দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলার ও তার মিত্র বাহিনীরা জিতলে যা হতো

দ্বিতীয় বিশ্বযুদ্ধে যদি হিটলার বাহিনী ও তাদের মিত্র জোট জিততো তাহলে শুধু ইউরোপ নয় গোটা বিশ্বের মানচিত্র বা কাঠামোর বড় ধরনের পরিবর্তন ঘটত ! এটা ও জোর দিয়ে বলতে পারি যে এশিয়ার ভূ-রাজনীতি তে বড় ধরনের পরিবর্তন ঘটত । অক্ষ শক্তির জয়ের প্রভাব এশিয়াতে বেশি পড়ত । তাহলে ভারত, পাকিস্তান ও বাংলাদেশ নামের আলাদা তিনটি দেশের অস্তিত্ব হতো না । “হিন্দ” নামক অসাম্প্রদায়িক, অর্থনৈতিক ও সামরিক দিক দিয়ে শক্তিশালী একটা দেশে রুপ নিতো গোটা ভারতীয় উপমহাদেশ । [ আর্জি হুকুমত-এ-আজাদ হিন্দ ( হিন্দি : आर्ज़ी हुक़ूमत-ए-आज़ाद हिन्द ; উর্দু : عارضی حکومت‌ِ آزاد ہند ; ইংরেজি : Provisional Government of Free India ) ১৯৪৩ সালে সিঙ্গাপুরে নেতাজি সুভাষচন্দ্র বসু প্রতিষ্ঠিত একটি অস্থায়ী ভারত সরকার। এই সরকার সাধারণত আজাদ হিন্দ সরকার নামে পরিচিত ।
Provisional Government of Free India আর্জি হুকুমত-এ-আজাদ হিন্দ
आर्ज़ी हुक़ूमतए-आज़ाद हिन्द
عارضی حکومت‌ِ آزاد ہند
Arzi Hukumat-e-Azad Hind , অস্থায়ী সরকার ১৯৪৩–১৯৪৫ । ]

যে দেশের জাতির পিতা হতেন নেতাজি সুভাষ চন্দ্র বসু , রাজধানী হতো কলকাতায় । তাহলে বর্তমানে দক্ষিণ এশিয়ায় চলমান ভু-রাজনৈতিক  দন্দ থাকত না ।
আরেক টি পরিবর্তন ঘটতো চিন এর ক্ষেত্রে, হয়তো হংকং কে আজ গনতন্ত্রের জন্য আন্দোলন করতে হতো না, তাইওয়ান সহ বর্তমানে চিন অধিনস্ত কিছু প্রদেশ হতো স্বাধীন সার্বভৌম ।

আর সবচেয়ে বড় যে পরিবর্তন যেটি হতো তা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র যে দাদাগিরি করছে , তা পারত না, নিজের কতৃত্ব স্বীকার না করলে নিষেধাজ্ঞা ছুটে দেয়ার  ক্ষমতা ও শক্তি কিছুই থাকত না । বিশ্ব অর্থনীতির চালিকাশক্তি আমেরিকা হতো না । ইউরোপের ক্ষেত্রে হয়তো আজ স্কটল্যান্ড স্বাধীন থাকতো , হয়তো বা আরো কয়েকটি স্বাধীন রাষ্ট্রের উত্থান দেখতে পেতাম । মধ্যপ্রাচ্যে আজ সংকট লেগে থাকতো না, মার্কিনীরা প্রভাব খাটাতে পারত না, সৌদি নেতৃত্বাধীন  আর মার্কিন সেনা বাহিনী সন্ত্রাস দমনের নামে নারী, শিশু ও সাধারণ মানুষকে হত্যা করতে পারত না । পশ্চিমা দের মদদে আইএস, আল কায়েদা ইত্যাদির মতো সন্ত্রাসী বিশৃঙ্খলা সৃষ্টি কারী , ক্ষমতা লিপ্সূ সংগঠন গড়ে উঠতো না । তাহলে আজ ফিলিস্তিনি দের নির্যাতিত শোষিত হতে হতো না, ফিলিস্তিনির বুকে দুটি রাষ্ট্রের জন্ম হতো না । অবৈধ রাষ্ট্র ইসরাইল এর অস্তিত্ব টিকে থাকা তো দূরে থাক হতোই না । আজ যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় সৌদি আরব মধ্য প্রাচ্যে কতৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা চালাচ্ছে, যদি দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলার ও তার মিত্র বাহিনীরা জিততো তাহলে মধ্যপ্রাচ্যে বর্তমান যুদ্ধবিধ্বস্ত ইরাক এর কতৃত্ব প্রতিষ্ঠা হতো । অক্ষশক্তির জয়ের মাধ্যমে হয়তো পুরো পৃথিবীর চেহারা টা আজ অন্যরকম হতো । নিজের ক্ষুদ্রতম জ্ঞান দিয়ে এতটুকু অনুধাবন করে লিখলাম, হয়তো সকলের মনোরঞ্জন হবে না, কারন আমি কারো মতের সমরেখায় চলি না । তবুও ভূল ত্রুটি ক্ষমা শুলভ দৃষ্টি তে দেখবেন । সর্বশেষ একটা কথা বলবো, যুদ্ধ নয় শান্তি চাই !

Related Posts

22 Comments

মন্তব্য করুন