দারুন মজার কোল্ড কফি রেসিপি

কোল্ড কফি হল গরমের দিনে উপভোগ করার জন্য সবচেয়ে ভালো পানীয়। হিমশীতল এবং তৃপ্তিদায়ক কোল্ড কফি একটি উষ্ণ দিনে উপভোগ করার জন্য একটি দুর্দান্ত ট্রিট।
আপনি প্রায় প্রতিটি স্থানীয় কফি শপে যা পান তার মতো, এই কোল্ড কফি শেকটি চিনি এবং দুধ ও বরফের সাথে মিশ্রিত করে তৈরি করা হয়। এটি একটি সতেজ এবং সমৃদ্ধ পানীয় তৈরি করে, যার উপরে একটি সুন্দর ফেনাযুক্ত স্তর রয়েছে।স্বাদ হালকা ফ্রেপুচিনো বা ফ্র্যাপের মতো ।
এই কোল্ড কফির রেসিপিটি প্রস্তুত করার জন্য পড়তে থাকুন…..

এই দ্রুত এবং সহজ রেসিপি তৈরি করতে আমি ইনস্ট্যান্ট কফি পাউডার ব্যবহার করেছি। তবে, আপনি ফিল্টার কফি বা এসপ্রেসো ব্যবহার করেও সুস্বাদু কোল্ড কফি তৈরি করতে পারেন। স্বাভাবিকভাবে আপনার ড্রিপ কফি বা এসপ্রেসো প্রস্তুত করুন এবং বরফ মিশ্রিত কফি শেক তৈরি করার আগে এটিকে ঠান্ডা হতে দিন। তাহলে চলুন আজ আমার রেসিপি শুরু করা যাক।

উপকরণ:
১. এক টেবিল চামচ ইনস্ট্যান্ট কফি
২. ১/৪ কাপ হালকা কুসুম গরম পানি
৩. ৩-৪ টেবিল চামচ চিনি/ ম্যাপেল সিরাপ
৪. ২ কাপ ফুল ক্রীম ঠাণ্ডা তরল দুধ
৫. ৬-৭ টি আইস কিউব

প্রণালী:

১. প্রথমে কফির মিশ্রণ তৈরি করুন ।একটি বাটিতে ১ টেবিল চামচ ইনস্ট্যান্ট কফি নিন। যদি তৈরি করা ফিল্টার কফি বা এসপ্রেসো ব্যবহার করেন তবে আপনি সরাসরি ব্লেন্ডারের জারে ১/৪ কাপ নিতে পারেন।
২. ইনস্ট্যান্ট কফিতে ১/৪ কাপ হালকা কুসুম গরম পানি (খুব বেশি গরম নয়) যোগ করুন।একটি চামচ দিয়ে নাড়ুন এবং খুব ভালভাবে মিশিয়ে নিন।
৩. একটি ব্লেন্ডার জারে তৈরি করা কফির দ্রবণটি নিন।
৪. এরপর ব্লেন্ডারে দ্রবণটির সাথে ৩ থেকে ৪ টেবিল চামচ যোগ করুন। আমি সাধারন চিনি ব্যবহার করেছি। আপনি চাইলে ম্যাপেল সিরাপ ব্যবহার করতে পারেন।
৫. এরপর বৈদ্যুতিক সংযোগ চালু করে এক মিনিটের জন্য বা যতক্ষণ না কফির দ্রবণ ফেনাযুক্ত হয়ে যায় এবং রঙটি হালকা বাদামী রঙের হয়ে যায় ততক্ষণ ভালোভাবে ব্লেন্ড করুন।

৬. এবারে ৬ বা ৭ টি আইস কিউব যোগ করুন।ঘন কোল্ড কফির জন্য মাত্র ২ থেকে ৪ টি আইস কিউব ব্যবহার করতে পারেন।
৭. তারপর ২ কাপ ঠান্ডা দুধ ঢেলে দিন এবং একটু মিশিয়ে নিন। এই রেসিপিটি তৈরি করতে আমি ফুল ক্রীম মিল্ক ব্যবহার করেছি।
৮. কয়েক সেকেন্ডের জন্য আবার ব্লেন্ড করুন, যতক্ষণ না সবকিছু ভালভাবে মিশে যায় এবং আপনি উপরে একটি সুন্দর ফেনাযুক্ত স্তর পান।
৯. ব্যাস তৈরি হয়ে গেল মজাদার কোল্ড কফি।পরিশেষে লম্বা কাচের গ্লাসের মধ্যে ঢেলে কোল্ড কফি পরিবেশন করুন। আপনি চাইলে গ্লাসের চরপাশে চকোলেট সিরাপের ড্রপ ঢেলে গ্লাসটি সাজিয়ে নিতে পারেন।কফির উপরের ফেনাযুক্ত উপরের স্তরটি পানীয়টি বসার সাথে সাথে স্থির হয়ে যাবে, তাই তৈরি করে পরিবেশনের সাথে সাথেই বরফযুক্ত কোল্ড কফিটি উপভোগ করা ভাল।

প্রিয় পাঠক আজকের বেসিপি কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানান।

Related Posts

8 Comments

মন্তব্য করুন