ডোনাল্ড ট্রাম্প ভারতে। একটি শক্ত আমেরিকান আলিঙ্গনের স্পষ্ট সম্ভাবনা।

ডোনাল্ড ট্রাম্প ভারতে। একটি শক্ত আমেরিকান আলিঙ্গনের স্পষ্ট সম্ভাবনা।

প্রতিবেদকঃ আসিফ ইকবাল
বিষয়ঃ রাজনীতি

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি জর্জ ডব্লু বুশ ভারতকে তিন দশক ধরে চলমান পারমাণবিক বর্ণবাদের খপ্পর থেকে মুক্ত করতে সহায়ক ভূমিকা পালন করেছিলেন। এই পদক্ষেপের দ্বারা, তাঁর প্রশাসন ভারতে দায়বদ্ধ পারমাণবিক শক্তিটির প্রতি চিকিত্সাটির অন্যায়কে স্বচ্ছভাবে স্বীকার করেছে। এই সমস্ত বছরগুলিতে, ভারত নীতি-বিষয় হিসাবে অ-বিস্তার-চুক্তি স্বাক্ষর করেনি এবং তাই কোনও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেনি। তবে এটি পারমাণবিক জ্বালানী এবং প্রযুক্তি সরবরাহকারীদের পক্ষে একটি পারিয়া ছিল এবং ১৯৯৯ সালের পোখরান পরীক্ষার পরেও তীব্র আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলির মুখোমুখি হয়েছিল। তবে, বর্ণবাদ এবং ২০০৬ সালের ঐতিহাসিক বেসামরিক পারমাণবিক চুক্তিতে নিষেধাজ্ঞার মধ্য দিয়ে ভারত-মার্কিন সম্পর্কের রূপান্তর ঘটেছিল দর্শনীয় সংক্ষিপ্ত কিছুই। সংসদে চুক্তিটি অনুমোদনের জন্য নির্ধারিত, তত্কালীন মনমোহন সিংহ সরকার এমনকি তার উপর ক্ষমতা হারাতে ঝুঁকিপূর্ণ হয়েছিল, তবে ২০০৮ সালে লোকসভার ভোটে আস্থা অর্জনে বেঁচে গিয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত উভয়ের নেতৃবৃন্দ ঘরোয়া দ্বিধাদ্বন্দ্বের মুখোমুখি হয়েছিল, তবুও চুক্তিটি সিলমোহর করা হয়েছিল। বন্ধুবান্ধব জাতির সাথে অন্যায় আচরণ বন্ধ করার জন্য আমেরিকা এই উদ্যোগ নিয়েছিল বা ভারতের বর্ধমান পারমাণবিক শক্তি শিল্প থেকে বাণিজ্যিক সুবিধার্থে এই উদ্যোগটি নিরস্ত নয় ma কৌশলগত আলিঙ্গনটি বিশ্বের দুটি বৃহত্তম গণতন্ত্রের মধ্যে একটি বৃহত্তর সারিবদ্ধের প্রতীক ছিল।

দশ হাজার মাইলের ব্যবধানে পৃথক হওয়া সত্ত্বেও দুটি দেশ ভাগ্যের সাথে সংযোগ স্থাপন করেছে। ১৮৭০-এর দশকের আমেরিকান স্বাধীনতা যুদ্ধ কর বিদ্রোহের মধ্য দিয়ে শুরু হয়েছিল, বোস্টনের বন্দরে বিদ্রোহীরা চা ফেলেছিল। সেই চা ভারত থেকে এসেছিল। আধুনিক ভারতের অন্যতম প্রভাবশালী সাধু ও দার্শনিক স্বামী বিবেকানন্দ শিকাগোতে অনুষ্ঠিত ১৮৮৩ সালের বিশ্ব ধর্ম সংসদে তাঁর বজ্র বক্তৃতার কারণে বিখ্যাত হয়েছিলেন। আমেরিকার নাগরিক অধিকার নেতা মার্টিন লুথার কিং জুনিয়র 1960 এর দশকে মহাত্মা গান্ধীর নেতৃত্বাধীন নাগরিক অবাধ্যতা আন্দোলনের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই বর্ণ, ধর্ম এবং সংস্কৃতির অপরিসীম বৈচিত্র্যের দ্বারা এবং ভারতের ক্ষেত্রে ভাষাও আমেরিকানরা প্রায়শই হাইফিনেটেড পরিচয়গুলিতে নিজেকে বর্ণনা করে কেবল তাদের “গলিত পাত্র” নয়, তাদের সমাজের “সালাদ বাটি” প্রকৃতির প্রতিফলন করে। ভারতের সংবিধানে কেবল তার আমেরিকান অংশীদারদেরই প্রতিধ্বনি নেই, এর খসড়া কমিটির প্রধান বি। আর। আম্বেদকর, নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন।

