ডিম দিয়ে মজাদার মাশরুম রেসিপি

আজকে আমি রান্না করবো মাশরুম। এই মাশরুমটাকে আমি ডিম দিয়ে রান্না করবো। এভাবে দিম দিয়ে মাশরুম রান্না করলে মাংসের স্বাদকেও হার মানাবে। মাশরুম খুব সুস্বাদু পুষ্টিকর একটি খাবার। এই মাশরুম বিভিন্নভাবে রেসিপি তৈরি করে খাওয়া যায়। আজকে আমি ডিম দিয়ে মাশরুমের দারুন একটি রেসিপি নিয়ে আলোচনা করবো। চলুন জেনে নেওয়া যাক কিভাবে ডিম দিয়ে মাশরুম তৈরি করতে হয়।

মাশরুম রেসিপি তৈরির উপকরন

মাশরুম ৩০০ গ্রাম
ডিম ৩ টি
আলু ৩ টি
পেঁয়াজ ৩টি বড়(ফালি করা)

কাঁচা মরিচ ৫-৬ টি
আদা ১ টেবিল চামচ
পেঁয়াজ কুঁচি ১ কাপ
তেজপাতা ২ টি
পাঁচপোড়ন ১ টেবিল চামচ

জিরার গুড়া ১ টেবিল চামচ
ধনিয়া গুড়া ১ চামচ
রসুন বাটা ১ চা চামচ
হলুদের গুড়া ১ চা চামচ

লাল মরিচের গুড়া ১ চা চামচ
লবন পরিমান মতো
তেল ১ কাপ

মাশরুম রেসিপি তৈরির উপকরন

ফ্রেশ তাজা মাশরুম ৩০০ গ্রাম। এখন বাজারে প্রচুর পরিমানে মাশরুম পাওয়া যায়। এগুলোকে কেটে তারপর ভালোমত ধুয়ে নিতে হবে। তারপর হাত দিয়ে মাশরুমগুলোকে চেপে পানি বের করে নিতে হবে। এবার মাশরুমগুলোকে কেটে নিন। এরপর দুটো আলু বাকল ছিঁড়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার ডিমগুলো সিদ্ধ করুন। বড় ৩ টি পেঁয়াজ ফালি ফালি করে কেটে নিন। মাশরুম রান্নাতে পেঁয়াজের পরিমান একটু বেশি দিতে হয়।

এবপর মশলাপাতি তৈরি করে নেবো তার জন্য একটি মিক্সার নিয়েছি। মিক্সারে দিয়ে দিচ্ছি ৫-৬টি কাঁচা লঙ্কা,দিয়ে দিচ্ছি ৫ কোয়া রসুন,দিয়ে দেবো ১ ইঞ্চি পরিমান আদা,দিয়ে দিচ্ছি ১কাপ পেঁয়াজ কুচি। তারপর মিক্সারে একটু জল মিশিয়ে পেস্ট করে নেবো।

এবার একটি চুলায় কড়াইয়ে তেল গরম করে নিন। তারপর টুকরো টুকরো টুকরো করে কেটে রাখা আলু গরম তেলে ভেজে নেবো। সাথে সামান্য লবন ও হলুদের গুড়া মিশিয়ে নেড়েচেড়ে ভালো করে ভাঁজবো। না হলে তরকারিটি খেতে খুব একটা ভালো লাগবেনা। ভাজা হয়ে গেলে নামিয়ে নেবো।

এরপর সেই কড়াইতে দিয়ে দেবো ২ টেবিল চামচ পরিমান সরিষার তেল। তেলটিকে গরম করে নেবো। তেল গরম হয়ে আসলে দিয়ে দেবা ২ টি তেজপাতা,১ টেবিল চামচ পাঁচপোড়ন,পাঁচপোড়নের পরিবর্তে আপনারা আস্ত জিরাও ব্যবহার করতে পারেন। এরপর এর মধ্যে দিয়ে দেবো টুকরো করে কেটে রাখা পেঁয়াজ।

এবার সেগুলো চামচ দিয়ে কষিয়ে কিছুক্ষন ভেজে নেয়ার পর দিয়ে দেবো আগে থেকে পেস্ট করে রাখা মশলা। চামচ দিয়ে ভালো করে নেড়েচেড়ে অল্প কিছুক্ষন ভেজে নেবো। মশলাটাকে ভালোভাবে কষিয়ে নিতে হবে। না হলে মশলাতে কাঁচা গন্ধ থাকবে খেতে সুস্বাদু হবে না। মশলা ভালো করে ভাজা হয়ে গেলে এর মধ্যে দিয়ে দেবো জিরার ও ধনিয়ার গুড়া ১ চামচ,লাল মরিচের গুড়া ১ চা চামচ,১ চা চামচ হলুদের গুড়া।

এরপর মশলাগুলো ভালোকরে নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দেবো কেটে রাখা মাশরুম। এবার মশলার সাথে ভালো করে কষিয়ে নেবো যাতে মাশরুমের সাথে সমস্ত মশলা যাতে মিক্স হয়। চুলার আঁচ মিডিয়ামে রাখতে হবে যাতে পুড়ে না যায়। প্রায় ১ মিনিটের মত নেড়েচেড়ে এগুলো কষিয়ে নেয়ার পর এর মধ্যে দিয়ে দেবো সিদ্ধ করে রাখা ডিম। ডিমগুলোকে আমি কুঁচিকরে কেটে নিয়েছি।

আপনারা চেষ্টা করবেন ডিম কুঁচি কুঁচি করে কেটে নিতে যত কুঁচি করে কাটবেন তত মাশরুমের সাথে মিশে যাবে। তখন তরকারিতা খেতে আরো বেশি ভালো লাগবে। এবার দিয়ে দিচ্ছি আগে থেকে ভেজে রাখা আলু। এখন সবগুলো উপকরন ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নেয়ার পর আবার একটু কষিয়ে নিতে হবে।

চুঁলার আঁচ মিডিয়ামে রেখে প্রায় ২ মিনিটের মত নেড়েচেড়ে কষিয়ে নেয়ার পর এর মধ্যে দিয়ে দিচ্ছি পরিমান মত পানি। খেয়াল রাখবেন পানির পরিমান যাতে বেশি না হয়। এবার দিয়ে দিবো ৩-৪টা কাঁচা মরিচ,পরিমানমত লবন। এবার ঢাকনা দিয়ে ঢেকে ৫-৬ মিনিটের মত রান্না করুন। বেশ হয়ে গেলো মজাদার রেসিপি। এভাবে ডিম দিয়ে মাশরুম রান্না করে খেয়ে দেখুন খুব ভালো লাগবে।

মাশরুমের পুষ্টিগুন

মাশরুম প্রোটিন, ভিটামিন ও মিনারেল সহ নান পুষ্টিতে ভরপুর। পুষ্টির দিকবিবেচনা করলে মাশরুম সেরা একটি খাবার।

প্রোটিন ২৫-৩৫ গ্রাম

ভিটামিন ৫৭-৬০ গ্রাম

মিনারেল ৫-৬ গ্রাম

শর্করা, চর্বি ৪-৬ গ্রাম

Related Posts

1 Comment

মন্তব্য করুন