ডিমের পুডিং তৈরি করুন খুব সহজেই

ডিমের পুডিং হলো ডিম এবং দুধ দিয়ে তৈরি একটি মুখরোচক মিষ্টি জাতীয় খাবার। যা ডেজার্ট হিসেবে পরিবেশন করা হয় থাকে। যেসব বাচ্চারা ডিম খেতে চায়না তারাও এই ডেজার্ট টি বেশ পছন্দ করে থাকে। তাছাড়া বড়রাও বেশ পছন্দ করেন।এটি সবচেয়ে সহজে মাত্র অল্প কিছু সময়ের মধ্যেই তৈরি করা যেতে পারে। হাতের কাছে থাকা খুব সাধারণ কিছু ব্যাসিক উপকরণ দ্বারাই আপনি এই রেসিপিটি খুব সহজে ঝটপট বানিয়ে ফেলতে পারবেন। আপনি কয়েকটি সহজ ধাপে প্রেসার কুকারে এটি তৈরি করতে পারেন। এটি তৈরি করার সময় চিনির ক্যারামেলাইজিং গুরুত্বপূর্ণ। অতিরিক্ত স্বাদ যোগ করতে আপনি ভ্যানিলা এসেন্স যোগ করতে পারেন।

ডিমের পুডিং সবচেয়ে ভালো লাগে ঠান্ডা পরিবেশন করা হলে। এই সহজ ডেজার্টটি বাচ্চাদের পার্টি এবং অন্যান্য উৎসব অনুষ্ঠানের জন্য দ্রুত তৈরি করা যেতে পারে। এই সহজ ডিম পুডিং তৈরি করে সবাইকে অবাক করে দিন এবং প্রচুর প্রশংসা পান। নীচের ধাপে এটি কীভাবে তৈরি করবেন আজ তা আপনাদের বলে দিবো।

উপকরণ:
ডিম – ৩টি
চিনি – ১০ চামচ
দুধ – ৪ কাপ অথবা কনডেন্সড মিল্ক এক কৌটা
ভ্যানিলা এসেন্স – ১/২ চা চামচ
চিনি (ক্যারামেলের জন্য) – ২ চা চামচ

কিভাবে ডিমের পুডিং তৈরি করবেন?

১. একটি স্টিলের পাত্রে ২ চা চামচ চিনি দিয়ে হালকা আঁচে ক্যারামেলাইজ করুন। ক্যারেমেল সুন্দর রং আনতে অরেঞ্জ ফুড কালার ব্যবহার করতে পারেন। ক্যারামেল তৈরি হয়ে গেলে তা যেই পাত্রে পুডিং সেট করবেন সেই পাত্রে ঢেলে দিন এবং পাত্রটি ঘুরিয়ে ঘুরিয়ে ক্যারামেল পাত্রের চারপাশের গায়ে ভালোকরে ছড়িয়ে দিন এবং এটি সেট হবার জন্য একপাশে রেখে দিন।

২. আপনি তরল দুধ ব্যবহার করতে চাইলে অবশ্যই সেটিকে জ্বাল করে অনেক ঘন করে নিতে হবে। আমি এখানে ৪ কাপ দুধ ব্যবহার করেছি। এটিকে জ্বাল করে ২ কাপ করে নিতে হবে। এবং কনডেন্সড মিল্ক ব্যবহার করলে চিনির পরিমাণ কমিয়ে দিতে পারেন কেননা কনডেন্সড মিল্কে আগে থেকেই চিনি দেয়া থাকে।

৩. অন্য একটি পাত্রে ডিমগুলো ভালোকরে ফেটিয়ে নিন।এরপর একে একে ঘন করে নেয়া দুধ অথবা কনডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স ও চিনি যোগ করুন এবং চিনি মিশে না যাওয়া পর্যন্ত ভালভাবে মেশান। মিশ্রণটি হতে হবে একেবারে মসৃণ।

৪. এই মিশ্রণটি ক্যারামেলাইজ করা পাত্রে ঢেলে নিন। মিশ্রণটি ঢালার সময় ছেকে নিলে ভালো হয় । ১/২ কাপ পানি প্রেশার কুকারে দিন এর উপরে চাইলে যেকোনো স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। এরপরে মিশ্রণের পাত্রটি কুকারে বসিয়ে দিন।

৫. এই মিশ্রণটি ১০ ​​মিনিটের জন্য চাপ দিয়ে রান্না করুন এবং চাপ কমে যাওয়ার পরে কুকার থেকে সরিয়ে ফেলুন।

৬. ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এরপরে ছুরির সাহায্যে পুডিং এর চারপাশে আলতো করে পাত্রটি থেকে ছাড়িয়ে নিয়ে ডিমোল্ড করে নিতে পারেন।ব্যাস হয়ে গেল খুব সহজে তৈরিকৃত ডিমের পুডিং।এটি ঠাণ্ডা ঠান্ডা পরিবেশন করুন।

Related Posts

7 Comments

মন্তব্য করুন