ডিপ্রেশন এবং কিছু কথা

ডিপ্রেশন কথাটি অধিক প্রচলিত একটি শব্দ। আমাদের তরুন সমাজ থেকে শুরু করে অনেক মানুষ এই ডিপ্রেশন নামক রোগটিতে আক্রান্ত। এই রোগে আক্রান্ত হবার কারণগুলো ও ভিন্ন ভিন্ন। যেমনঃ কেউবা নিজের অবস্থান নিয়ে ডিপ্রেশন এ ভুগে, কেউবা তার ব্যর্থ সম্পর্ক নিয়ে ডিপ্রেশনে ভুগে, কেউবা প্রেমঘটিত কারণে ডিপ্রেশনে ভুগে, কেউবা ডিপ্রেশনে ভুগে তার পারিবারিক কলহের জের ধরে।

ডিপ্রেশন যেমন ঝেকে বসে ঠিক তেমনি ডিপ্রেশন থেকে মুক্তি পাবার কিছু উপায়  ও রয়েছে। নিচে তা তুলে ধরা হলঃ

১.নিজেকে সবসময় প্রাধান্য দিন।

২.অল্পতেই খুশি থাকার চেষ্টা করুন। নিজের যেমন আছে তা নিয়ে সন্তুষ্ট থাকার থাকুন।

৩.নিজেকে ব্যস্ত রাখুন।আপনার যেসকল কাজগুলো করতে ভালো লাগে সেইসকল কাজগুলো করুন ৷

৪.যে সকল গানগুলো মনে প্রফুল্ল জোগায়, উদ্দিপনা বাড়ায় সেই সকল গানগুলো শোনার চেষ্টা করুন।

<

৫.সবসময় ভালো কিছু চিন্তা করবেন। ভাল কাজগুলোতে নিজেকে আত্ননিয়োগ করবেন।

৬.নিজেকে কখনো একা ভাববেন না। তবে মনে রাখবেন বন্ধুরুপী কালসাপ থেকে একা থাকা অনেক ভালো।

৭.মনে রাখবেন ভালো থাকাটা আপনার উপর নির্ভর করে। তাই সবসময় নিজেকে ভালো রাখার চেষ্টা করুন ।

৮.অন্ধকার থেকে সবসময় দূরে থাকুন। অন্ধকার আমাদেরকে হতাশাগ্রস্থ করে গড়ে তুলে।

৯.অন্যের কাছ থেকে অত্যাধিক প্র‍্যাতাশা করবেন না যে সে আপনার ডিপ্রেশন থেকে বের করে আনবে। রং নিজের সহায়তা নিজেকে করতে হবে।

এছাড়াও আরও হাজারো কারণ রয়েছে ডিপ্রেশন থেকে মুক্তি পাবার। যে কাজগুলো করলে আপনি সুখি থাকবেন শুধুমাত্র সেই কাজগুলো করবেন। ডিপ্রেশন থেকে কতটা দূরে থাকবেন সেটা শুধুমাত্র আপনার নিজের উপর নির্ভর করবে।

চেষ্টা করবেন দেখবেন প্রথম প্রথম খুবই কষ্ট হচ্ছে পারছেন না তবে কখনো হাল ছেড়ে দেবেন না। আজ হবে না ,কাল আবার চেষ্টা করুন। দেখবেন ডিপ্রেশন কাটিয়ে উঠবেন এবং নিজে ভালো  থাকবেন।

ডিপ্রেশন এমন একটি জিনিস যেটা মানুষকে জীবন্ত লাশ বানিয়ে  দেয়। ডিপ্রেশন কখনো পিছু ছাড়ে না। ঠিক জখনই ভাবি যে জীবনটা বোধহয় গুছিয়ে ফেললাম অমনি দমকা হাওয়ার মত কোন একটা সমস্যা এসে সব ছিন্ন বিছিন্ন করে দেয়।

ডিপ্রেশন বা বিষন্নতা কোন হেলাফেলার বিষয় নয়। মানুষিক স্বাস্থ্যকে আমরা শারীরিক অসুস্থতার মতো গুরুত্ব দেইনা। বাংলাদেশের শতকরা ১৮ থেকে ২০ ভাগ মানুষ কোন না কোন ধরনের মানসিক রোগে ভুগছেন।যাদের পরিবারের হয়তো অনেকেই জানেনা যে মানুষটি কিসের মধ্যে দিয়ে যাচ্ছে।

ডিপ্রেশনে নেই এমন মানুষ খুজে পাবেন না। কোন না কোন মানুষ কোন না কোন এক জায়গায় এই রোগে আক্রান্ত। তাই সময় থাকতে আসুন ডিপ্রেশনে আক্রান্ত মানুষের পাশে দাড়াই। আপনার আমার একটু সাপোর্ট বদলে দিতে পারে কোন ডিপ্রেশন আক্রান্ত মানুষের জীবন।

Related Posts

34 Comments

মন্তব্য করুন