ডিলারশিপ ব্যবসা কি? কয়েকটি লাভজনক ডিলারশিপ ব্যবসা আইডিয়া

ডিলারশিপ ব্যবসা আইডিয়াঃ আমাদের আশেপাশে অনেক ধরনের ব্যবসায় প্রচলিত। আমরা এক এক জন এক এক ধরনের ব্যবসা করে নিজেদের জীবিকা নির্বাহ করে থাকি। আজকের আর্টিকেল দ্বারা আমরা ডিলারশিপ ব্যবসার কয়েকটি লাভজনক আইডিয়া সম্পর্কে জানবো।

শুরুতে বলি, আমাদের অনেকের মধ্যে ডিলারশিপ ব্যবসা সম্পর্কে তেমন ভালো ধারণা নেই যার জন্য আপনারা হয়তো আর্টিকেলটা স্কিপ করে যেতে পারেন। আমি আপনাদের বলবো স্কিপ না করে কিছুটা সময় নিয়ে পড়ুন হয়তো এটি আপনার কাজে দিবে। কেননা ডিলারশিপ বিজনেস এর ক্ষেত্রে ঝুঁকি অন্যান্য ব্যবসার তুলনায় তুলনামূলকভাবে অনেক কম। এক্ষেত্রে এই বিজনেস আপনার জন্য অনেকটা লাভজনক হিসেবে প্রমাণিত হতে পারে। তাহলে আসুন বেশি কথা না বাড়িয়ে বিস্তারিত আলোচনাতে ফেরা যাক।

ডিলারশিপ ব্যবসা কি?

আমি আপনাদের সহজ একটি উদাহরণ দ্বারা বিষয়টি বুঝিয়ে দিচ্ছি। ধরুন কোনো একটি উৎপাদনকারী কোম্পানি তাদের প্রতিষ্ঠানে পণ্য উৎপাদন করেছে। এখন তারা সেটি সরাসরি মূল ক্রেতার নিকট বিক্রি করতে পারবে না খুচরা। তাদের পণ্য বিক্রি করার জন্য তাদের কাওকে প্রয়োজন। যিনি কোনো একটি নির্দিষ্ট জায়গায় গিয়ে সেখানের খুচরা বা পাইকারি দোকানগুলোতে ওই উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্যগুলো সেল করবে। এক্ষেত্রে যিনি পণ্য সেল করে তাকে বলা হয় ডিলার।

ডিলারশিপ ব্যবসা করতে হলে ঝুঁকি নিয়ে চিন্তার খুব একটা প্রয়োজন নেই কিন্তু এই ব্যবসার ক্ষেত্রে অবশ্যই ভালো মার্কেটিং প্রক্রিয়া জানতে হবে, এমনকি চিন্তাভাবনা প্রখর থাকতে হবে। এক কথায় বুদ্ধিমত্তার সহিত এখানে আপনাকে কাজ করতে হবে। কেননা সেল কতটা বেশি করতে পারবেন ততটা বেশি আপনার লাভ হবে। আপনার থেকে পণ্য ক্রয় করে খুচরা এবং পাইকারি ব্যবসায়ীগণ পণ্য মূল গ্রাহকের নিকট বিক্রি করবে।

কয়েকটি লাভজনক ডিলারশিপ ব্যবসা আইডিয়াঃ

১.বিভিন্ন কোমল পানীয়, সফট ড্রিংকস এর ডিলার: vবাজারে বিভিন্ন জুস, কোমল পানীয়, পানি কোল্ড ড্রিংকস ইত্যাদি পানীয় গুলোর চাহিদা অনেক। বিশেষ করে গরমের সময়টাতে এসব পানিজাত পণ্য অনেক চালু থেকে। এক্ষেত্রে আপনি এ ধরনের পণ্য নিয়ে ডিলারশিপ ব্যবসা করলে বলা যায় আপনার বেশ লাভ হবে। সুতরাং সফট ড্রিংকস নিয়ে নিজের ডিলার ব্যবসা শুরু করে দিতে পারেন।

২. কসমেটিকস পণ্যের ডিলারশিপ: যেকোনো মার্কেটে বলা যায় কসমেটিকস সামগ্রীর চাহিদা বেশ ভালো থাকে। এমনিতে কসমেটিকস ব্যবসায় গুলোতে বেশ ভালো অর্থ আয় হয়। তবে যদি আপনি কসমেটিকস সামগ্রীর পণ্য নিয়ে ডিলারশিপ করতে পারেন এবং আপনার পণ্যগুলো টার্গেট বিক্রেতার কাছে পৌঁছে দিতে পারেন তাহলে আপনি এই ব্যবসায় থেকে অনেক লাভ করতে পারবেন। তাই বলা যাক কসমেটিকস সামগ্রীর ডিলার হওয়াটা মোটেও ভুল কোনো কিছু নয়।

৩.কৃষিজাত পণ্যের ডিলারশিপ: আমাদের দেশ কৃষিপ্রধান দেশ এটি আমরা সবাই জানি। কৃষি প্রধান দেশ হওয়াতে আমাদের দেশের বিভিন্ন জায়গায় মানুষজন কৃষিনির্ভর, অর্থাৎ তারা বিভিন্ন ধরনের ক্ষেত বা চাষ করে থাকে। এক্ষেত্রে নানান সার, বীজ, কীটনাশক ইত্যাদি প্রয়োজন হয়। আর তাই কৃষি পণ্যের ডিলারশিপ ব্যবসাটি ও লাভজনক।

৪) তেলের ডিলারশিপ: আমাদের রান্নার কজে প্রতিদিন তেল এর ব্যবহার করা হয়। এক্ষেত্রে তেলের ডিলারশিপ নিতে পারেন। তবে খেয়াল রাখতে হবে আপনার সেল কৃত তেল যেনো একদম পিয়োর বা ভালো থাকে। আপনার সেল করা পণ্য ভালো হলে আমার ব্যবসায় ভালো প্রভাব পড়বে।

সর্বশেষ পরামর্শ: বন্ধুরা এই ছিল আপনাদের জন্য কিছু ডিলারশিপ ব্যবসার আইডিয়া। একইসাথে নতুনরা জেনে নিলাম ডিলারশিপ ব্যবসা আসলে কি।

তবুও কোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করবেন, আল্লাহ হাফেজ।

Related Posts

13 Comments

মন্তব্য করুন