তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়ার জন্য করণীয় কয়েকটি সাধারন কাজ।।

 

আপনার ত্বক কি সবসময় তৈলাক্ত দেখায়?

আপনার ত্বককে তেল মুক্ত রাখতে আপনি কি সর্বদা ত্বকের যত্নের পরামর্শের সন্ধানে থাকেন?

উত্তরটি যদি হ্যাঁ হয় তবে আপনার সাথে আমি কিছু টিপস শেয়ার করতে চাই। আশা করি টিপস গুলো আপনার কাজে আসবে।

যদিও ত্বকের তেল নিয়ন্ত্রক আপনার শরীরের জিন। প্রতিটি মানুষের শরীরের জিন আলাদা হওয়ার জন্য ব্যক্তিভেদে এর ধরন ভিন্ন।যেমন- কারো ত্বক বেশি তৈলাক্ত আবার কারো ত্বক অপেক্ষাকৃত কম তৈলাক্ত হয়ে থাকে।

তবে কিছু সাধারন নিয়ম মেনে ত্বকের যত্ন নিলে এই সমস্যা থেকে কিছুটা মুক্তি পাওয়া যেতে পারে।
যেমন-

1. নিয়ম মতো ত্বক পরিষ্কার।

আপনার মুখ দিনে দুবার ধুয়ে নিন।
দিনে দুবার তৈলাক্ত ত্বকের জন্য উপযুক্ত ফেস ওয়াশ দিয়ে আপনার উষ্ণ পানি ব্যবহার করে আপনার মুখ পরিষ্কার করতে হবে; একবার সকালে এবং আরেকবার ঘুমোতে যাওয়ার ঠিক আগে।
আপনার ত্বক তৈলাক্ত হলে আপনি হয়তো ঘন ঘন আপনার মুখ ধোয়ার কথা চিন্তা করতে পারেন। তবে এটি করার ফলে আপনার ত্বকে প্রাকৃতিকভাবে সৃষ্ট সমস্ত তেল মুছে যাবে; যা আপনার ত্বককে আরও সংবেদনশীল এবং তেল প্রবন করে তুলতে পারে।

2. তেল মুক্ত খাবার খাওয়া।

নিয়মিত শাকসবজি, ফলমূল এবং চর্বিযুক্ত প্রোটিন সমৃদ্ধ খাবার খান। ভাজা এবং প্রক্রিয়াজাত খাবারের পাশাপাশি মিষ্টিযুক্ত চিনির পানীয়গুলি অপেক্ষাকৃত কম খাওয়া উচিত। ব্রণের চিকিৎসা করতে এবং আপনার ত্বকের ভারসাম্য বজায় রাখতে প্রচুর পরিমাণে লেবু এবং ভিটামিন সি জাতীয় খাবার গ্রহন করুন। কারন ভিটামিন সি জাতীয় খাবার ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে সহায়তা করে।

৩. ত্বককে এক্সফোলিয়েট করুন।

তৈলাক্ত ত্বকের উপরের স্তরটি থেকে এক্সফোলিয়েশন বা মৃত কোষগুলি অপসারণের ফলে প্রচুর উপকার পাওয়া যায়। মৃত কোষ ত্বকে আটকে থাকে ও ত্বকের ছিদ্রগুলি বন্ধ করে দেয়। সপ্তাহে দু’বার তৈলাক্ত ত্বকের জন্য উস্ট্রার জেল ভিত্তিক ফেস স্ক্রাব ব্যবহার করুন। এতে করে আপনার ত্বক মসৃণ এবং পরিষ্কার হবে। এটি ফেস ক্লিনার হিসাবেও কাজ করে যা ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করতে সহায়তা করে। তবে, অবশ্যই খেয়াল রাখবেন অতিরিক্ত ফেস স্ক্রাব ব্যবহার করা যাবে না।এতে ত্বকের কোষ শুকিয়ে যেতে পারে এ অতিরিক্ত তেল উৎপাদন করতে পারে।

4. ওয়ার্কআউট।

প্রতিদিন ওয়ার্কআউট করা বা ব্যায়াম করা রক্তের চলাচলকে বাড়িয়ে তোলে এবং ত্বকের কোষগুলিকে পুষ্ট করতে সহায়তা করে। এটি আটকে থাকা ছিদ্রগুলিও খোলে যা ঘুরিয়ে টক্সিন বা দূষিত পদার্থ গুলি অপসারণে সহায়তা করে।

5. পানি পান করা।

নিয়মিতভাবে পানি পান স্বাস্থ্য ও ত্বক উভয়ের পক্ষে বেশ উপকারী।প্রতিদিন সর্বনিম্ন ৫-৬ গ্লাস পানি পান করা উচিত।কারন পানি শরীর থেকে টক্সিন ফ্লাশ করতে সহায়তা করে।

আপনার তৈলাক্ত ত্বকের সমস্যার সমাধান করুন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন