দেশের সকল সরকারী স্কুলের সংশ্লিষ্ট সকলের শূন্যপদের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়

মাঠ পর্যায়ের সকল ধরণের শিক্ষা অফিস ও সরকারি স্কুল এবং কলেজের কর্মচারীদের শূন্য পদের তথ্য চেয়েছে বাংলাদেশ শিক্ষা অধিদপ্তর। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ১ম শ্রেণির নন ক্যাডার গ্রন্থাগারিক সহ ২য়, ও ৩য় এবং ৪র্থ শ্রেণির সকল কর্মচারীদের শূন্য ও সৃষ্ট পদের তথ্য পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে জেলা উপজেলা শিক্ষা কর্মকর্তা ও সরকারি স্কুল এবং কলেজের প্রধানদের। কর্মকর্তা কর্মচারীদের শূন্য ও সৃষ্ট পদের তথ্য চেয়ে অধিদপ্তর থেকে মাঠ পর্যায়ের শিক্ষা অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ইতোমধ্যেই চিঠি পাঠানো হয়েছে।
আগামী ২০ জানুয়ারির মধ্যে এসব তথ্য শিক্ষা অধিদপ্তরে পাঠাতে হবে জেলা এবং উপজেলা শিক্ষা কর্মকর্তা ও সরকারি স্কুল কলে এর প্রধানদের।
এক সূত্রে জানা গেছে অধিদপ্তর থেকে চিঠির সাথে তথ্য পাঠানোর একটি ছকও পাঠানো হয়েছে। নির্ধারিত ছকে, ১ম শ্রেণির গ্রন্থাগারিক, ২য় শ্রেণির গ্রন্থাগারিক, শরীর চর্চা বিষয়ক শিক্ষক, প্রদর্শক, সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার, গবেষণা সহকারী, ল্যাবরেটরি সহকারী, প্রধান সহকারী বা উচ্চমান সহকারী, হিসাব রক্ষক, হিসাব সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক বা নিম্নমান সহকারী, ক্যাশিয়ার, স্টোর কিপার, মেকানিক কাম ইলেকট্রিশিয়ান, ক্যাশ সরকার, দক্ষ বেয়ারার, অফিস সহায়ক বা এমএলএসএস, এছাড়া ও পরিচ্ছন্নতা কর্মী, নিরাপত্তা প্রহরী, এবং মালী, আর কুক ও অন্যান্য পদ যদি থাকে তাহলে তাদের সহ সেসব পদসহ মোট ২৩ ক্যাটাগরির পদের তথ্য চাওয়া হয়েছে সরকারি কলেজ গুলোর কাছে।

আর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, গবেষণা সহকারী, প্রধান সহকারী বা হিসাব রক্ষক কাম প্রধান সহকারী বা অডিটর, সাঁট লিপিকার কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার, উচ্চমান সহকারী, হিসাব রক্ষক কাম ক্লার্ক, হিসাব রক্ষক, হিসাব রক্ষক কাম ক্লার্ক, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক বা নিম্নমান সহকারী, অফিস সহকারী ডাটা এন্ট্রি অপারেটর, হিসাব সহকারী, মেকানিক কাম ইলেট্রিশিয়ান, গাড়িচালক, ক্যাশ সরকার, রেকর্ড কিপার. অপারেটর, ডেসপাস রাইডার, অফিস সহায়ক বা এমএলএসএস, পরিচ্ছন্নতা কর্মী, নিরাপত্তা প্রহরী, মালী, কুক ও অন্যান্য পদসহ মোট ২৪টি ক্যাটাগরির পদের তথ্য চাওয়া হয়েছে আঞ্চলিক শিক্ষা অফিস, জেলা এবং উপজেলা শিক্ষা অফিস ও সরকারি স্কুলগুলোর কাছে চাওয়া হয়েছে।
এনব ক্যাটাগরির সৃষ্টপদ, কর্মরত পদ, শূন্য পদের সকল তথ্য মন্তব্যসহ পাঠাতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ২০ জানুয়ারি এর মধ্যে এসব তথ্য পাঠাতে হবে বলে বলা হয়েছে শিক্ষা কর্মকর্তা ও সরকারি সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠান গুলোর প্রধানদের।
শিক্ষা মন্ত্রণালয়ের এক বিশেষ নোটিশে উক্ত খবর গুলো প্রকাশ করা হয়।

Related Posts