তুলতুলে রেড ভেলভেট কেক রেসিপি..

প্রিয় পাঠক আজ আপনাদের সাঠে শেয়ার করবো বাড়িতে তৈরি রেড ভেলভেট কেকের রেসিপি। এই কেকটি আর্দ্র তবে এত হালকা এবং তুলতুলে।তাহলে চলুন শুরু করা যাক।
উপকরণ:
ময়দা, বেকিং পাউডার, ডিম, বাটার, আইসিং সুগার,লবণ, কোকো পাউডার, রেড ফুড কালার, ভ্যানিলা এসেন্স ও ভিনেগার।

১. ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করুন। এরপর মাখন এবং কোকো পাউডার বিট করতে হবে। একটি ইলেকট্রিক বিটারে বাটার ক্রিম তৈরি করুন। চিনি যোগ করুন এবং ভালোভাবে মিশ্রিত না হওয়া পর্যন্ত মাঝারিভাবে মেশান। একে একে ডিম যোগ করুন এবং বিট করুন। ভ্যানিলা এসেন্স যোগ করুন।

২. এরপর একটি বড় পাত্রে, ময়দা, লবণ এবং বেকিং পাউডার মেশান এবং একপাশে রেখে দিন।

৩. এবারে প্রথমে ফেটানো মাখনের মিশ্রণের সাথে ময়দার মিশ্রণ যোগ করুন এবং বিট করুন। তারপর লাল ফুড কালার ও ভিনেগার যোগ করে একসাথে মিশিয়ে নিন। কেকের ব্যাটারটি এবার তৈরি। এবারে ব্যটার টি কেক মোল্ড/কেক প্যানে ঢেলে দিন ( মোল্ডটিতে অবশ্যই বাটার ব্রাশ করে নিবেন অথবা বাটার পেপার ও ব্যাবহার করতে পারেন।)। মিশ্রণটি এবারে প্রি – হিট করে রাখা ওভেনে দিন এবং ৩০-৩৫ মিনিট বেক করুন।একটি টুথপিক ঢুকে যদি পরিষ্কার হয়ে বের হয়ে আসে তখন বুঝে নিবেন যে আপনার কেক ভালোমত বেক হয়ে গিয়েছে। কেকটি ওভেনে ১০-১২ মিনিট রেখে তারপর বের করে ঠান্ডা হতে দিন।

৪. এবার ফ্রস্টিং তৈরির পালা। একটি ইলেকট্রিক বিটারের সাহায্যে আবার মাখন ক্রিম তৈরি করতে হবে। একটি বড় পাত্রে আইসিং সুগার নিন এবং মাখন নিয়ে বিট করতে থাকুন যতক্ষণ না ক্রীমি ভাব আসে। ভ্যানিলা এসেন্স এবং এক চিমটি লবণ যোগ করুন।আপনি যদি একটি তুলতুলে বাটারক্রিম চান তবে আপনার পছন্দসই ধারাবাহিকতায় না পৌঁছানো ধীরে ধীরে বিট করতে থাকুন। বাটারক্রিমটি তৈরি হয়ে গেলে একটি পাইপিং ব্যাগে নিন এবং পাইপিং ব্যাগের ডগাটি কেটে ফেলুন।

৫. বেক করে রাখা কেকটি তিনটি অথবা চারটি স্লাইসে সমান করে কেটে নিন। এবারে প্রথম কেকের প্রথম স্লাইস বসিয়ে তার উপর সুগার সিরাপ দিয়ে দিন এবং বিট করে রাখা বাটার ক্রিম লাগিয়ে ছড়িয়ে দিন ।তার উপর কেটে রাখা দ্বিতীয় কেকের স্লাইস দিন আগের মতই এবারেও সুগার সিরাপ এবং ক্রিম দিয়ে আরো একটি স্তর তৈরি করুন। এভাবে সবগুলো স্তর তৈরি হয়ে গেলে বেশি করে বাটার ক্রীম লাগিয়ে কেকের চারপাশে কোট করুন। এবারে ফ্রষ্টিং যেন কেকের উপর বসে যায় সেজন্য ৩০ মিনিটের জন্য ফ্রস্টিং সেট হতে কেকটি ফ্রিজে রাখুন। ফ্রস্টিং সেট হলে কেকটি ফ্রিজ থেকে বের করুন এবং বাকি ক্রিমে আপনার পছন্দ মত রং মিশিয়ে তা দিয়ে আপনার কেক ডেকোরেশন করতে পারেন। এরপর অবশ্যই আবার ক্রিম গুলো সেট হতে ফ্রিজে রাখুন এবং ১০-২০ মিনিট পর সার্ভ করুন মজাদার তুলতুলে স্পঞ্জি রেড ভেলভেট কেক।

আশাকরি আজকের এই রেসিপিটি আপনাদের অনেক ভালো লেগেছে। রেসিপিটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Related Posts

6 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ২৩০ টাকা বোনাস ৩০০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/earning-site-3778

মন্তব্য করুন