থানকুনি পাতার পাহাড়ি সালাদ

আমাদের দৈনন্দিন জীবনে বেঁচে থাকার জন্য নানা ধরনের পুষ্টিগুণ খাদ্য খেয়ে বেঁচে থাকতে হয়। সুস্থ ও রোগমুক্ত জীবনযাপনের জন্য ভিটামিনযুক্ত খাবার এর উপর বেশি নজর দেয়া দরকার। আমরা সবসময় চেষ্টা করি ভেজালমুক্ত খাবার পরিহার করে প্রাকৃতিক খাদ্য বেশি খেতে। তার মধ্যে একটি হলো থানকুনি পাতা।

থানকুনি পাতা একটি বহুবর্ষজীবী লতানো উদ্ভিদ। এটি বাংলাদেশের সব জায়গায় পুকুর পাড়ে, জমির আইলে এবং জলাভূমির পাশে পাওয়া যায়। বাংলাদেশ ছাড়াও এটি ভারত, পাকিস্তান-শ্রীলঙ্কা মিয়ানমার ইন্দোনেশিয়া দক্ষিণ আফ্রিকা এবং ইউরোপীয় থানকুনি পাতা জন্ম নেয়। থানকুনি পাতা খাদ্য হিসেবেও খাওয়া যায় আবার ওষুধ হিসেবে ব্যবহার হয়। আজকে আমি একদম প্রাকৃতিক উপায়ে থানকুনি পাতার সালাদ তৈরি করে দেখাবো। চলুন জেনে নেওয়া যাক।

থানকুনি পাতার সালাদ তৈরির উপকরণ

থানকুনি পাতা ৫০ গ্রাম
ছোট ছুড়ি শুঁটকি মাছ ৩ টি
পাকা টমেটো ৩ টি বড়
কাঁচা মরিচ বাটা ৩ টেবিল চামচ
লবন পরিমান মত
পেঁয়াজ কুচি ১ কাপ
সরিষার তেল ২ টেবিল চামচ

থানকুনি পাতার সালাদ তৈরির পদ্ধতি

প্রথমে থানকুনি পাতার গোড়ায় শিকড়, ফুলের অংশ ফেলে দিয়ে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন। ধোঁয়ার পর কুচি কুচি করে কেটে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখুন। এবার শুঁটকি মাছ আগুনে পুড়িয়ে নিন। আগুনে পোড়ানো হয়ে গেলে হাত দিয়ে পরিষ্কার করে ফেলুন। ছোট ছোট সাইজ করে ছিঁড়ে নিন। পাকা টমেটোগুলো পরিস্কার পানিতে ধুয়ে কুচি কুচি করে কেটে ফেলুন।

এবার থানকুনি পাতা, শুঁটকি মাছ, পেঁয়াজ কুচি, লবণ, মরিচ বাটা সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। মেশানোর পর এবার সরিষার তেল ঢেলে দিন। এবার হাত দিয়ে ভালোভাবে কষিয়ে মিশ্রন করে ফেলুন। মিশ্রন হয়ে গেলে হাত সাবান পানি ধুয়ে ফেলুন যাতে মরিচের ঝাল না লাগে। বেশ হয়ে গেলো থানকুনি পাতার সালাদ।

থানকুনি পাতা খুব একটা সুস্বাদু না হলেও এটি স্বাস্থ্যর জন্য বিশেষ উপকারি। থানকুনি পাতা অনেকভাবে খাওয়া যায়। তবে এই পদ্ধতি একটু ভিন্ন। পাহাড়ি আদিবাসীরা এভাবে সালাদ তৈরি করে থাকে। এভাবে সালাদ বানিয়ে খেলে খুব মজা লাগে। এই সালাদ তৈরি করতে খুঁড়ি সহজ। আপনারা চাইলে বাড়িতে খুব সহজেই তৈরি করতে পারবেন।

<

Related Posts

2 Comments

মন্তব্য করুন