ডেক্সটপ ও ল্যাপটপ র‍্যামের ভিতরে পার্থক্য কি?

কারণটা দেখার আগে আসুন আমরা জেনে নেই ডেক্সটপ ও ল্যাপটপ নামকরনের বিষয়টি, যার সাথেই জড়িয়ে রয়েছে আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু।    সহজ কথায় আমরা ডেক্সটপ বলতে বুঝি যে কম্পিউটারটি টেবিলের বা ডেক্সের উপর রেখে চালাই। আকারে এই কম্পিউটারটি একটু বড় হয়। আবার ল্যাপটপ সাধারনত আমরা কোলের উপর বসিয়ে কাজ করি। সুতারং এটি আকারে একটু ছোট হয়। আকারের পার্থক্য থাকার কারনে ডেক্সটপের যন্ত্রাংশের কয়েকটি ভাগে বিভক্ত থাকে। কিন্তু ল্যাপটপ শুধুমাত্র একটি মাত্র যন্ত্রের মধ্যে সীমাবদ্ধ।

 এখন আসুন ডেক্সটপ র‍্যাম আর ল্যাপটপ র‍্যাম নিয়ে আলোচনা করি। র‍্যাম বলতে আমরা কম্পিউটারের ক্ষণস্থায়ী মেমোরিকে বুঝি। ল্যাপটপের র‍্যাম আকারে তুলনামূলক অনেক ছোট এবং পিনের সংখ্যাও কম থাকে। ডেক্সটপের র‍্যাম সিপিউ থেকে আলাদা করা যায়। কিন্তু ল্যাপটপের র‍্যাম আলাদা করা যায় না।

 সাইজের দিক থেকে ডেক্সটপের র‍্যামকে ১০০, ১৬৮, ১৬৪ এভাবে পরিমাপ করা হয়। অন্যদিকে ল্যপটপের র‍্যামকে এভাবে ৭২, ১০০ ও ১০৪। ডেক্সটপের র‍্যামে ২৪০ টির মত পিন থাকে এবং সেগুলি ৪.৫ ইঞ্চি দৈর্ঘ্যের প্রায়, যা লম্বায়ও বড় সাইজের হয়ে থাকে। আর ল্যাপটপের পিনের সংখ্যাও ২৪০ কিন্তু এদের দৈর্ঘ্যৈ মাত্র ৩ ইঞ্চি। অপারেটিং সিস্টেম পরিচালনার জন্য র‍্যাম খুবই গুরুত্বপূর্ন। এবং উচ্চ মানের সফটওয়্যারের জন্যও। ডেক্সটপের র‍্যাম ১ থেকে ৮ জিবির ভীতরে থাকলেই তা পরবর্তিতে বর্ধিত করা যেতে পারে যা ল্যাপটপের জন্য ১৬ জিবি প্রযোজ্য।

 ভিন্নভিন্ন কর্মক্ষেত্রর জন্য ভিন্নভিন্ন মেমরি। কিছু ক্ষেত্রে বর্ধিত মেমোরির প্রয়োজন আবার কিছু ক্ষেত্রে প্রয়োজন নেই। বেশিরভাগ ডেক্সটপের ২ থেকে ৪ টি মেমোরি থাকে। পরবর্তিতে সেটা আবার বাড়ানো যেতে পারে।  কিন্তু ল্যাপটপের মাত্র ২ মেমরি স্লট রয়েছে বা বর্ধিতযোগ্য নয়।

 ডেক্সটপের ও ল্যাপটপের র‍্যাম একটি অন্যটায় সংযোজন করা সম্ভব নয় এটার সাইজ ও মাদারবোর্ডের কারনে।

 

যাহারা গেম খেলতে ভালোবাসেন তারা তাদের পিসির মেমোরি বাড়াতে চান যাতে করে গেম সফটওয়্যার ভালোভাবে সাপোর্ট করে। র‍্যাম বর্ধিতকরনের জন্য সবচেয়ে ভাল বিষয় হচ্ছে ফ্রেমওয়ার্ক। এখানে অনেকগুলি স্লট আছে যা ভালো কাজ করে। ক্লায়েন্টেরা সাধারণত তাদের কর্মক্ষেত্রের জন্য ৪ বা তার অধিক র‍্যাম স্লট চেয়ে থাকে।

 এমনকি ডেক্সটপের র‍্যাম ল্যাপটপের র‍্যামের থেকে মূল্য কমও হয়ে থাকে।

 র‍্যামের উপর ভিত্তি করে – আপনি যদি সৌখিন ভাবে ব্যাক্তিগত কাজের জন্য পিসি ব্যাবহার করতে চান এবং ভারী কোন গেম বা ভারী সফটওয়্যার ব্যাবহার না করেন তাহলে অবশ্যই আপনার জন্য ল্যাপটপই উপযুক্ত। অন্যথায় অফিসিয়াল কাজে বা ভারী গেম খেলা, অনেকক্ষণ কাজ করার জন্য ডেক্সটপই বেশ ভালো।

Related Posts

26 Comments

মন্তব্য করুন