ত্বকের যত্নে হাতের কাছের হুটহাট উপায়।

আসসালামু আলাইকুম

ত্বকের যত্ন নিয়ে আমরা ক’জন ভাবিনা? মোটামুটি ২০-২৫ বছর বয়সের সবাই’ই কম বেশি আমরা ত্বকের যত্ন নিয়ে ভেবে থাকি। সবসময় নিয়ম করে পার্লারে বা ঘরেই ত্বকের যত্ন নেয়া হয়না। তাছাড়া পার্রলারের খরচের কথাও আমাদের মত সাধারণ মানুষের ভাবতে হয়। ত্বক, বিশেষ করে আমাদের মুখের ত্বকের ক্ষতিটা বেশি হয়ে থাকে। নিয়মিত যাদের ত্বকের যত্ন নেয়া হয়না, বা পার্লারেও যাওয়া হয়না, তাদের জন্যে আজকের লেখা।

হাতের কাছেই থাকা ঘরোয়া কিছু জিনিস যা দিয়ে যেকোন সময়, যখন ইচ্ছা আপনি আপনার মুখের ত্বকের যত্ন নিতে পারবেন, যে সৌন্দর্যচর্চায় আপনাকে খাটতে হবে অনেক কম, আলাদা করে তেমন কোন প্রস্তুতিরই প্রয়োজন হবেনা, তেমনই কিছু বিষয় নিয়ে আজকের লেখা।

আলুঃ ধরুন, আপনি আলু ভাজি করতে চাইছেন। আলু কুচি করে কাটতে কাটত কিছুটা মেখে নিলেন মুখে। যারা আমরা আলু কুচির জন্যে মেশিন ব্যবহার করি তাদের জন্যে আরও সহজ, কারণ, মেশিনের কুচি আলুতে সহজেই বেশ খানিকটা রস বেরিয়ে আসে।
আলু যে কোন দাগ তুলতে খুবই কার্যকরী, বিশেষ করে রোদে পোড়া দাগ, চোখের নিচের কালো দাগ দূর করতে আলুর রসের জুড়ি মেলা ভার।

শসাঃ শসা সালাদ হিসেবে অনেক খাবারের সাথেই খাওয়া হয়। যখন শসা কাটবেন, শসার ২ স্লাইস, পাতলা করে কেটে নিয়ে চোখের উপর দিয়ে শুয়ে থাকুন। যদি তা না হয়, তাহলে শসার এক টুকরো নিয়ে একদিকে নখের সাহায্যে একটু থেঁতলে নিয়ে মুখে ঘসে নিন।
শসার রস যেমন দাগ দূর করতে সাহায্য করে, তেমনি এট ত্বককে করে সজীব, প্রাণবন্ত।
বরফঃ গরমে আমরা প্রায় সবাই ঠান্ডা পানি খাই। যদিও এতে উপকারের থেকে ক্ষতির সম্ভাবনা থাকে। তো যখন যখন ফ্রিজ খুলবেন, একটুকরো বরফ হাতে নিয়ে মুখে ঘসে ফেলুন। ৩০ সেকেন্ডের এই কাজটি আপনার ত্বকের পরিবর্ত্ন আনতে সক্ষম।
বরফ ত্বককে সজীব, প্রাণবন্ত করতে মোক্ষম অস্ত্র।

টকদইঃ বিভিন্ন গোশ আইটেমের রেসিপিতে, বিরিয়ানি রান্নায়, আমরা টকদই ব্যবহার করি। যখন টকদই বেরই করলেন, তখন খানিকটা মুখে মেখে নিন।
টকদই আপনার ত্বকের ক্লেনজারের কাজ করবে। ময়লা দূর করবে।
মধুঃ ঠান্ডা, সর্দি, কাশিতে মধুর উপকারের কথা কে না জানি। এই মধুই হতে পারে আপনার ত্বক পরিচর্যার একটি উপাদান। হাতে খানিকটা মধু নিয়ে মুখে ঘষে নিন। সম্ভব হলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তবে আপনার ত্বক যদি অনেক বেশি তৈলাক্ত হয়ে থাকে তবে মধু ব্যবহারের দরকার নেই।
বেসনঃ বিকেলে বা সন্ধ্যায় বা মেহমান এলে বা ঘরোয়া আড্ডায় আমরা আলুর চপ বা বেগুনী তৈরি করি। এই সময়ে একটে বেসন হাতের তালুতে নিয়ে পানি দিয়ে মেখে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
বেসন ত্বক পরিষ্কার করতে, মৃত কোষ দূর করতে, ত্বকের রং উজ্জ্বল করতে দারুণ উপকারী।

হলুদঃ রান্নার সময় যারা কাঁচা হলুদ বাটা ব্যবহার করেন বা অর্গানিক হলুদ গুড়া ব্যবহার করেন, এটা তাদের জন্যে। কিছুটা হলুদ হাতের উপর গুলিয়ে মুখে মেখে নিন।
হলুদ ত্বক উজ্জ্বল করতে উপকারী!
খুব অল্প সময়ে, অল্প কষ্টেই ত্বকের যত্ন নেয়া সম্ভব। প্রয়োজন শুধু আপনার একটু ইচ্ছার।

সতর্কীকরণঃ
উপরের যে কোন উপাদা আপনার মুখে মাখার পরে যদি কোনরকম কোন অসুবিধা হয়ে থাকে, যেমন- চুলকানি, গুটি ওঠা, লাল হয়ে যাওয়, জ্বালাপোড়া করা, তবে সাথে সাথেই খুব ভাল করে মুখ ধুয়ে পরিস্কার করে ফেলুন!
ভাল থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ।

Related Posts

11 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

মন্তব্য করুন