দুশ্চিন্তা থেকে মুক্তির সহজ উপায়

আমরা প্রায় শুনে থাকি চিন্তা ছাড়া মানুষ নেই। কিন্তু কখনও কি ভেবে দেখেছি কথাটা সত্যতা কতটুকু । আর এটা মানুষের জীবনের সাথে কিভাবে জড়িয়ে আছে। তবে হ্যাঁ কথাটা সম্পূর্ন সত্য এবং মানুষের জীবনের বেশিরভাগ সময়ই কোন কোন চিন্তার সাথে কাটে। তবে এখানে একটি বিষয় লক্ষ্যণীয় হল আমরা চিন্তা আর দুশ্চিন্তা এক করে ফেলছি নাতো আবার। দুশ্চিন্তা থেকে মুক্তির সহজ উপায় –

কিছুটা চিন্তা মানুষের জীবনে প্রয়োজন। কিন্তু এই চিন্তা যখন প্রয়োজনের অতিরিক্ত হয়ে যায় তখনই তা পরিনত হয় দুশ্চিন্তায়। আর যখনই এই দুশ্চিন্তা কারো জীবনে চলে আসে তখনই হারিয়ে যায় জীবনের সাধ। শুরু হয় নানা রকম শারিরীক অসুস্থতা। অধিকাংশ শারিরীক অসুস্থতার পেছনে কম বেশি কারন হিসাবে দুশ্চিন্তার একটা যোগসুত্র পাওয়া যায়। দুশ্চিন্তা আপনার জীবনকে পরিনত করতে পারে নরকে। আর জীবনের সব চেষ্টাতেই আপনার আত্মবিশ্বাস হারিয়ে আপানাকে করে দিতে পারে ব্যার্থ।

জীবনে সফল হতে হলে আপনাকে প্রথমে এই দুশ্চিন্তা নামের আত্মশত্রুকে পরাজিত করে জয়ী হতে হবে। আর এই যুদ্ধটা আপনি যতটা কঠিন মনে করেছেন ততোটা কঠিন নয়। আপনি মনযোগ দিয়ে সম্পূর্ন বিষয়টা পাঠ করুন আর নিজের জীবনে প্রয়োগ করুন। খুব অল্প সময়েই আপনি ফলাফল পেয়ে যাবেন। চলুন তবে দেখি আপনার জীবনের দুশ্চিন্তা মুক্তির জন্য আপনাকে কি করতে হবে।

অনুশোচনা :

অতীতের কোন বিষয় নিয়ে দুশ্চিন্তা করা বাদ দিতে হবে। অতীত জীবনে যা ঘটে গেছে, যা হারিয়েছে, যা করতে পারেননি তা নিয়ে দুশ্চিন্তা করো কি লাভ বলেন। এসব নিয়ে দুশ্চিন্তা করে বর্তমান সময়ে বিষন্নতায় কাটানোর কোন অর্থই হয় না। তাই এ সমস্ত চিন্তাকে বাদ দিতে হবে।

বর্তমানে বেঁচে থাকা :

বর্তমানে বেঁচে থাকতে শিখুন । অতীত ও ভবিষ্যাতের দুশ্চিন্তা করে বর্তমান সময়কে নষ্ট করলে আপনার জীবন আরও বেশি ক্ষতির দিকে ধাবিত হবে। তাই ভবিষ্যাত সম্পর্কে দুশ্চিন্তা না করে বর্তমানের সময়কে যথার্থ ব্যবহার করতে শিখুন। তাহলে অপনার ভবিষ্যাত এমনিতেই ভালো হয়ে যাবে।

ক্ষমা করতে শিখুন :

করো প্রতি কোন কারনে অসন্তুষ্ট হলে তার প্রতি ক্ষোভ না রেখে ক্ষমা করতে শিখুন। কেননা অসন্তুষ্টি দুশ্চিন্তা বাড়ায় আর পক্ষান্তারে ক্ষমা আপনার মনকে নরম করে আত্মপ্রশান্তি এনে দেয়। তাই বেশি বেশি ক্ষমা করতে শিখুন।

প্রার্থনা করুন :

আপনি যে ধর্মের অনুসারী সেই ধর্ম মতে নিয়মিত প্রার্থনা করুন। দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে নিয়মিত প্রার্থনার জুড়ি নেই। প্রর্থনা আপনাকে নিয়মিত জীবন যাপনে অভ্যস্ত করবে । আর নিয়মিত জীবন যাপনই জীবনে দুশ্চিন্তা দূর করে সফলতা এনে দেয়।

বই পড়া:

নিয়মিত বই পড়ার মাধ্যমে খুব সহজেই মুক্তি পাওয়া যায় দুশ্চিন্তা থেকে। বই পড়া একদিকে যেমন আপনার মনকে জাগ্রত করে অন্যদিকে মন থেকে সকল প্রকার দুশ্চিন্তা ও খারাপ ধারনাকে পরিবর্তন করে পজেটিভ চিন্তায় পরিনত করে।

বন্ধুদের সাথে সময় দেওয়া:

একাকিত্বের জীবন দুশ্চিন্তায় ধীরে থাকে। তাই একাকিতে¦ সময় না কাটিয়ে বন্ধুদের সাথে সময় দিন। তবে বন্ধুরা অবশ্যই ভালো বন্ধু হতে হবে।

Related Posts

10 Comments

  1. আপনি খুবই ভালো একটি বিষয় সম্পর্কে কথা বলেছেন। আমাদের দেশের অনেক বৃদ্ধ, বৃদ্ধ এবং যুবক দের মধ্যে এটি করার প্রবণতা রয়েছে। আমরা যখন উপশম যত্ন (https://daynightcarebd.com/) বৃদ্ধ ব্যাক্তিদের প্রদান করি। তখন তাদের দুচিন্তা কমানোর দিকে অনেক মনযোগ দিতে হয়। উপশম যত্ন হলো (https://dhakahomecarebd.com/) চিকিৎসা করে যে সকল রোগ থেকে মুক্তিদেওয়া যায় না।

  2. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page:
    https://www.facebook.com/107324621876693/posts/113049517970870/?app=fbl

মন্তব্য করুন