দৃঢ় উত্তম চরিত্রের ধরণ

*দৃঢ় উত্তম চরিত্রের ধরণ

 

আশা করি সবাই ভাল আছেন।আজ আপনাদের সামনে উপস্থিত হলাম কিছু শিক্ষামূলক বিবৃতি নিয়ে।আজকে আমি আলোচনা করব “আমার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ চরিত্র” নিয়ে। সবাই ভাল মত পড়ে দেখবেন,আশা করি নতুন কিছু শিখতে পারবেন।

আজ আমি আপনাদের বলব কিছু মৌলিক কথা, কিছু চারিত্রিক বৈশিষ্ট্যের উপাখ্যান।
আমাদের জীবন টাই অদ্ভুত। মানবের এই জীবনের চিরকাল স্থায়িত্ব অসম্ভব। এই ক্ষনিকের জীবনে আমরা সবাই ই সুখের পিছনে দৌড়ায়।সুখের পিছনে দৌড়ানো টা আদৌ মন্দ তা বলছি না। জীবনে সবাইকে সুখী জীবনপথ খুঁজে নেওয়া উচিত এবং আবশ্যক। সুখ শান্তির জীবন সবারই কাম্য । কিন্তু বাস্তবিক জীবনে সবাই টাকা ওয়ালা সুখ কে চিনে। টাকা থাকলেই সবাই সুখি এবং সবাই সম্মানি । টাকা যার কম সম্মানও তার জন্য অনেকাংশে কম।কিন্তু আসলে সুখ এবং ব্যক্তিজীবন নির্ভর করে চারিত্রিক বৈশিষ্ট্যের উপর। চারিত্রিক গঠন মজবুত হলেই আপনি প্রকৃত সুখী এবং সম্মানিত।সুখী হওয়ার পিছনে মূলত সম্মানটাই আগে রাখা উচিত কারণ সম্মান মর্যাদার আগলেই সুখ অন্তর্নিহিত। আর সম্মান বলতে মানুষের কাছ থেকে প্রাপ্যটাই প্রধান যে তা নয়।নিজের প্রতি নিজের সম্মান, মর্যাদা এবং ধর্মীয় অনুশাসনের প্রতি লক্ষ্য রেখে নিজ গুরুত্ব টিকিয়ে রাখাটাই হলো মর্যাদার মূল।এজন্য নিজের চরিত্র টাকে গোছাতে হবে।মন্দ পাল্লা তো অনেক আসবে,তবে আপনার লক্ষ্য এবং প্রস্তুতি থাকতে হবে যে যাই হোক না কেন, নিজের বৈশিষ্ট্য এর উপর কোন কালো দাগ পড়তে না দেয়া। ভূলক্রমে কখনো পাল্লায় পড়ে গেলেও যাতে বিবেক খাটিয়ে তা থেকে বেড়িয়ে আসা।
এজন্য দরকার খাটি নির্মল চরিত্র এবং যোগ্যতা।

আপনাদের একটা উদাহরণ দিয়ে ই বলি,ব্যাপার টা সহজ হয়ে যাবে

ধরেন আপনি এক গ্লাস দুধ আর এক দলা মাখন নিয়ে বসে আছেন। হটাৎ একটি বিষাক্ত পোকা এসে আপিনার সামনে রাখা দুধে পরেছে। বিষ কি এক জায়গায় আটকে থাকবে??
নাকি সম্পূর্ণ দুধে বিষটা ছড়িয়ে পড়বে?? অথবা কিছু এক চিমটি মত আবর্জনা ও ধরতে পারেন যা দুধে পড়লেই সাথে সাথে মিশে যাবে।কিন্তু সেই বিষাক্ত পোকা টি বা আবর্জনা গুলা যদি মাখনে পড়ে তাহলে তো সম্পুর্ণ ছিটিয়ে পড়বে না। অবশ্যই যে জায়গায় পড়বে ওইখানটায় খানিকটা দূষিত হবে।যা পরে তুলে ফেলে দিলেও সমস্ত মাখন নষ্ট হবে না
                ————০————-

উপরে বর্ণনা অনুযায়ী আমাদের প্রত্যেকের চরিত্র হতে হবে সেই মাখনের মত দৃঢ়। দুধের মত তরল হলেই চলবে না, নাহলে যে কোন মন্দ আচরণ গ্রাস করে ফেলবে। ফলে এই জঞ্জাল থেকে বেরোতে চাইলেও বেরোনো যাবে না কারণ চরিত্র স্বভাবের সাথে মিশে যাবে। আর যদি আপনার প্রশংসনীয় চরিত্র মাখনের মত কঠিন অর্থাৎ দৃঢ় হয় তাহলে আপনার চরিত্রে এবং বৈশিষ্ট্যে মন্দ আচরণের কুপ্রভাব এবং নিন্দনীয় স্বভাবের বিস্তার পেতে বাধা পাবে।

তাই আপনার চরিত্রকে সঠিক পথের আগমন দেন এবং সেই হালাল চরিত্রকে পরিপূর্ণ করেন অর্থাৎ কঠোর এবং দৃঢ় প্রতিজ্ঞ করে গড়ে তোলেন।

  • আজ এইটুকুই। আশা করি আপনারা ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন।এটাই কাম্য। আর আপনারা এভাবেই শিক্ষা মূলক বর্ণনা এবং আমার গল্পসমুহ পড়তে থাকুন।আল্লাহ হাফেজ।

Related Posts