ডাটা এন্টি করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করুন

ডাটাবেজ ম্যানেজমেন্ট

পাট-১

একটি নতুন ফাইল খোলা

যখনই আপনি Microsoft Access শুরু করবেন তখন আপনার সামনে একটি নতুন Template category ওপেন হবে।

অফিস বাটন থেকে New কমান্ড দিন

আবারও Task pane এ Blank Database অপশন আসবে। File  name অংশে একটি নাম দিয়ে create বাটনে ক্লিক ক্রুন।

উল্লেখ্, MS-Access-এ আগেই ফাইলের নাম দিতে হয়। কারণ ডাটা এন্টি করার সময় সেভ হয়ে থাকে।

মাইক্রোস্ফট অ্যাক্রেস প্রোগ্রাম বন্ধ করা

ফাইলে কাজ করতে না চাইলে ফাইল close করা হয়। কিন্তু Ms-Access এ আর কাজ করতে না চাইলে স্মপূণ MS-Access বন্ধ করে দিতে পারি।

আবার Quick Access টুলবার থেকে office বাটনে ক্লিক করে এবং ড্রপ ডাউনের নিচে ডানদিকে থেকে Exit Access বাটনে ক্লিক করুন বন্ধ হয়ে যাবে।

অফিস বাটন

MS-Access স্কিনের সবচেয়ে উপরে বাম কণারে অফিস এর লোগো সম্বলিত সবচেয়ে বড় গোল বাটনটির নাম অফিস বাটন।

এটি অনেকটা office 97-2016-র file মেনুর মতো কাজ করে। এটি দ্বারা ফাইল Save,Open,Save As Print,Close ইত্যাদি কাজ করা যায়। এটি ব্যবহার করে আমরা ইতিমধ্যেই New,Open and Save ব্যবহার শিখেছি। সংশ্লিষ্ট অধ্যায়ে অন্য অপশনগুলি বিস্তারিত জানব।

Quick Access টুলবার

Office বাটনে ডানপাশে অবস্থিত তিনটি বাটন (ডিফল্ট) এবং একটি ড্রপ ডাউন (নিম্বমূখী তীর চিহ্ন) সম্বলিত টুলবারটির নাম Quick Access টুলবার । এটিতে সাধারণত Save,Undo,Redo বাটন থাকে। ড্রপ ডাউনে ক্লিক করলে একটি ড্রপ ডাউন মেনু আসবে। এখানে আরও অনেক অপশন থাকে। এখান থেকে যে কোন আইটেম সিলেক্ট করলে সেটিতে একটি টিক মাক আসে এবং Quick Access টুলবারে সেটি প্রদশিত হয়। আবার ক্লিক করে টিক মার্ক উঠিয়ে দিলে Quick Access টুলবারে থেকে সেটি চলে যায়।

Ribbon ট্যাবস্মূহ

Quick Access টুলবারের নিচেই রয়েছে office 2016 সবচেয়ে উল্লেখযোগ্য অংশ Ribbon ট্যাবস্মূহ। এটি office 97-2016 তে অবস্থিত মেনু ও টুলবার কে সমন্বয় করে তৈরি করা হয়েছে। MS-Access এ Home, Create,External Data,Database Tools,Datasheet রিবন ট্যাব রয়েছে। এ ছাড়া সংশ্লিষ্ট বিষয়ে আরও নতুন কিছু রিবন পাওয়া যাবে। প্রতিটি রিবনে রয়েছে সংশ্লিষ্ট কমান্ড গ্রপ। যেমন হোম রিবনে রয়েছে ভিউ,ক্লিপবোর্ড,ফন্ট,রিছ,টেক্সট,রেকড,শট,ফিল্টার,ফাইন্ড কমান্ড গ্রপ। প্রতিটি কমান্ড গ্রপে রয়েছে সংশ্লিষ্ট কমান্ড। যেমন ফন্ট কমান্ড গ্রপের রয়েছে বোল্ড, ইটালিং, আন্ডারলাইন,ফন্ট কালার, ফিল/ব্যাক কালার,ফন্ট, ফন্ট সাইজ,বাটন। কিছু কিছু কমান্ড গ্রপের নিচে ডানদিকে একটি চারকোনা বক্র রয়েছে। এটিতে ক্লিক করলে সংশ্লিষ্ট ডায়ালগ বক্র আসবে।

font কমান্ড গ্রপের নিচে ডানে অবস্থিত চারকোনা বক্র এ ক্লিক করুন বা Ctrl+Shift+F প্রেস করুন।

ডায়ালগ Datasheet Formatting বক্র আসবে।

 

PART-2     COMING

UPCOMING COURSE WITH GRATHOR

MICROSOFT EXCEL

WEB DEGIEN

APP DEVLOVMENT

Related Posts