ডেটা কমিউনিকেশন মধ্যমসমূহ তার যুক্ত মিডিয়া ও ক্যাবল কানেক্টর জেনে নিন

ডেটা কমিউনিকেশন মাধ্যমসমূহ

ডেটা কমিউনিকেশন বা ট্রান্সমিশন  অথবা কম্পিউটার নেটওয়ার্কে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডেটা পরিবহনের জন্য কোন  না কোন মাধ্যম দরকার হয় । কোন নেটওয়ার্কে কম্পিউটারসমুহ নেটওয়ার্ক মাধ্যম মডিয়াম সাহায্যে যুক্ত থাকে । এই নেটওয়ার্ক মিডিয়াম মধ্য দিয়ে ডেটা প্রবাহিত হয় ।

নেটওয়ার্কে বিভিন্ন ধরনের মিডিয়া ব্যবহারিত হয় । বিদ্যুৎ সংযোগের জন্য যেমনি আমরা তামার ক্যাবল ব্যবহার করি , তেমনি তামার ব্যবহারের পাশাপাশি আরও দুটি পদার্থ মিডিয়া হিসাবে ব্যবহারিত হয় । কাঁচ ,অথবা বাতাস। তামাক ক্যাবলের চেয়ে দ্রুতগতি সম্পন্ন হচ্ছে কাঁচের তৈরি ক্যাবল , যাকে ফাইবার অপটিক ক্যাবল বলা হয় । আবার প্রয়োজনানুসারে তারবিহীন নেটওয়ার্ক বা ওয়্যারলেস নেটওয়ার্কে তৈরি করা যেতে পারে ।

ডেটা কমিউনিকেশন বা নেটওয়ার্ক মিডিয়ারকে প্রধানত দুভাগে ভাগ করা যায় । যথা ঃ

  • তার যুক্ত ্মিডিয়া
  • তারবিহীন মিডিয়া

 তার যুক্ত মিডিয়া ঃ

তার বলতে আমরা এমন একটি বস্তুকে বুঝে থাকি যা দুইটি প্রান্তকে সংযুক্ত করে ।এটি একটি কঠিন বস্তু যার মাধ্যে দিয়ে ডেটা সিগনালগুলো উৎস থেকে গন্তব্য গমন করতে পারে । এখানে উল্লেখ্য যে ,এ ধরনের মাধ্যমে সিগনাল কেবল তারের মধ্যেই থাকবে বা তারটি সিগনালটি গাইড করে গন্তব্য নিয়ে যাবে , সেজন্য এই মাধ্যমেই গ্রহন করা সম্ভব হবে মানে গ্রহীতাকে অবশ্যই তারের সাথে সংযুক্ত হতে হবে ।সাধারনত স্বল্প পরিসরের কমিউনিকেশন বা নেটওয়ার্কিং এর জন্য মাধ্যম বা মিডিয়া হিসেবে ক্যাবল ব্যবহারিত হয় ।  তবে উচ্চগতির ডেটা ট্রান্সফার এবং বৃত্ততম পরিসরেও ক্যাবলের ব্যবহার রয়েছে । বিভিন্ন প্রকারের তার মাধ্যমে পাওয়ার যায় । তাদের মধ্যে অন্যতম হলো ঃ

  • টুইস্টেড পেয়ার ক্যাবল
  • কো-এক্সিয়াল ক্যাবল
  • ফাইবার অপটিক ক্যাবল। ইত্যাদি

ক্যাবল কানেক্টর

ডেটা কমিউনিকেশন বা কম্পিউটার নেটওয়ার্কে ক্যাবল মিডিয়াকে কম্পিউটার ও অন্যান্য ডিভাইসের সাথে সংযুক্ত করা হয় । কানেক্টরের সাহায্যে । এসব কানেক্টর মিডিয়ারভেদ্দে বিভিন্ন হয়ে থাকে। যেকোন ক্যাবলকে কোন কম্পিউটারের সাথে সংযোগ দেওয়ার জন্য উক্ত ক্যাবলের উপযোগী কানেক্টর প্রয়োজন হয় । টুইস্টড পেয়ার ক্যাবলর জন্য সাধারনত আরযে-৪৫ কানেক্টর , কো-এক্সিয়াল ক্যাবলের জন্য বিএনচি কানেক্টর এবং অপটিক্যাল ফাইবার ক্যাবলের জন্য এসটি কানেক্টর বহুলভাবে ব্যবহারিত হয়। এছাড়াও বিভিন্ন কানেক্টর ভিন্ন ভিন্ন মাধ্যমের ক্ষেত্তে ব্যবহারিত হয় ।

ডেটা কমিউনিকেশন মধ্যমের আরো তথ্য জানতে  । এই সাইটটি ভিজিট করবেন 

ধন্যবাদ

Related Posts

8 Comments

মন্তব্য করুন