ডোমেইন হোস্টিং সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা

আসসালামুয়ালাইকুম সুপ্রিয় পাঠক বৃন্দ । আশা করি সবাই ভাল আছেন ।
আজ একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। যা সম্পর্কে আমাদের অনেকেই জানতে ইচ্ছুক কিন্তু জানতে পারছে না। বিষয়টি হলো ডোমেইন হোস্টিং নিয়ে । তো এ বিষয়ে আমি একটু আলোচনা করব। তো চলুন শুরু করা যাক।

ডোমেইন হোস্টিং কি ? এর উত্তর হলো ওয়েরসাইট করতে হলে ওয়েবসাইটের একটি নাম দিতে হয়। আর ওয়েবসাইটের সেই নামকেই বলা হয় ডোমেইন। যে নামের মাধ্যমে আপনার ওয়েবসাইট লোকজন খুজে পাবে সেটাই হলো ডোমেইন। ফেসবুককে যেমন আমরা www,facebook,com লিখলে খুঁজে পাই ,গুগলকে যেমন www,google,com লিখে খুঁজে পাই তেমনই আপনার ওয়েব সাইটের যে নাম দেয়া থাকবে এবং যেই নাম দিয়ে সার্চ করে মানুষ আপনার ওয়েবসাইট খুঁজে পাবে সেটাই হলো ডোমেইন ।

ডোমেইন যে শুধুমাত্র .com দিয়েই হবে সেরকম কিন্তু নয়, বিভিন্ন ধরনের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের ডোমেইন ব্যবহার করা হয় । ব্যবসা বা সাধারন ব্যবহারের জন্য সবাই .com ই ব্যবহার করে। তবে বিভিন্ন ধরনের ওয়েবসাইটের জন্য লোকজন বিভিন্ন ডোমেইন ব্যবহার করে যেমন: অরগানাইজেশনের জন্য .org, ইনফরমেশন সাইটের জন্য .info ইত্যাদিসহ আরও অনেক ধরনের ডোমেইন ব্যবহার করা হয়।

এখন যে ডোমেইনগুলোর নাম উল্লেখ করা হলো সেগুলো প্রিমিয়াম ডোমেইন । এগুলো টাকা দিয়ে কিনতে হয় ।এ ধরনের ডোমেইনের মূল্য ৮০০-২০০০ টাকা হয়ে থাকে এক বছরের জন্য । ডোমেইন সম্পর্কে অনেকে জানলেও হোস্টিং সম্পর্কে খুব কম মানুষই জানেন ।

আপনার ওয়েবসাইট তৈরি করার পর আপনার ওয়েবসাইট কে এমন একটা পিসি তে রাখতে হবে যেটা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন অন থাকবে।যা করা আপনার আমার পক্ষে সম্ভব নয়। সবসময় চালু থাকে এমন একটা পিসিতে আপনার ওয়েবসাইট রাখার সুবিধা দিয়ে থাকে হোস্টিং কোম্পানীগুলো। বিভিন্ন ধরনের হোস্টিং কোম্পানি বিভিন্ন ধরনের মূল্যে হোস্টিং সার্ভিস প্রভাইড করে থাকে ।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের হোস্টিং কোম্পানিগুলো বিভিন্ন ধরনের হোস্টিং সার্ভিস বিক্রি করে থাকে । যেমন : যেমন: শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি।

বিদেশি হোস্টিং কোম্পানিগুলো থেকে সার্ভিস পেতে হলে আপনার ক্রডিট কার্ড অথবা PayPal একাউন্ট থাকতে হবে।আর বাংলাদেশি কোম্পানিগুলো থেকে সার্ভিস পেতে হলে বিকাশ,নগদ অথবা রকেট একাউন্ট থাকলেই হবে।

এই ছিল ডোমেইন হোস্টিং সম্পর্কে আমার বেসিক কিছু আলোচনা ।

আশা করি সবাই ডোমেইন হোস্টিং সম্পর্কে ধারনা লাভ করেছেন ।আজ এ পর্যন্তই।

পরবর্তী পোস্টে এ সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করব । সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

আল্লাহ হাফেজ।।

Related Posts