ডিপ্রেশন নিয়ে বাংলা স্ট্যাটাস

বর্তমান বিশ্বে ডিপ্রেশন একটি ভয়াবহ মানুষিক সমস্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সারাবিশ্বে বর্তমানে প্রায় ৩৫০ মিলিয়ন লোক এই ব্যাধিতে আক্রান্ত। একটি গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের মোট জনগোষ্ঠীর মধ্যে প্রায় ৪৪ ভাগ মানুষ ডিপ্রেশনে ভুগছে।

সবচেয়ে উদ্বেগের ব্যাপার হলো, হঠাৎ ডিপ্রেশন কেন হয় তার কারণ এখনো অজানা। কিন্তু তাই বলে ডিপ্রেশন এর কাছে হার মানবো তা হবেনা।

যদি তোমার মনে হঠাৎ ডিপ্রেশন বা বিষন্নতাঃ অনুভূতি লাগে তবে প্রথমে একটি কথা মনে রেখো,এই পৃথিবীতে তুমি একা নও! তোমার মত আরো হাজারো মানুষ ডিপ্রেশনে ভুগছে। তোমার মন যদি কখনো ডিপ্রেশন এসে যায়, তবে ভয় পেয়ো না, শান্ত থেকো। বিশ্বাসে অঢেল পাহাড়কেও সরানো যায়। তাই মনে প্রাণে বিশ্বাস রেখো,এই সামান্য ডিপ্রেশন তোমার কাছে কিছুই না। বুকে সাহস রাখো, তবে তুমি জিতবে।

অনেকেই ডিপ্রেশনের ভুগলে নিজেকে আড়াল করে রাখে। মুখে প্রকাশ করে না। তারা ভাবে অন্যদের কাছে প্রকাশ করলে তারা হাসাহাসি করবে,টাট্টা করবে সেজন্য জিজ্ঞাসা করলে বলে, “না তো কিছুই হয়নি”। তোমাদেরকে একটাই কথা বলবো, প্লিজ, তোমার মনে যত সমস্যা আছে সেগুলো তোমার বন্ধুদের সাথে শেয়ার করো। মনের সমস্ত বাঁধন খুলে দাও। মন খুলে হাসো। প্রাণভরে নিঃশ্বাস নাও। দেখতে তোমার মন আস্তে করে হালকা হয়ে যাচ্ছে।

সুখ দুঃখ আছে বলেই জীবনটা এত সুন্দর। যদি দুঃখ না থাকতো তাহলে সুখের মর্মটা বুঝতাম না। সব সময় হাসিখুশি থাকতে চেষ্টা করো। নিজেকে নিজে ভালবাসতে শেখো, কোন অপূর্ণতা তোমাকে স্পর্শ করতে পারবে না। আমি গ্যারান্টি দিচ্ছি,কোন ডিপ্রেশন তোমার মনকে খারাপ করে দিতে পারবে না।

যদি কোন জ্যোতিষী কিংবা ডাক্তার তোমাকে এসে বলে, তুমি আর বেশীদিন বাঁচবেনা। 

তাহলে নিশ্চয় তোমার মনটা খারাপ হবে। সেই দিনটাই তোমাকে বেশি ডিপ্রেশন ভোগাবে।

নিজেকে প্রশ্ন করো, কেন তুমি ডিপ্রেশনে ভুগছো? তুমি পৃথিবীতে যতদিন বাঁচবে নিজের জন্য বাঁচো! এই জগত থাকে প্রাণভরে দেখো! এই বিশাল জগতে তুমি শুধু একা নও। 

সবকিছু হাসিমুখে নতুন করে শুরু করো। দেখবে জীবনটা আসলেই সুন্দর।

Related Posts