দুবাইয়ের সেরা ও সবচেয়ে বিখ্যাত ১০টি ট্যুরিষ্ট স্পট

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি নতুন টপিক নিয়ে হাজির হয়েছি। তো আজকে আমি আপনাদের সাথে একদম ভিন্ন ধরণের একটি টপিক নয়ে কথা বলব। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি দুবাইয়ের সবচেয়ে বিখ্যাত ১০টি ট্যুরিস্ট স্পট।

দুবাই হলো বিশ্বের সবচেয়ে ধণী ও সুন্দর শহরগুলোর মধ্যে একটি। এটি সারা বিশ্বের কাছে তার ধন-সম্পদ ও প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। প্রতি বছর লাখ লাখ মানুষ দুবাই ঘুরতে যান। নিচে ১০ টি ট্যুরস্ট স্পট নিয়ে আলোচনা করা হলোঃ

১. বুর্য খলিফাঃ
এটি দুবাইয়ের সবচেয়ে বড় ও বিখ্যাত টুরিস্ট স্পট। এটি বিশ্বের সবচেয়ে বড় ভবন। এর দৈর্ঘ্য ৮৩০ মিটার। বুর্য খলিফার ১২৪ তলায় একটি ”Ovservation Deck” রয়েছে। ওখানে উঠলে পুরো দুবাই শহরটিকে খুব সুন্দরভাবে দেখা যায়। আমি যদি ওখানে যেতে চান অবশ্যি আগে থেকে বুর্য খলিফার “At The Top” টিকিট ক্রয় করে রাখুন নাহলে আপনাকে অনেক বড় লাইনে দাঁড়াতে হতে পারে।

স্থানঃ Sheikh Mohammed bin Rashid Boulevard

২. দুবাই মলঃ
দুবাই মলকে দুবাই  শহরের মূল ও প্রধান শপিং সেন্টার/মার্কেট হিসেবে বিবেচনা করা হয় এর পাশাপাশি এটিকে দুবাই শহরে ঘোরার জন্য সবচেয়ে ভালো জায়গাগুলোর মধ্যে একট হিসেবে বিবেচনা করা হয়। শপিংয়ের পাশাপাশি এখানে বিভিন্ন ইনডোর এক্টিভিটিরও সুযোগ রয়েছ যেমন আইস স্টেকিং, গেমিং জোন, সিনেমা কমপ্লেক্স ইত্যাদি। এখানে থেকে আপনি খুব সহজেই বুর্য খলিফা বা দুবাই আ্যকুরিয়ামে যেতে পারবেন। এখানে প্রায় সবসময়ই বিভিন্ন বিশেষ ইভেন্ট চলতে থাকে। এখানে প্রতিবছর জানুয়ারি ও ফেব্রুয়ারী মাসে দুবাই শপিং ফেস্টিভ্যাল চলে। এবং জুলাই ও আগস্টে দুবাই সারপ্রাইজ ফেস্টিভ্যাল চলে।

স্থানঃ Doah Road

<

৩. দুবাই মিউজিয়ামঃ
এটি বর্তমানে দুবাইর মূল মিউজিয়াম। এটি আল ফাহিদি দুর্গে অবস্থিত। এটি ১৭৮৭ সালে তৈরি করা হয়। এই মিউজিয়ামে আসলে আপনি দুবাইয়ের প্রাইতিহাসবিদদের মতে এটি বিভিন্ন সময় প্রাসাদ, সেনানিবাস ও কারাগার ছিল। এন্ট্রেন্সে আপনি আরব আমিরাত ও দুবাইয়ের কিছু পুরোনো ম্যাপ দেখতে পাবেন। এর প্রাংগনে আপনি একটি ট্রাডিশনাল নৌকা দেখতে পাবেন। এটির ডান পাশের হলে প্রাচীন অস্ত্র দেখতে পাবেন ও বাম পাশের হলে আমিরাতি মিউজিকের যন্ত্রপাতি দেখতে পাবেন।

স্থানঃ Al fahidi Street

৪. আল ফাহিদি কোয়ার্টারঃ
আল-ফাহিদি কোয়ার্টার যার আগের নাম বাস্তাকিয়া। একে আদি দুবাইও বলা হয়। এটি উনবিংশ শতাব্দীর শেষের দিকে পারসিয়ান ব্যবসায়ীরা তৈরি করেন। এই শহরের মধ্যে আপনি মাজিস গ্যালারি দেখতে পাবেন। তাছাড়াও আল সারকাল কালচারাল ফাউন্ডেশন।

স্থানঃ Dubai

৫. শেখ সাঈদ আল মাকতুম হাউসঃ
শেখ সাঈদ আল মাখতুম ছিলেন ১৯২১ থেকে ১৯৫৮ সালে দুবাইয়ের শাসক এবং বর্তমান শাসকের দাদা। তার থাকার বাড়িটি পুনঃনির্মাণ করা হয়েছে এবং সেখানে একটি মিউজিয়াম ততৈরি করা হয়েছে।আসল বাড়িটি ১৮৯৬ সালে শেখ সাঈদের পিতা তৈরি করেন। এখানে আপনি ১৯৪৮ সাল থেকে ১৯৫৩ সালের মধ্যের সময়ের কিছু ছবি ও ডকুমেন্টস দেখতে পারবেন। পুরো ভবনে অনেক সেই সময়ের চিঠি, ম্যাপ, কয়েন ও স্ট্যাম্প দেখতে পারবেন। এখানে বিংশ শতাব্দীর শুরু ও শেষের দিকের বেশ কিছু নিদর্শন দেখতে পারবেন।

