ঢাকাই চলচিত্রের সেকাল আর একাল

এটি নিশ্চিত করার জন্য কোনও ডকুমেন্টেশন উপস্থিত না থাকলেও বলা হয়ে থাকে যে বাংলাদেশের ফিল্ম ইন্ডাস্ট্রি জন স্টিভেন্সের মালিকানাধীন একটি ভ্রমণকারী থিয়েটার সংস্থা দ্বারা শুরু হয়েছিল। তিনি সম্ভবত দেশের প্রথম চলচিত্র দেখানোর জন্য ১৮৯৬ থেকে ১৮৯৭ সালের মধ্যে বাংলাদেশ সফর করেছিলেন। তবে সম্ভবত বাংলাদেশের ইনডাস্ট্রি শিল্পের শুরুটি ব্র্যাডফোর্ড বায়োস্কোপ সংস্থা খোলার মধ্য দিয়ে শুরু হয়েছিল যেটি ২৪ এপ্রিল ১৮৯৮-এ চলচ্চিত্র প্রদর্শন শুরু করে। ১৯১৩ এবং ১৯১৪-এর মধ্যে পিকচার হাউস নামে একটি স্থায়ী সিনেমা চালু হয়েছিল ।
চলচ্চিত্রের রাজধানী ঢাকায় অবস্থিত। এখানেই বাংলাদেশের সমস্ত চলচ্চিত্রের নব্বই শতাংশই নির্মিত এবং যেখানে বাংলাদেশি চলচ্চিত্রের শিল্প এতটাই বেড়েছে যে এটি বার্ষিক প্রায় একশ চলচ্চিত্রের প্রযোজনা করে। মজার বিষয় হচ্ছে, ১৯৭৯ ডিসেম্বর বাংলাদেশ ভারত থেকে স্বাধীনতার আগে বেশিরভাগ বাংলা চলচ্চিত্র নির্মিত হয়েছিল কলকাতা এবং পূর্ব পাকিস্তানে। যাইহোক, ১৯৭৯ এর পরে বাংলাদেশের চলচ্চিত্র শিল্প গতি অর্জন করতে শুরু করে এবং প্রতি বছর প্রায় পঞ্চাশটি সিনেমা মুক্তি দেয়। ১৯৯০ এর দশকে চলচ্চিত্রের সংখ্যা ধীরে ধীরে প্রায় নব্বইয়ের দিকে বাড়তে শুরু করে।

সম্প্রতি, বাংলাদেশ চলচ্চিত্র শিল্প তার নিজস্ব অর্থনৈতিক সমস্যায় ভুগতে শুরু করেছে যেহেতু শ্রোতারা ঘরের বিনোদন, স্যাটেলাইট ফিড এবং আন্তর্জাতিক চলচ্চিত্রের দিকে ঝুঁকছেন। ঢালিউড ফিল্মগুলির স্থানীয় সমর্থনে এই হ্রাসটি স্বাদহীন চলচ্চিত্রের কারণে বলেছে যা অশ্লীল সামগ্রী এবং অতিরিক্ত সহিংসতায় ভরা। এই সিনেমাগুলির বিরুদ্ধে লড়াই অতীতে তথাকথিত “সেলুলয়েড স্মট” এর অস্বীকৃতি প্রদর্শনের জন্য ধর্মঘট ঘটিয়েছে। অভিনেতা-অভিনেত্রীরাও দাবি করছেন যে সিনেমাগুলিতে অবমাননাকর এবং অগ্রহণযোগ্য দৃশ্যগুলি কাটা উচিত এবং অনেকেই এই ছবিগুলিতে অভিনয় করতে অস্বীকার করেছেন, যার ফলে পরিচালক এবং বাংলাদেশি তারকাদের মধ্যে উত্তপ্ত বিতর্ক এবং মারামারি হয়েছিল। প্রশ্নোত্তর প্রযোজনার চলচ্চিত্র নির্মাতাদের বিরুদ্ধে লড়াই চলমান থাকলেও এমন কয়েকটি সিনেমা এসেছে যা আন্তর্জাতিক চলচ্চিত্র জগতের নজর কেড়েছে এবং মনোনয়ন পেয়েছে।

তানভীর মোকাম্মেল, জহির রায়হান এবং হুমায়ূন আহমেদের মতো পরিচালকরা তাঁদের অসামান্য পরিচালনার দক্ষতার জন্য প্রশংসিত হয়েছেন। তারেক মাসুদ পরিচালিত “মাতির ময়না” এর মতো চলচ্চিত্রগুলি ২০০৩ সালে সেরা বিদেশী ভাষা চলচ্চিত্রের জন্য একাডেমি পুরষ্কারের মনোনয়ন পেয়েছিল; এরপরে ২০০৬ সালে হুমায়ান আহমেদ চলচ্চিত্র “শ্যামল ছায়া” এবং ২০০৭ সালে আবু সাইয়িদের “নিরন্তর” মনোনীত হয়েছিল।

গত কয়েক বছরে অনেক ফিল্ম সোসাইটি তৈরি করা হয়েছে যা বাংলাদেশী চলচ্চিত্র এবং সমগ্র বাংলাদেশ চলচ্চিত্র শিল্পের মান বাড়াতে সচেষ্ট রয়েছে। তারা চলচ্চিত্র নির্মাতাদের সর্বশেষ প্রযুক্তিগুলিতে শিক্ষিত করার জন্য, লেখকদের স্ক্রিপ্টগুলি উন্নত করতে এবং বাংলাদেশের চলচ্চিত্র জগতের প্রতি শ্রদ্ধা অর্জনের চেষ্টা করার দিকে কাজ করে।

Related Posts

17 Comments

মন্তব্য করুন