ঠকে যাওয়ার গল্প। আমাদের সকলের জন্য বড় একটা শিক্ষা।

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

নদীর কাছে ছোট একটা গ্রামে এক জেলে ও তার ছেলে বাস করত।জেলে যা মাছ পেত তা কিক্রি করে সুন্দর ভাবে জীবন যাপন করত।কিন্তু তার ছেলে এই পেশাকে ছোট মনে করত।ছোট থেকে তার ইচ্ছা বড় ব্যাবসা করা।

যেমন ইচ্ছে তেমন কাজ।বড় ব্যাবসা করার জন্য শহরে পাড়ি জমালেন।তার এক বন্ধু তাকে বলল এত কম টাকা দিয়ে ব্যাবসা করা যায় না।এ কথা শুনে সে গ্রাম এ চলে আসল ।তার কাছে যা সম্পদ ছিল তা সব বিক্রি করে তার বন্ধুর হাতে তুলে দিল ।কিছুদিন পর বাড়ি ফিরে সে কান্না করতে লাগল।তার বাবা তাকে ‍প্রশ্ন করল কি হয়েছে?

ছেলে তার বাবাকে বলল আমার সবকিছু শেষ হয়ে গেছে। নিজের যা ছিল সবকিছু বিক্রি করে এক বন্ধুর কাছে  দিয়েছিলাম লাভের জন্য। কিন্তু সে আমার সহ আরো  কয়েক জন এর টাকা নিয়ে চলে গেছে।

তখন বাবা তার ছেলেকে বলল তাহলে একটা গল্প শুন।প্রতিদিন এর মতো একদিন আমি নদীতে মাছ ধরতে গিয়েছিলাম।কিন্তু সেদিন সারাদিন জাল ফেলার পর ও কোন মাছ আসছিল না।সন্ধ্যার দিকে অনেক ছোট একটা মাছ আমার জালে আসল।আমি এই ছোট মাছটা নিয়ে ই বাড়ি ফিরছিলাম।হঠাৎ পথে এক বন্ধুর সাথে দেখা।

সে আমাকে বলল কি ব্যাপার এ ছোট একটা মাছ নিয়ে কোথায় যাচ্ছ।তুমি বরং এক কাজ কর মাছটা আমাকে দিয়ে দাও।আমি এটা নদীতে ছেড়ে দিব।এটা যখন বড় হবে তুলে নিও।আমি তাকে মাছটা দিয়ে দিলাম।

<

কিন্তু ভাগ্যর কি খেলা। ওই দিন রাতে আমার অনেক মাথা ব্যাথা শুরু হল।আমি যাচ্ছিলাম পাশের এক কবিরাজ এর কাছে।যাওয়ার সময় সেই বন্ধুর বাসার পাশ দিয়ে যেতে হয়।আমি যাওয়ার সময় তাদের ঘড় থেকে একটা আওয়াজ শুনতে পেলাম।তারা বলছিল আজ ওই মূখ্য জেলেকে বোকা বানাতে পেরেছি বলে তোমার হাতে রান্না করা এমন তাজা মাছ খেতে পারছি।

কাউকে বিশ্বাষ করে এটা ছিল আমার প্রথম এবং শেষ ঠকা।এরপর আমি একটা জিনিষ শিখতে পারি ।কাউকে বিশ্বাষ করে নিজের সবোচ্চ দেওয়া ঠিক না।এরপর আমি আমার জীবন এ আর এমিন কোন কাজ করিনি।

আজ  তুমি ঠকে গেছে কিন্তু হেরে যাও নি। এটা তোমার জীবন এ একটা বড় শিক্ষা ছিল। আমি আশা করি তুমি আর কখনো এমন কোন ভুল করবে না।

গল্পটা আমাদের সবার জীবন এর সাতে মিলে যায়।আমরা অনেক সময় ঠকে গিয়ে ভেঙে পড়ি কিন্তু প্রতিটি হার আমাদের জীবন এর এক একটা শিক্ষা।আশা করি গল্পটা সবার ভালো লেগেছে।আজকের মতো এখানে শেষ করছি। এই গল্প সম্পর্কে কারো কোন মত থাকলে কমেন্ট জানাবেন।যদি এরকম গল্প পড়তে ভালো লাগে তাহলে বলবেন।ভালো থাকবেন সবাই আল্লাহ হাফেজ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন