টেলিগ্রাম চ্যানেল কি, কি এর ইতিহাস জেনে নিন

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে ফেসবুক, ফেসবুক মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ইমো’ ইত্যাদিকে বুঝায়।কিন্তু পাশাপাশি টেলিগ্রাম নামে আরেকটি মাধ্যমও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে বর্তমানে। ফেসবুক, হোয়াটসঅ্যাপ এর মত ব্যবহারকারী না থাকলেও অচিরেই এদের স্থান দখল করে নিবে বলে ধারনা করা যাচ্ছে। তাই আজ আমি আপনাদের সামনে টেলিগ্রাম নিয়ে কিছু কথা বলব। তো চলুন শুরু করা যাক।

আমাদের প্রথমে জেনে নেওয়া যাক টেলিগ্রাম কী। টেলিগ্রাম হ’ল ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের মতো সামাজিক যোগাযোগের একটি অনলাইন মাধ্যম। টেলিগ্রামের জনপ্রিয়তার পিছনে মূল কারণটি এর সুরক্ষা বৈশিষ্ট্য।

এর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হ’ল এর মাধ্যমে প্রেরিত বার্তায় যদি কোনও ভুল হয় তবে তা আবার সম্পাদনা করা যায়। শব্দটি ভুল বানান বা সংশোধন করার প্রয়োজন নেই। তবে এই বৈশিষ্ট্যটি বার্তা প্রেরণের সাথে সাথেই কাজ করে। অনেক দিন আগে পাঠানো বার্তাগুলি সম্পাদনা করা যায় না। টেলিগ্রাম অনেকগুলি নিম্ন প্রান্তের ডিভাইসেও সহজে কাজ করতে পারে।

টেলিগ্রাম এর ইন্টারফেসঃ

টেলিগ্রামের ইন্টারফেসটি ব্যবহারকারী বান্ধব। ব্যবহারকারীরা তাদের পছন্দের ইন্টারফেসটি কাস্টমাইজ করতে পারেন। সাধারণ মোড, ডার্ক মোড বৈশিষ্ট্য ছাড়াও, ব্যবহারকারী ইন্টারফেস বিকল্পগুলির রঙ পরিবর্তন করতে পারেন।

টেক্সটিং ও কলিংঃ

<

টেলিগ্রাম একটি তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্ম। এটি স্বল্প গতির ইন্টারনেট সহ দ্রুত পাঠ্য সরবরাহ করতে পারে। অন্যান্য মাধ্যমের তুলনায় এর ভয়েস কলিংয়ের মানটিও বেশ ভাল। তবে, সম্প্রতি যুক্ত ভিডিও কলিং বৈশিষ্ট্যটি এখনও বিকাশ করা হচ্ছে।

ফাইল শেয়ারিংঃ

টেকিগ্রামের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হ’ল এটি প্রতিমাসে 2 জিবি পর্যন্ত ফাইলগুলি ভাগ করতে পারে। এর অর্থ হ’ল যদি কোনও ব্যবহারকারীর কাছে 2 জিবি পর্যন্ত ফাইল থাকে তবে তিনি তা তাত্ক্ষণিক বার্তার মাধ্যমে প্রেরণ করতে পারবেন। গুগল ড্রাইভ বা ড্রপবক্সে আলাদা করে স্টোর করে আপনার লিঙ্কটি ভাগ করে নেওয়ার দরকার হবে না।

প্রাইভেসি ও সিকিউরিটিঃ

গোপনীয়তা এবং সুরক্ষার ক্ষেত্রে, টেলিগ্রাম অবশ্যই ব্যবহৃত অন্য কোনও তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্মের চেয়ে এগিয়ে থাকতে হবে। টেলিগ্রাম সরাসরি ক্লায়েন্ট এনক্রিপশন ব্যবহার করে বার্তা প্রেরণে কাজ করে। ফলস্বরূপ, ব্যবহারকারীদের মধ্যে থেকে বার্তা বা ফাইল হ্যাক করার কোনও সম্ভাবনা নেই।

ব্যবহারকারী বার্তা বাক্সে যে বার্তাটি লিখেছেন তা একটি কোড আকারে প্রেরণ করা হয়েছে। বার্তাটি সেই ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে ডিকোড হয়ে যায় যেখানে এটি পাঠানো হয়েছিল। তা ছাড়া ফেসবুক ম্যাসেঞ্জারের মতো একটি গোপন আড্ডার বিকল্প রয়েছে।

সব সুবিধার মধ্যে কিছু অসুবিধাও রয়েছে। টেলিগ্রাম গোপনীয়তা এবং সুরক্ষার ক্ষেত্রে শীর্ষে থাকলেও এটি 100% সুরক্ষার গ্যারান্টি দিতে পারে না। অডিও এবং ভিডিও কলিং আরও বিকাশ করা যেতে পারে।

সব মিলিয়ে ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের মতো জনপ্রিয় মাধ্যম না হলেও টেলিগ্রামের বৈশিষ্ট্যগুলি কিছু ক্ষেত্রে অনেক বেশি এগিয়ে। ফাইল ভাগ করে নেওয়ার মাধ্যম হিসাবে এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন