দেশের সেরা বিশ্ববিদ্যালয় ২০১৯

এই তালিকায় আমি বাংলাদেশের সমস্ত বিশ্ববিদ্যালয় উদাঃ যুক্ত করেছি। পাবলিক বিশ্ববিদ্যালয়, বেসরকারী বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়। বিশ্ব বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং ভিত্তিক এই তালিকা

বাংলাদেশ প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বুট করুন বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়। এটি বিশ্বে র‌্যাংকস (শেষ অ্যাক্সেসের তারিখ: ডিসেম্বর 2016) 1867। এটি একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি ১৯১২ সালে যাত্রা শুরু করে। সেই সময় থেকে এই প্রকৌশল প্রতিষ্ঠানটি ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচারাল স্টাডিজের মানসম্পন্ন শিক্ষা সরবরাহ করছে। প্রতি বছর 1030 আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থী এবং 1000 স্নাতক শিক্ষার্থীরা এই ইনস্টিটিউটে যোগ দেয়। বুয়েট ২০১ 2016 সালের কিউএস র‌্যাঙ্কিং অনুসারে এশিয়ান বিশ্ববিদ্যালয়ে ১৫৯ পজিশন অর্জন করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সেরা সাধারণ বিশ্ববিদ্যালয়। এটি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে 2096 অবস্থান অর্জন করেছে। বুয়েটের এই বিশ্ববিদ্যালয়টির পরে এই বিশ্ববিদ্যালয়টি এর অবস্থান নেয়। এটি বাংলাদেশের ২ য় সেরা বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। Theাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বিভিন্ন পরিস্থিতিতে আলাদা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্ববিদ্যালয়ে 1800 অনুষদ সদস্য সহ 33000 জন শিক্ষার্থী রয়েছে। Universityাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উল্লেখযোগ্য প্রাক্তন শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়টিকে আরও বিখ্যাত করে তুলেছে। নোবেল বিজয়ী ডা। মুহাম্মদ ইউনুস, জাতির জনক শেখ মুজিবুর রহমান এবং আরও অনেক ব্যক্তি ছিলেন Dাবির

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উত্তরাঞ্চলের সেরা বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উত্তরাঞ্চলের বৃহত্তম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় আরও তিন বর্গ কিলোমিটার জুড়ে। হাজার একাডেমিক সদস্য সহ প্রায় পঁচিশ হাজার শিক্ষার্থী এই ক্যাম্পাসকে সমৃদ্ধ করছে। 1953 সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। সর্বাধিক সংখ্যক আন্তর্জাতিক জার্নাল অ্যাক্সেস এই বিশ্ববিদ্যালয়টিকে ব্যতিক্রমী করে তুলেছে। বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে আরইউ তৃতীয় অবস্থানে রয়েছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা বেসরকারী বিশ্ববিদ্যালয়
ব্র্যাক বিশ্ববিদ্যালয় বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে ৪ র্থ স্থানে রয়েছে। এটি বাংলাদেশের সেরা বেসরকারী বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের বিশ্ব র‌্যাংকিং 2635 যা বুয়েট এবং Uাবি ছাড়া অন্য যে কোনও পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে ভাল। তৃতীয় পজিশন রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিগ্রহণ করেছে। বেসরকারী বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে ব্র্যাক শীর্ষে রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম সেরা বহুমাত্রিক পাবলিক বিশ্ববিদ্যালয়। আরও 22000 শিক্ষার্থী বিভিন্ন ডিগ্রি পেতে বিভিন্ন বিভাগে নিযুক্ত রয়েছে। এই বিশ্ববিদ্যালয়টি ১৯6666 সালে প্রতিষ্ঠিত It এটি শহর অঞ্চল থেকে কিছুটা দূরে অবস্থিত। এটি বাংলাদেশের বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থান অর্জন করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি সাভারে অবস্থিত। দ্য ইউনিভার্সিটি ১৯ 1970০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। তখন এই প্রতিষ্ঠানটি জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় নামে পরিচিত ছিল। এই বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদ সহ 34 টি বিভাগ রয়েছে। বিশ্ব র‌্যাঙ্কিং অনুযায়ী এটি বাংলাদেশের ষষ্ঠ সেরা বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের নামটি এর প্রকারগুলি বোঝায়। এই বিশ্ববিদ্যালয়টি ময়মনসিংহে অবস্থিত। এটি ছিল বাংলাদেশের সর্বাধিক বাজেটের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। 1961 সালে, এই ইনস্টিটিউটটি পশুপালন এবং পশুচিকিত্সা বিজ্ঞানের সাথে যাত্রা শুরু করে। এই মুহুর্তে এই বিশ্ববিদ্যালয়ের ৪ টি বিভাগ সহ ছয়টি অনুষদ রয়েছে। এটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

SUST হ’ল আমেরিকান সিস্টেম অনুসরণকারী প্রথম বিশ্ববিদ্যালয়। এটি প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় যা ১৯৮৪ সালে বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। এখানে 16 পিএইচডি আছে। বাংলাদেশে গ্রান্টিং বিশ্ববিদ্যালয়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তাদের মধ্যে অন্যতম। এটি একটি অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান।

বাংলাদেশের স্বাধীন বিশ্ববিদ্যালয়

এটি বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারী বিশ্ববিদ্যালয়। এটি দ্বিতীয় বেসরকারী বিশ্ববিদ্যালয় যা বেসরকারী ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে দশজনের মধ্যে নয়টি অবস্থান অর্জন করে। 1993 সালে, এই বিশ্ববিদ্যালয় বসুন্ধরা আবাসিক এলাকায় প্রতিষ্ঠিত হয়েছিল।

Related Posts