ট্র্যাফিক জ্যাম থেকে বাঁচাতে শীঘ্রই উড়ন্ত গাড়ি আসছে

যানজট এখন বিশ্বের অনেক জায়গায় একটি বড় সমস্যা। ট্র্যাফিক জ্যামের কারণে কর্মঘণ্টা এবং স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটছে। এই ট্র্যাফিক জ্যাম সমাধানের জন্য উড়ন্ত গাড়ি বাজারে আসছে। বিজ্ঞানীরা বলছেন ফ্লাইং ট্যাক্সিগুলি আগামী দশকগুলিতে আমাদের ভ্রমণ, ক্যারিয়ার এবং জীবিকা নির্বাহের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে।
ব্যাটারি প্রযুক্তি, কম্পিউটার ও বিজ্ঞানের নানা ক্ষেত্রে এতটাই অগ্রগতি হয়েছে যে, উদ্ভাবকরা এখন ব্যক্তিগত ব্যবহারের জন্য বিভিন্ন ধরনের উড়ন্ত গাড়ি তৈরি করছেন। সেই সঙ্গে এসব গাড়ি আকাশে কোন পথ ধরে চলবে তার পথনির্দেশনা পদ্ধতিও তারা উদ্ভাবন করেছেন।

উড়ন্ত গাড়িগুলি বাণিজ্যিক বিমানের চেয়ে আকারে ছোট হবে। বেশিরভা গুডানাগুলির পরিবর্তে হেলিকপ্টারগুলির মতো ঘোরানো প্রোপেলার বা রোটার দিয়ে ডিজাইন করা হয়েছে, যাতে গাড়িগুলি খাড়াভাবে আকাশে উপরে বা নীচে যেতে পারে।
সবচেয়ে বড় বিষয় হ’ল – এই উড়ন্ত গাড়িগুলি এক জায়গা থেকে অন্য জায়গায় দ্রুত যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। বিশেষত জঞ্জাল শহরগুলিতে যাতে লোকেরা দ্রুত তাদের গন্তব্যে পৌঁছে যায়।

বাণিজ্যিক বিমান, উড়ন্ত মোটরবাইক এবং বেসরকারী উড়ন্ত ট্যাক্সি তৈরিতে বেশ কয়েকটি নতুন সংস্থা উঠে এসেছে।
ইতিমধ্যে বিমান চলাচল কর্তৃপক্ষ আকাশপথে পরিবহন ব্যবস্থার নতুন নিয়মনীতি ও নিরাপত্তার মান কী হবে তার রূপরেখা তৈরির কাজও শুরু করেছে।
জার্মান ভিত্তিক সংস্থা ভলোকপ্টার তাদের ভোলোসিটি মডেল বৈদ্যুতিক চালিত উড়ন্ত ট্যাক্সিের প্রথম বাণিজ্যিক ব্যবহারের লাইসেন্স দিয়েছে। সংস্থার পরিকল্পনা অনুযায়ী, এই যানটি ভবিষ্যতে মনুষ্যবিহীন বিমান চালাতে সক্ষম হবে।

প্রাথমিকভাবে, কেবলমাত্র একজন যাত্রী ভোলসিটি পাইলট-চালিত বিমানের ট্যাক্সিটিতে উঠতে পারবেন। ফলস্বরূপ, এই যাত্রার ভাড়া কিছুটা বেশি হবে।

তবে তারা আশা করে যে যাত্রীদের মধ্যে আত্মবিশ্বাস তৈরি হলে তারা একটি স্বয়ংক্রিয় মডেল নিয়ে আসবে, যেখানে চালকের প্রয়োজন হবে না। এই যানটি বিদ্যুতেচলবে, গাড়ির কোনও ডানা থাকবে না। গাড়িটি নয়টি ব্যাটারি থেকে সরবরাহিত বিদ্যুতে চলবে।
ভলোসিটি বাণিজ্যিকভাবে তাদের ফ্লাইট শুরু করবে ২০২২ সালে।
অন্যান্য সংস্থাগুলিও তাদের বিমান তৈরিতে বিদ্যমান গাড়ি প্রস্তুতকারীদের অংশীদারিতে কাজ শুরু করেছে।

জাপানে, উদাহরণস্বরূপ, স্কাই ড্রাইভ নামে একটি নতুন স্টার্টআপ টয়োটার সাথে তাদের পূর্ণ-উড়ন্ত ট্যাক্সি উড়ানোর পরীক্ষার জন্য কাজ করছে।

বলা হচ্ছে, তাদের উড়ন্ত ট্যাক্সিগুলি হ’ল বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক যানবাহন, যা সরাসরি আকাশে উপরের দিকে যেতে পারে।

সংস্থাটি এই গ্রীষ্মে কয়েক মিনিটের জন্য বিমানের আশেপাশে তাদের একটি গাড়ি সাফল্যের সাথে উড়েছে। এটি একটি ড্রাইভার ছিল।

Related Posts

8 Comments

মন্তব্য করুন