ডিজিটাল কম্পিউটার সৃষ্টির যত কথা।

আসসালামু আলাইকুম, আপনারা সবাই কেমন আছেন, আশা করি ভাল আছেন। আজকে আমি আপনাদের মাঝে আমি শেয়ার করব পুরনো কম্পিউটার থেকে ডিজিটাল বা আধুনিক কম্পিউটার স্মৃতির মাঝে যত কথা। চলুন কথা না বাড়িয়ে শুরু করি।

কম্পিউটার কে আবিষ্কার করেছে ধরনের প্রশ্নের উত্তর অনেক লম্বা।তবে সংক্ষেপে যুগে যুগে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান চেষ্টা ও সাধনার ফলে আজকের আধুনিক কম্পিউটার আবিষত হয়েছে। ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক স্যার চার্লস ব্যাবেজ ১৮২২ সালে ব্রিটিশ সরকারের অনুদানে “ডিফারেন্স ইঞ্জিন” বা – ভিত্তিক গণনা যন্ত্র তৈরি করেন।তিনি অনুদানের অর্থে বিভাগ ভত্তিক যন্ত্র আবিষ্কার শুরু করেছিলেন।১৮৩৩ সালে স্যার চার্লস ব্যাবেজ “অ্যানালিটিক্যাল ইঞ্জিন” নামে আরেকটি যন্ত্র তৈরি করার পরিকল্পনা করেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত এ যন্ত্রের ওপর গবেষণা চালিয়ে যান । স্যার চার্লস ব্যাবেজের চিন্তাভাবনায় পরবর্তীতে কম্পিউটারের উন্নয়নে সাহায্য করে। এজন্য স্যার চার্লস ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয়। কিন্তু এ পর্যন্তই থেমে থাকেনি কালে কালে বহু বৈজ্ঞানিকের বহু সাধনার ফল এই কম্পিউটার। কোন বিজ্ঞানী কেরি একক সাধনার ফল নয় কম্পিউটার।অনেক বৈজ্ঞানিক এর সমন্বয়ে ও তাদের বুদ্ধি অনুযায়ী ও তাদের কাজের গতি অনুযায়ী বিভিন্ন ধরনের কম্পিউটার তৈরি হয়। কিন্তু ওই সময় এর কম্পিউটার গুলো কাজ করতো দশমিক আকারে যা ক্যালকুলেটর সাথে বেশি মিল ছিল। কিন্তু পরবর্তীতে তৈরি হলো ডিজিটাল কম্পিউটার ডিজিটাল শব্দটি ‘Digit’ শব্দ থেকে উৎপত্তি এর অর্থ হল অংক বা প্রতীক।ডিজিটাল কম্পিউটার বাইনারি সংখ্যা পদ্ধতি 0 এবং 1 এর উপর ভিত্তি করে কাজ সম্পাদন করে। অর্থাৎ এ ধরনের কম্পিউটারে ‘Input’ গ্রহণ ‘data processing-করন এবং output বা ফলাফল প্রদানসহ মেমোরিতে ডাটা store বা সংরক্ষণ ইত্যাদি কাজ বাইনারি সংখ্যা 0 এবং 1 digit এর মাধ্যমে সম্পন্ন করে থাকে। Digital computer রে বাইনারি সংখ্যা 0 আর 1 এর উপর ভিত্তি করে কাজ করে, তা মূলত ডিজিটাল সংকেত বা বিদ্যুৎ প্রবাহ “চালু” বা “বন্ধ”-এর ওপর নির্ভর করে। বিদ্যুৎ প্রবাহ চালু থাকলে এক আর বন্ধ থাকলে 0 বোঝানো হয়। বিদ্যুৎ প্রবাহের এ চালু বা বন্ধ দিয়ে সব ধরনের কাজের প্রক্রিয়া সম্পন্ন করে। এজন্য এনালগ কম্পিউটার (analogue computer)-এর চেয়ে ডিজিটাল কম্পিউটার প্রদত্ত ফলাফল অনেক বেশি নির্ভুল ও নির্ভরশীল।

আজকের এই পোস্ট এখানেই শেষ করছি পুরোটা পড়ার জন্য সবাইকে ধন্যবাদ আবার নতুন কোন পোস্টে নতুন কোন বিষয় নিয়ে আবার আপনাদের সামনে হাজির হবো ।

খোদা হাফেজ।

গ্রাথোর আর্নিং প্রোগ্রাম | পোস্ট লেখালেখি করে খুব সহজেই ইনকাম করুন

<

Related Posts

40 Comments

মন্তব্য করুন