দেখেশুনে মোবাইল কিনছেন তো?

আমরা প্রায় সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকি। প্রতিনিয়ত বাজারে নুতন মোবাইল ফোন আসছে। আমরও পুরাতন মোবাইলটি রেখে নতুন মোবাইল কিনছি। কিন্তু মোবাইল কেনার সময় আমাদের নানা রকম সমস্যায় পড়তে হয়। যে মোবাইলটি কিনছি তা কি অফিসিয়াল নাকি আনঅফিশিয়াল নাকি এটি মাস্টার কপি। নতুন মোবাইল কেনার সময় এরকম সমস্যায় প্রায় সবার পড়তে হয়। এই আর্টিকেল এ নিয়ে এসেছি আপনাদের এই সমস্যার সমাধান। এই আর্টিকেলটি পড়ার পর আশাকরি আপনাদের আর এই সমস্যা থাকবে না কারণ আমরা যদি কোন ভাবে কপি মোবাইল কিনে ফেলি তাহলে আমাদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু আমরা যদি একটু খেয়াল রাখি তাহলে আর এই সমস্যায় আমাদের পড়তে হবে না। তাহলে চলুন যেনে নেওয়া যাক মোবাইল কেনার আগে আমরা যেসব বিষয়ে খেয়াল রাখতে পারি:
যেভাবে একটি অফিসিয়াল মোবাইল কিনতে পারি
• আমার যখন মোবাইল কিনি তখন মোবাইলের সাথে একটি বক্স দেওয়া হয়। এই বক্সের উপরে একটি IMEI কোড নম্বর দেওয়া থাকে। এই কোড নম্বরটি যদি অন্য একটি মোবাইল থেকে KYD (code) নম্বরটি লিখে 16002 তে SMS দেই তাহলে আমরা এই মোবাইল সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে যাব এবং বুঝতে পারব এই মোবাইলটি অফিসিয়াল নাকি আনঅফিশিয়াল। আমরা আমাদের জন্য সঠিক মোবাইলটি নির্বাচন করতে পারব।
• আমরা যে মোবাইলটি কিনছি সে মোবাইল কোম্পানির ওয়েবসাইটে গিয়ে মোবাইলটি অফিসিয়াল কিনা তা যাচাই করতে পারি। এর জন্য আমাদের IMEI কোডটির প্রয়োজন হবে। মোবাইলের কোম্পানির ওয়েবসাইটে প্রবেশ করলেই আমরা মোবাইলটি অফিসিয়াল কিনা তা যাচাই করার অপশন পেয়ে যাব।
• এছাড়া আমরা যদি মোবাইলে একটি সফটওয়্যার ব্যবহার করি তাহলে তা দিয়ে আমরা মোবাইলটি পরীক্ষা করে দেখতে পারি। এর জান্য আমাদের Google play store এ গিয়ে CPUZ সফটওয়্যারটি ইন্সটল করে তারপর সেটি ওপেন করে দেখতে পারি মোবাইলের যাবতীয় তথ্য বা মোবাইলটি অফিসিয়াল নাকি আনঅফিশিয়াল।
• এছাড়াও আমরা যখন মোবাইলটি হাতে নিব তখন বিভিন্নভাবে বুঝতে পারব ডিভাইসটি অফিসিয়াল নাকি আনঅফিশিয়াল। মোবাইলের রং অফিসিয়াল মোবাইলের মতো হবে না হলেও কিছুটা তারতম্য থাকবে। তারপর মোবাইলের যে বাটনগুলো থাকবে তা অতটা ভালো কোয়ালিটির হবে না। বাটনগুলো সঠিক জায়গায় থাকবে না। এভাবেও আমার বুঝতে পারব ডিভাইসটি আসল না এটি কপি মোবাইল।
আমার যখন কোন মোবাইল কিনব তখন মোবাইলটি বিভিন্নভাবে পরীক্ষা করে তারপর কিনব। আমাদের দেশের বেশিরভাগ মোবাইল অন্য দেশ থেকে নিয়ে আসা হয় এর ফলে মোবাইলগুলো আনঅফিশিয়াল হবার সম্ভাবনা বেশি থাকে। আপনি যখন টাকা দিয়ে মোবাইল কিনছেন তখন আপনার একটি অফিসিয়াল মোবাইল কেনা উচিত এবং এসব বিষয় খেয়াল রেখে তারপর মোবাইল কেনা উচিত।

Related Posts