ঢাকাইয়া কাচ্চি বিরিয়ানি রেসিপি

ঢাকাইয়া কাচ্চি বিরিয়ানির রান্নার উপকরণ :

– খাসির মাংস দের কেজি
– পোলাও এর চাল ১ কেজি
– ACI Pure ঢাকাইয়া কাচ্চি বিরিয়ানী মসলা ২ প্যাকেট
– পেঁয়াজ কুচি ২ কাপ
– আলু ৮-১০ টুকরা
– টক দই দের কাপ
– কিসমিস পছন্দ মত
– কাঠ বাদাম ৮-১০ টি
– আলু বোখারা ৮-১০ টি
– পাউডার মিল্ক ৪ টেবিল চামচ
– কাঁচা মরিচ ১০-১২ টা
– লবণ স্বাদমতো
– ঘি ২ টেবিল চামচ
– রান্নার জন্য তেল পরিমাণমতো
– ফুড কালার ১/৪ চা চামচ

ঢাকাইয়া কাচ্চি বিরিয়ানি যেভাবে রান্না করবেন –

প্রথম কাজই হচ্ছে মাংস রেডি করা। খাসির মাংসটা প্রথমেই ভালো করে ধৌত করে নিতে হবে। এর পর একটা পাত্রে পরিমাণ মতো পানি নিতে হবে। এবং ১-২ চামচ লবণ মিশিয়ে নিতে হবে। তারপর এই লবণ মিশ্রিত পানিতে খাসির মাংস এক থেকে দেড় ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এতে করে মাংস কিছুটা নরম হবে এবং খাবারটি সুস্বাদু হবে।

এ পর্যায়ে একটি কড়াইয়ে পর্যাপ্ত পরিমাণে তেল দিতে হবে। তেল গরম হয়ে যাওয়ার পর পেঁয়াজ কুচি গুলো ব্রাউন কালার করে ভেজে নিতে হবে। তারপর একটি মিক্সিং বাটিতে ৪-৫ টার মতো আলু কেটে নিয়ে এর সাথে স্বাদমতো লবণ এবং সামান্য ফুড কালার দিয়ে মাখিয়ে নিতে হবে। এবং আলু গুলো গরম তেলে দিয়ে হাফ ভেজে নিতে হবে।

যেহেতু এখানে খাসির মাংসের পরিমাণ দেড় কেজি তাই, কাচ্চি বিরিয়ানি মশলা দুই প্যাকেট নিয়ে নিতে হবে।

তার পর, মাংস গুলোর পানি শুকিয়ে নিতে হবে। এবং একটি মিক্সিং বাটিতে মাংস, টক দই, কাচ্চি বিরিয়ানি মসলা, টমেটো সস, পরিমাণ মতো লবণ দিয়ে সবগুলো ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এবং ভেজে রাখা পেঁয়াজের অর্ধেক পরিমাণ দিয়ে মাখিয়ে নিতে হবে। এভাব এক ঘন্টা মেরিনেট করে রেখে দিতে হবে।

এক ঘন্টা পর মেরিনেই করে রাখা মাংসের সাথে এক কাপ পরিমাণ তেল, গোটা মসলা ( তেজপাতার সাথে থাকা মসলাগুলো), কাঁচা মরিচ, আগে থেকে ভেজে রাখা আলু, কাঠ বাদাম ( টুকরো করে নিয়ে) , ১০-১৫ টি কিসমিস, আলু বোখারা, অবশিষ্ট ভাজা পেঁয়াজ একসাথে একটি পাত্রে নিয়ে নিতে হবে।

এখন চুলায় একটি পাত্রে পরিমাণ মতো পানি গরম করে স্বাদমতো লবণ দিয়ে দিতে হবে। পানি ফুটতে শুরু করলে এতে চালগুলো ঢেলে দিতে হবে। ৫-৬ মিনিট হাই ফ্রেমে রান্না করে চাল ফুটতে শুরু করলে চুলা থেকে নামিয়ে নিতে হবে। এবং পানি কিছুটা ছেকে নিতে হবে। এবার এক কাপ গরম পানিতে, পাউডার দুধ এবং ঘি দিয়ে মিশিয়ে নিতে হবে।

এবার আগে থেকেই মাংসগুলো রেখে দেওয়া পাত্রে, মাংসের উপরে হাফ সিদ্ধ করে নেওয়া চাল গুলো ঢেলে দিতে হবে। এবার হাফ টেবিল চামচ কেওড়া জল এবং দুধ – ঘিয়ের মিশ্রণ চাউলের উপরে ভালোভাবে ছড়িয়ে দিতে হবে।

এখন ময়দা দিয়ে রুটির দো এর মতো করে বানিয়ে নিয়ে সেটা দিয়ে পাত্রের মুখে ভালোভাবে লাগিয়ে নিয়ে পাত্রটি ভালোভাবে বন্ধ করতে হবে। কোন ফাঁকা যেনো না থাকে।

তার পর পাত্রটি চুলায় বসিয়ে হাই ফ্রেমে ৫ মিনিট রান্না করতে হবে। ৫ মিনিট পর চুলায় একদম কম তাপে দিতে হবে। এবং চুলার উপর একটি তাওয়া বসিয়ে এর উপর পাত্রটি বসিয়ে আধা ঘণ্টা তাপ দিতে হবে। এইতো!  তৈরি হয়ে গেলো সহজ রেসিপিতে কাচ্চিবিরিয়ানি।

Related Posts

4 Comments

মন্তব্য করুন