তৃতীয় সপ্তাহের সপ্তম শ্রেণির কৃষিশিক্ষা এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। 

 

চলে এসেছে এসাইনমেন্ট সিরিজ। প্রয়োজনীয় এসাইনমেন্ট পেতে চোখ রাখুন গ্রাথরের শিক্ষা বিভাগে। এসাইনমেন্ট সিরিজের ধারাবাহিকতায় আজ নিয়ে এসেছি সপ্তম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট। আশা করি আপনাদের উপকার হবে। 

 

প্রশ্ন:তাহিরপুর গ্রামের আদর্শ কৃষক  রফিক তার বাড়িটি একটি আদর্শ খামারে পরিণত করেছেন। তিনি বাড়ির পাশের জমিতে ধান,গম চাষ করেন। বাড়িতে ফল,ভেষজ উদ্ভিদ ও কাঁঠাল গাছ  রোপন করেন। পাশাপাশি তিনি গরু ছাগল ,হাঁস মুরগি ও পুকুরে মাছ চাষ করেন। 

তোমার দেখা এরূপ একজন কৃষক কিভাবে গ্রামের অর্থ সামাজিক উন্নয়নের ভুমিকা পালন করে। 

 

নিচের প্রশ্নগুলোর আলোকে উত্তর দাও 

১.পরিবারের মৌলিক চাহিদা পূরণে তার ভূমিকা কি ?

২.তার কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নের কিভাবে ভূমিকা পালন করে। 

৩.তোমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের স্বাবলম্বী করতে তিনি কিভাবে ভূমিকা পালন করবেন। 

 

উত্তর:আমার দেখা একজন কৃষক যেভাবে আর্থ সামাজিক উন্নয়নে ভূমিকা পালন করেন :

 পরিবারের সদস্যদের মৌলিক চাহিদা পূরণে ভূমিকা:

কৃষিকাজকে কেন্দ্র করে আমাদের পরিবার ,সমাজ গঠনের সুযোগ হয়েছিল। কৃষিকাজ করার আগে মানুষ পশুপাখি শিকার করে অর্থবা গাছের ফল আরোহন করে খাদ্য সংগ্রহ করতো। বর্তমানে কৃষি আমাদের জীবনের সাথে অঙ্গাঙ্গি ভাবে জড়িত। কৃষির মাধ্যমে আমাদের দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ চাহিদা যেমন:খাদ্য ,বস্ত্র ,বাসস্থান ,শিক্ষা,বিনোদন ইত্যাদি পূরণ করে থাকে। বিভিন্ন ফসল উৎপাদন ,পশুপাখি প্রতিপালন ,মৎস চাষ ও বনায়নের মাধ্যমে কৃষকরা তাদের পরিবারের মৌলিক চাহিদা পূরণ করে থাকে। 

 

২.পরিবারে অর্থনৈতিক উন্নয়নে সহায়তা:

কৃষকের কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করতে পারে। কৃষিকাজের মাধ্যমে ফসল উৎপাদন করে পরিবারের মৌলিক চাহিদাগুলো পূরণের পাশাপাশি অতিরিক্ত উৎপাদন ক্রয় বিক্রয়ের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন করতে পারেন। এক্ষত্রে অর্জিত অর্থ পরিবারের যেকোনো ক্ষেত্রে সহজেই ব্যবহার করতে পারেন। 

 

৩.গ্রামের অন্যান্য কৃষিজীবীদের সাবলম্বী করতে সহায়তা:

আমাদের গ্রামের অন্যান্য কৃষিজীবীদের সহায়তা করতে তিনি বিভিন্নভাবে সহায়তা করতে পারেন। কৃষি কৌশলের উন্নয়নে প্রয়োজনে এবং দৈনন্দিন জীবনের বিভিন্ন মানবিক চাহিদা পূরণে কৃষিভিত্তিক শিল্প যেমন:খাদ্য,বস্ত্র প্রক্রিয়াজাতকরণ ,কৃষিযন্ত্র ইত্যাদির েকে বিকাশ ঘটলো। 

উৎপাদনের জন্য পুঁজি বিনিয়োগ বাড়তে লাগলো। ফলে অধিকাংশ মানুষ কৃষির দিকে ঝুঁকে পরে। একজন কৃষক কৃষিকাজ করে সহজে ও অন্যান্য একজন কৃষক সঠিকভাবে কৃষিকাজ করে অন্যান্য কৃষকদের আদর্শ হয়ে উঠতে পারে। তাদেরকেও স্বাবলম্বী করে তুলতে পাবেন। গ্রামের কৃষিজীবীদের সঠিক তথ্য দিয়ে সহায়তা করতে পারেন। যার ফলে গ্রামের কৃষিজীবীরা অধিক পরিমানে ফসল উৎপাদন করতে  পারবেন। 

 

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুস্থ থাকুন 

 

Related Posts