স্থানঃ Al Khaleej Road, Bur Dubai

৬. বুর্য আল-আরবঃ
বুর্য আল-আরব হচ্ছে বিশ্বের সবচেয়ে দৈর্ঘ্যে বড় হোটেল। এর দৈর্ঘ্য ৩২১ মিটার। এটি এটির নিজের কৃত্রিম দ্বীপে অবস্থিত। এটি তৈরি হতে প্রায় ১ বিলিয়ন ডলারের মতো খরচ হয়। বুর্য আল-আরব বিশ্বের সবচেয়ে বিলাসবহুল হোটেলগুলোর মধ্যে একটি। এখানে সবচেয়ে দামি রুমগুলোর জন্য প্রতিরাত ১৫০০০ ডলার দিতে হবে। এখানে একটি আন্ডারওয়াটার রেস্টুরেন্ট রয়েছে যার নাম আল মাহারা রেস্টুরেন্ট। তাছাড়া আপনি বিকালে চা অর্ডার দিয়ে স্কাইভিউ বারে পান করতে পারবেন। এটি ২৭ তলায় অবস্থিত। এখান থেকে আপনি পুরো এলাকাটি মোটামুটি দেখতে পারবেন।

স্থানঃ Jumierah Road

৭. জুমিরাহ মসজিদঃ
জুমিরাহ মসজিদ আরব আমিরাতের সবচেয়ে সুন্দর মসজিদগুলোর মধ্যে একটি। এটি কায়রোর আল আজহার মসজিদের মতো করে তৈরি করা হয়েছে। এটি ইসলামিক আর্কিটেকচারের এক অনন্য নিদর্শন।
The Sheikh Mohammed Bin Rashid Centre for  Cultural Understanding নামক একটি সংস্থা আপনাকে এই মসজিদের একটি ট্যুর দিবে যাতে আপনি সহজেই কথায় কি বুঝতে পারেন। এই ট্যুর শুক্রবার বাদে প্রতিদিন সকাল ১০ টায় হয়।

স্থানঃ Jumierah Road

৮. দুবাই অপেরাঃ
রাত্রের সময়ের দুবাইয়ের সবচেয়ে সুন্দর স্পট জতে পারে এই দুবাই অপেরা। এটি ২০১৬ সালের মাঝখানের দিকে আরম্ভ করা হয়। দুবাই অপেরা সারা বছরব্যাপী চলমান একটি প্রোগ্রাম হোস্ট করে। সারাবছরই এখানে বিভিন্ন অপেরা ব্যালেট, ক্ল্যাসিক্যাল মিউজিক, কনসার্ট অনুষ্ঠিত হয়। এর পাশাপাশিও বিভিন্ন কমেডি শো অনুষ্ঠিত হয়। এই থিয়েটারে মোট ২০০০ টি সিট রয়েছে।

স্থানঃ Sheikh Mohammed Bin Rashid Road

৯. দুবাই আ্যকুরিয়ামঃ
দুবাই শহরের সবচেয়ে বড় ট্যুরিষ্ট আকর্ষণের একটি স্থান হচ্ছে দুবাই আ্যকুরিয়াম। এখানে মোট ১৪০টি সামুদ্রিক প্রাণীর প্রজাতি রয়েছে। এটি দুবাই মলের গ্রাউন্ড ফ্লোরে অবস্থিত। এখানে একটি পানির নিচের চিড়িয়াখানা রয়েছে। এখানে তার পাশাপাশি বিভিন্ন এক্টিভিটি যেমন আপনি এখানে সার্ক ডাইভিং এর করতে পারবেন।

স্থানঃ Dubai Mall, Sheikh Jayed Road

১০. মল অফ আমিরেতঃ
এটিও দুবাইয়ের সবচেয়ে বড় ও বিখ্যাত শপিং মলগুলোর মধ্যে একটি। এখানে আপনি দেশ বিদেশের হাজারো প্রোডাক্ট পাবেন। তার পাশাপাশ এখানে প্রায় সব দেশের খাবারের হোটেল পাবেন। অশেষ খাবার ও প্রোডাক্টের পর এখানে একটি সিনেমা কমপ্লেক্স রয়েছে। তাছাড়া রয়েছে একটি ফ্যামিলি এন্টারটেইনমেন্ট সেন্টার।

স্থানঃ Sheikh Jayed Road, Dubai

তো এই ছিল আমার দুবাইয়ের দশটি পর্যটন স্পট। দুবাই একটি সমৃদ্ধশীল ও প্রাচীন ও সুন্দর শহর তাই  এছাড়াও এখানে কয়েক শত স্পট রয়েছে। এই পোস্টটি সম্পূর্ণ আমার মতামতের উপর ভিত্তি করে তৈরি, তাই আমার মতামতের সাথে আপনারটি না মিলতেই পারে।
তাছাড়া প্রতিটি স্পটের নিচে তার স্থানটি ইংরেজিতে দিয়েছে যাতে বুঝতে সুবিধা হয়।

তো আজকের জন্য এতটুকুই। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। আবার কয়েকদিন পর আপনাদের সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হব। ততদিন পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন সেই কামনায় আজকের জন্য বিদায় জানাচ্ছি। গ্রাথোরের সঙ্গেই থাকুন।

Related Posts