ডাকছে ভূস্বর্গ, কাশ্মীর, সফরে করতে মিস করবেন না!

যদিও এটি লকডাউনে দীর্ঘদিন বন্ধ ছিল, এখন দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলি ধীরে ধীরে আবার চালু হয়েছে। জম্মু ও কাশ্মীরও এই তালিকায় রয়েছে। পুজোর ছুটিতে প্রতি বছর প্রচুর লোক কাশ্মীরে যান। তুষার ঢাকা পাহাড় দেখে কিছুদিন ডাল লেকে নৌকায় কাটিয়েছি। করোনার নিয়ম আপনি এই বছরও পুজো কাশ্মীর দেখতে পারেন। তবে আপনি যখন স্বর্গে যাবেন, আপনি যে জায়গাগুলি প্রত্যেকে দেখতে পাবে তা দেখতে পাবেন এবং কয়েকটি অফবিট অভিজ্ঞতা মিস করবেন না। এই পাঁচটি ভিন্ন অভিজ্ঞতা সম্পর্কে জানুন।

হিমালয়ান চিজ:

কাশ্মীরের স্থানীয় ভাষায়, এই বিশেষ ধরণের পনিরকে কালারি বলা হয়। সারা দেশে এর চেয়ে ভাল আর কিছু নেই। আপনি যদি কাশ্মীরে যান, পাহেলগাঁও দেখতে এবং এই পনির তৈরির গ্রামটি দেখতে ভুলবেন না। কাশ্মীরের পনির গ্রামটি এখনও পর্যটকদের কাছে খুব বেশি পরিচিত নয়। গুজার সম্প্রদায় এই কালারি তৈরি করেছে। আপনি যদি ভাগ্যবান হন তবে আপনি গুজ্জারদের কাছ থেকে কালারি তৈরির রেসিপিও শিখতে পারেন।

হিমাচলের রহস্যময় কামরুনাগ হ্রদ, এখানেই রয়েছে যক্ষের গোপন ধন!

শিকারায় শপিং:
ডাল লেকে হাউজবোটে থাকার অভিজ্ঞতা আপনি কাশ্মীরে গেলে অবশ্যই আপনার হবে শিকারায় আপনাকে অবশ্যই তার সাথে কেনাকাটা করতে যেতে হবে। শ্রীনগরের এই ভাসমান বাজারটি আপনাকে সত্যিই বিস্মিত করবে। আপনাকে সকালে ঘুম থেকে উঠতে হবে এবং শপিং করতে হবে, তার সাথে ছবি তুলতে মিস করবেন না।

ট্রাউট ফিশিং:
আপনি যদি মাছ ধরতে ভালোবাসেন, কাশ্মীরের লিডার উপত্যকায় ট্রাউট মাছ অবশ্যই ধরবেন। এখানকার স্ফটিকের মতো স্বচ্ছে জলে সেরা ট্রাউট মাছ পাওয়া যায়। দেশের বিভিন্ন স্থান থেকে অনেক পর্যটক এখানে ট্রাউট মাছ ধরতে আসে।

সেভেন লেক ট্রেক:
আপনি যদি কাশ্মীরে যান তবে আপনাকে অবশ্যই নিজের ট্রেকিংয়ের জুতো নিতে হবে। সেভেন লেকের ট্রেকটি এখানে মিস করবেন না। এই ট্রেকটি সোনমার্গ থেকে শুরু হয়। পুরো সাতটি লেকের ট্রেকটি শেষ করতে আট দিন সময় লাগে। এই ট্রেকের পথে আপনি হিমালয়ের অপূর্ব দৃশ্য দেখতে পারেন। আপনি এই অভিজ্ঞতাটি কখনও ভুলতে পারবেন না।

গুরেজ উপত্যকা:
গুরেজ ভ্যালি শ্রীনগর থেকে ১৩০ কিমি দূরে অবস্থিত। এই প্রান্তিক অঞ্চলটি এখনও সেভাবে পর্যটকদের ভিড় নেই। আপনি যদি আশ্চর্যজনক প্রাকৃতিক সৌন্দর্যে কিছুদিন নির্জনে কাটাতে চান তবে গুরেজ ভ্যালি অবশ্যই দর্শনীয়। কিসানগঙ্গা নদীর তীরে কয়েকটি ছোট গ্রাম আপনাকে মুগ্ধ করবে।

Related Posts

15 Comments

মন্তব্য করুন