টেনশন হলে কি করা উচিত? অতিরিক্ত চিন্তা দূর করার উপায়

টেনশন হলে কি করা উচিত? অতিরিক্ত চিন্তা দূর করার উপায়: টেনশন কি কোনো কিছুর সমস্যা করতে পারে ? বলেন আমাকে বলেন । কিন্তু গবেষণা আমাদেরকে পথ দেখায় । গবেষণা আর টেনশন এক নয় ,তবে এখানে দুইটাই চিন্তা নামক বিষয়ের সাথে জড়িত ।

টেনশন হলে ঘুম হয় না ঠিক মতো , আমার তো ঘুমের মধ্যে ও টেনশন হয় , যখন কোনো বিষয় নিয়ে টেনশন করি। আপনাদের কি হয় জানি না । কিন্তু একটা মানুষের ঘুম যদি পর্যন্ত না হয় তাহলে তার বিভিন্ন রোগ ধরতে পারে । মানসিক ভাবে স্বস্তি ফিরে পায় যায় না, মেজাজ খিটখিটে হয়ে যায় ।

টেনশন মানে হলো দুশ্চিন্তা, এটা কোনো সুচিন্তা নয় । দুশ্চিন্তা হলে মানুষ শান্তি পায় না । আর এই দুশ্চিন্তা যখন আমাদের মনে বাসা বাঁধে তখন আমরা আর কিছুতেই ভালো থাকতে পারি না । আমরা হয়তো কথা বার্তা বলে থাকি , ঠিকঠাক মত , কাজ ও করে থাকি কিন্তু মনের মধ্যে ঐ দুশ্চিন্তা থেকেই যায় ।

টেনশন হলে কি করা উচিত? অতিরিক্ত চিন্তা দূর করার উপায়

যখন আপনার একটা বিষয় নিয়ে দুশ্চিন্তা হয় তখন আপনি চেষ্টা করুন সেই বিষয়ের বা সমস্যা টির সমাধান করার । আর যদি না পারেন সমস্যা টি সমাধান করতে , তাহলে আপনি অন্য কিছু ভাবেন , তাহলে একটু হলেও দুশ্চিন্তা মুক্ত হবেন । আর আপনি যে বিষয়টি নিয়ে দুশ্চিন্তা করছেন সে বিষয় টি কে ওতো গুরুত্ব দিবেন না ভাববেন যা হবার হবে সেটা তখন দেখা যাবে।

আমি প্র্যাকটিকালি দেখেছি দুশ্চিন্তা থেকে মানুষের কতো রোগ হয় । আমার মা দুশ্চিন্তা জনিত রোগে আক্রান্ত । যদি কোনো ডাক্তারের কাছে যাই তো তাহলে ডাক্তার বলে দিতো আপনি দুশ্চিন্তা ছেড়ে দেন , আপনার রোগ ভালো হয়ে যাবে । তারপরে কিছু দিন পরে তার ডায়বেটিস ধরা পড়ে। তাহলে বুঝলেন তো দুশ্চিন্তা আপনার জন্য কতো খারাপ , আর থেকে বড় রোগ হতে পারে ।

আমি আপনাদের আমার দেখা বাস্তব উদাহরণ দিয়ে বললাম ।
আমি বলবো টেনশন যদি আপনাকে কোনো সমাধান দেয় তাহলে আপনি টেনশন করুন আর যদি সেটা কোনো সমাধান না দেয় তাহলে আপনার কি দরকার পড়েছে , টেনশন করে রোগ টেনে নেওয়ার ।

আপনার কাজের কোনো সমাধান নয় টেনশন ,বুঝলেন। তাই যতোটুকু পারা যায় এড়িয়ে চলবেন ।
আর আজকাল যতোধরনের রোগ ব্যাধি হয়েছে , সেগুলো ধরলে আপনার আর নিস্তার নেই হয়তো আপনার সমস্যার সমাধান হয়ে যাবে কিন্তু আপনার রোগগুলো ভালো নাও হতে পারে । এমনও হতে পারে মরন ব্যাধি তে আপনাকে আক্রমণ করেছে । এর থেকে নিস্তার নেই আপনার , তখন শুধুই আপসোস ছাড়া আর কিছুই নেই ।

তো আমি চাই বো আপনারা টেনশন মুক্ত থাকুন সুস্থ থাকুন আর ভালো থাকুন ।

Related Posts