ঢেঁড়সের দোপেয়াজা রেসেপি, নিজেই বানিয়ে ফেলুন

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেকটা ভালো আছেন। আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ আমিও খুব ভালো আছি। প্রতিদিন একই ধরনের খাবার খেতে ভালো লাগেনা? একঘেয়েমি লাগে? কোনো চিন্তা করবেন না। কারণ, আজকে আমি আপনাদের জন্য একটি খুবই দ্রুত তৈরি করা যায় এমন, অত্যন্ত সহজ এবং সুস্বাদু একটি রেসেপি নিয়ে এসেছি।

একটা সাধারণ সব্জির অসাধারণ একটি রেসেপি। রেসেপি টার নাম- ঢেঁড়সের দোপেয়াজা। আমি একে একে পর্যায়ক্রমে ধাপে ধাপে রেসেপি টি তুলে ধরার চেষ্টা করলাম আপনারা চাইলে সেই অনুযায়ী রেসেপি টি তৈরি করার চেষ্টা করতে পারেন। তো চলুন, রেসেপি টি শুরু করা যাক।

রেসেপি টি বানানোর জন্য সবার প্রথমে আপনার একটি ফ্রাইং পেনের দরকার হবে। ফ্রাইং পেনটি চুলাই বসিয়ে দিন। এবার তাতে একটু সাদা তেল গরম হতে দিন। তেল গরম হয়ে যাওয়ার পর তাতে একে একে দারচিনি, পেঁয়াজ কুচি, আগে থেকে আড়াআড়ি ভাবে কেটে রাখা ঢেঁড়সের টুকরা, আঁদা বাটা, আগে থেকে চাকা চাকা করে কেটে রাখা টমেটোর টুকরা, পরিমাণ মতো লবণ, পরিমাণ মতো হলুদ গুড়া, পরিমাণ মতো পেঁয়াজ বাটা, পরিমাণ মতো ঘি, পরিমাণ মতো রসুন বাটা, পরিমাণ মতো শুকনা মরিচ গুড়া এবং কিছুটা পানি দিয়ে দিতে হবে।

এবার কিছুক্ষণ ঢাকণা দিয়ে রেখে দিন। এরপর ঢাকণা খুলে তাতে একে একে পরিমাণ মতো সামান্য চিনি, পরিমাণ মতো কাজু বাদাম বাটা, আবারও কিছুটা ঘি এবং খুব সামাণ্য মিঠা আতর দিয়ে দিতে হবে। এবার আবার ঢাকণা দিয়ে দিন। এভাবে ঢাকণা দিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন।

অাপনার ফ্রাইং পেনের দিকে নজর রাখবেন। কোনো ভাবেই যেনো পুরে না জায়। বা খুব বেশিক্ষণ রান্না না হয়। বেশিক্ষণ রান্না হলে স্বাদ টা ঠিক ঠাক নাও থাকতে পারে। হয়তো দেখা গেলো খুব বাজে ধরণের গন্ধ হতে পারে। বা হয়তো খুব বাজে ধরণের স্বাদ চলে আসতে পারে। তখন আপনার এতক্ষণ ধরে করা পরিশ্রম সবই বৃথা হয়ে যাবে। সুতরাং, এরুপ পরিস্তিতি এরাতে আপনার করা রান্নার দিকে ভালোভাবে নজর রাখুন ।

এবার ভালোভাবে রান্না টি হয়ে যাওয়ার পরে আপনার ফ্রাইং পেন থেকে ঢাকণা টি সরিয়ে নিন। তারপর আপনার রেসেপি টাকে খুব সুন্দর লুক দিতে উপর থেকে কিছু কুচনো পেঁয়াজ ভাজা অর্থাৎ বেরেস্তা ছড়িয়ে দিন। এবার গ্যাস অফ করে ফ্রাইং পেনটি নামিয়ে নিন। তাহলেই তৈরি হয়ে গেলো ঢ্যাঁড়সের দোপেঁয়াজা। একটি সুন্দর ও পরিষ্কার বাটিতে তুলে নিয়ে পরিবেশন করুন ঢ্যাঁড়সের দোপেয়াজা।

  1. তো এই ছিলো আজকে আপনার জন্য আমার রেসেপি। আশা করি আপনার ভালো লেগেছে। আজকে আমি এখানেই বিদায় নিচ্ছি। তবে আবারো চলে আসব নতুন কোনো রেসেপি নিয়ে। ততক্ষণ নিজের খেয়াল রাখবেন। ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Posts