দুই অক্ষরের কয়েকটি মেয়ে শিশুর নাম

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠকগণ। কেমন আছেন আপনারা সবাই?আশাকরি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি।
পরিবারের একটি নতুন শিশুর আগমন বাড়তি আনন্দ উৎসাহ বয়ে নিয়ে আসে।নতুন অতিথির আগমনে চারপাশে এক ধরণের খুশির আমেজ নিয়ে আসে। নতুন অতিথিকে নিয়ে পরিবারে তখন যুক্ত হয় বাড়তি নিরাপত্তা। নতুন অতিথি পৃথিবীতে সৃষ্টিকর্তার নেয়ামত নিয়ে আসে।নতুন প্রজন্মের আগমতে চারদিকে উৎসবের আমেজ নিয়ে আসে পরিবারে।
কিন্তু বর্তমানে করোনা মহামারী পরিস্থিতির কারণে সব ধরনের উৎসব এবং আনন্দে ভাটা পড়ে আছে। করোনার ফলে মানুষ এখন সামাজিক দূরত্ব মেনে চলছে।তাই এখন তেমন কোন ধরনের উৎসব কিংবা আনন্দ তেমন ঘটা করে পালন করা হয় না। সেই সাথে মানুষ এখন তেমন কোন উৎসব কিংবা সামাজিক অনুষ্ঠানে উপস্থিত থাকে না।

আমাদের দেশে নতুন অতিথি পৃথিবীতে আগমনের পূর্বে অনেকেই তার নাম ঠিক করে রাখে। আবার অনেকেই নতুন অতিথি আগমনের পর আত্নীয়স্বজনকে ডেকে খুব ঘটা করেই অনুষ্ঠানের মাধ্যমে নাম রেখে থাকে। যেহেতু এখন করোনা মহামারী চলছে তাই কেউ চাইলেই আগের মতো অনুষ্ঠানের মাধ্যমে নাম রাখতে পারেনা।
অনেক সময় নতুন শিশুর নাম পেতে অনেক ঝামেলা হয়। কারণ বেশির ভাগ মানুষই অর্থ ছাড়া নাম রেখে থাকে।মানুষের জীবনে কখনো না কখনো তার নামের অর্থ জিজ্ঞেস করে থাকে। তখন অর্থহীন নাম রাখলে খানিকটা বিপত্তির মধ্যে দিয়ে যেতে হয়।
তাই আজ আমি আপনাদের দুই অক্ষরের মধ্যে মেয়ে শিশুর জন্য কয়েকটি নাম আলোচনা করব। আশা করি আপনাদের উপকার হবে।
১.নিশা – অর্থঃ মহিলা
২.রিয়া- অর্থঃ লোক পরিচিতি
৩.রিমা- অর্থঃসাদা হরিণ
৪.কেয়া- অর্থঃ
৫.টিনা- অর্থঃ
৬.সীমা – অর্থঃকপাল
৭.তুবা – অর্থঃ সুসংবাদ
৮.সারা – অর্থঃ ইব্রাহিম (আঃ) এর স্ত্রী
৯.যেবা -অর্থঃ যথেষ্ট
১০.হেনা- অর্থঃমেহেদী
১১.দীনা- অর্থঃ বিশ্বাসী
১২.ইলা – অর্থঃ উন্নত
১৩.সেফা- অর্থঃ আরোগ্য
১৪.সুপ্তি- অর্থঃঘুম
১৫. ইতু- অর্থঃ সূর্য
১৬.বিভা- অর্থঃ আলো
১৭.উর্মি- অর্থঃ ঢেউ
১৮.আশা- অর্থঃ অভিলাস
১৯.ঊষা – অর্থঃ সূর্য

আশা করি আপনারা কয়েকটি সুন্দর এবং অর্থবহুল নাম সম্পর্কে জানতে পেরেছেন। ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

 

Related Posts

14 Comments

মন্তব্য করুন