আরও স্পষ্ট এবং বর্তমান অর্থনৈতিক দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এখন ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার, এবং ভারত একটি উল্লেখযোগ্য বাণিজ্য উদ্বৃত্ত ভোগ করে। মার্কিন যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ বৈদেশিক বিনিয়োগ $ 50 বিলিয়ন এর বেশি, এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় বিনিয়োগ প্রবাহ 10 বিলিয়ন ডলারের উপরে এবং বৃদ্ধি পাচ্ছে। ভারতবর্ষ বিশ্বের শীর্ষস্থানীয় সফ্টওয়্যার এবং অফশিয়ার সংস্থাগুলির মধ্যে রয়েছে, যার অনেকগুলি মার্কিন ক্লায়েন্টের সাথে আমেরিকান। অফশোরিংয়ের উত্পাদনশীলতা এবং দক্ষতা অর্জনগুলি যথেষ্ট পরিমাণে আমেরিকান কর্পোরেশনগুলিতে ফিরে আসে, যা বর্তমানে উচ্চতর লাভজনকতা উপভোগ করছে। আমেরিকান সংস্থাগুলির হাতে থাকা অনেকগুলি পেটেন্ট তাদের ভারতীয় ক্যাম্পাসগুলিতে গবেষণা এবং উদ্ভাবনের জন্য তাদের অস্তিত্ব .ণী। গুগল ম্যাপের মতো প্রধান উদ্ভাবনের ভারতীয় উত্স রয়েছে। বাস্তবে, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের ভারতে সম্ভবত ব্যবহারকারীরা সর্বাধিক সংখ্যক ব্যবহারকারী রয়েছেন, যেহেতু তারা চীন থেকে বন্ধ হয়ে গেছে। গুগল, ইউটিউব, টুইটার এবং অ্যামাজনে ব্যবহারকারীর সংখ্যার ক্ষেত্রে একই কথা কমবেশি সত্য।

এর পটভূমিতে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর মুহূর্তের। যুদ্ধ-পরবর্তী ১৩ রাষ্ট্রপতির মধ্যে তিনি ভারতে আসা সপ্তম। তাঁর সফরটি উল্লেখযোগ্য কারণ হোয়াইট হাউসে দ্বিতীয় মেয়াদের জন্য তাঁর বিডির ঠিক কয়েক মাস আগে এটি এসেছিল, যা সাধারণত কোনও বাসায় বসে থাকত। যেহেতু মার্কিন অর্থনীতি খুব ভাল করছে, বেকারত্বের সাথে বহু-দশক নিম্ন ও মার্কিন শেয়ার বাজার সর্বকালের উচ্চতায়, ট্রাম্পের অনুমোদনের রেটিং তিন বছরের উচ্চতমে। তিনি একটি কট্টর ও পক্ষপাতদুশোধী অভিশংসনের বিচার থেকেও বিজয়ী হয়েছেন। চীনের বিরুদ্ধে তার শুল্কের পদক্ষেপ এবং অন্যান্য পদক্ষেপগুলি কাজ করছে বলে মনে হচ্ছে, প্রথম ধরণের একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যা বেইজিংকে আমেরিকান আমদানি যথেষ্ট পরিমাণে বাড়ানোর বাধ্য করেছে। আমেরিকা যুক্তরাষ্ট্রের সাথে একটি মিনি-বাণিজ্য চুক্তি স্বাক্ষরের জন্য ভারতও আগ্রহ প্রকাশ করেছে, যার অধীনে নয়াদিল্লি আমেরিকান আখরোট, দুগ্ধ, হাঁস-মুরগি এবং তুলা পণ্য আমদানি বাড়ানোর প্রতিশ্রুতি দিতে পারে। এটি তাত্পর্যপূর্ণ হবে, কারণ ভারত আঞ্চলিক ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্বের বাইরে চলে যাওয়ার কারণগুলির মধ্যে দুগ্ধ আমদানির বিষয়ে উদ্বেগ ছিল।

তাহলে, ভারত-মার্কিন আলিঙ্গনকে কী শক্ত করবে? আমেরিকা যুক্তরাষ্ট্রের কৃষি পণ্য আমদানি করতে ইতোমধ্যে ইচ্ছুকতা দেখিয়েছে ভারত। এর প্রতিরক্ষা এবং বিমান ক্রয় ক্রমবর্ধমান, এবং ভারতে আমেরিকান বিনিয়োগকে সুরক্ষিত করার জন্য দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তির কথাও রয়েছে। বিনিময়ে মার্কিন যুক্তরাষ্ট্র তার পছন্দসই আমদানি বিধি অনুসারে ভারতে সম্প্রতি প্রত্যাহার করা সুবিধাগুলি পুনরুদ্ধার করার বিষয়ে বিবেচনা করতে পারে। এটি বিশ্বের মূল্যবান সংস্থাগুলির সমৃদ্ধিতে অংশ নেওয়ার ভারতের ইচ্ছাকে সমর্থন করার বিষয়টি বিবেচনা করতে পারে। আমেরিকার শীর্ষ পাঁচটি প্রযুক্তি সংস্থার ভারতে বিশাল ব্যবহারকারীর ঘাঁটি রয়েছে এবং ভারতীয় বিনিয়োগকারীদের তাদের সম্পদ তৈরি থেকে উপার্জনের জন্য এখানে তালিকা তৈরি করতে বলা উচিত। ডিজিটাল সংস্থাগুলির কর আরোপের বিষয়ে বিশ্বব্যাপী সেন্সকমত্য গঠনের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রও ভারতকে সমর্থন করতে পারে। আমাদের ট্যাক্স হ্যাভেনের যুগ শেষ করতে হবে। কৌশলগতভাবে, মার্কিন যুক্তরাষ্ট্রে পরিষেবাগুলিতে ক্রমবর্ধমান বাণিজ্যের সময়ে তার কাজের ভিসা ব্যবস্থা শিথিল করা উচিত। এটি কেবল সফ্টওয়্যার কর্মীদের জন্যই নয়, নার্স, শিক্ষক এবং অন্যান্য পেশাদারদের ক্ষেত্রেও প্রযোজ্য। অবশেষে, উভয় দেশের বৈশ্বিক প্রশাসনকে শক্তিশালীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে, তা বাণিজ্য, জলবায়ু পরিবর্তন, পারমাণবিক শক্তি বা উচ্চ সমুদ্রের নেভিগেশনাল স্বাধীনতার পক্ষে হোক। স্বাগতম, মিঃ ট্রাম্প!

Related Posts

10 Comments

মন্তব্য করুন