নতুনরা কেন গ্রাথরে আর্টিকেল লেখালেখির কাজ করবেন?

গ্রাথর এর সাথে আমরা সবাই সুপরিচিত। এটি মূলত একটি বাংলাদেশি ব্লগ ওয়েবসাইট। এই ওয়েবসাইটের একটি সুবিধা হলো যেকোনো ব্যক্তি এখানে বিভিন্ন বিষয়ের উপর আর্টিকেল লেখালেখি করে আয় করতে পারবেন।

যারা নতুন ব্লগিং ক্যারিয়ার শুরু করতে চাইছেন, কিংবা যেকোনো বিষয়ের উপর লেখালেখি করার দক্ষতা অর্জন করতে চাইছেন তাদের জন্য সবচেয়ে ভালো হয় গ্রাথরে লেখালেখির কাজ শুরু করা। এখন নতুনরা বলতে পারেন, অনলাইনে এমন অনেক ব্লগ সাইট আছে যাদের প্রতিনিয়ত কনটেন্ট এর প্রয়োজন হয়, যার ফলে তারা কনটেন্ট রাইটার হায়ার করে থাকে, তাদের সাথে কেন কাজ করবো না? হ্যাঁ, তাদের সাথে আর্টিকেল লেখার কাজ আপনি অবশ্যই করতে পারেন, কিন্তু নতুন অবস্থায় আমাদের কারোর আর্টিকেল একদম নিখুঁত বা এসইও ফ্রেন্ডলী হয়না। যার ফলে আপনার কনটেন্ট কেনো সাইটে সহজে গ্রহণ করা হবে না। অনেক ক্ষেত্রে গ্রহণ করলেই তার বিপরীতে টাকা দেওয়া হবে না। এখন আসা যাক মূল বিষয়-

কেনো আপনি গ্রাথরে কাজ করবেন?

যদি আপনি একজন সফল ব্লগার হতে চান তাহলে আপনাকে অবশ্যই এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে জানতে হবে। এছাড়া যদি আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে একজন সফল কনটেন্ট রাইটার হতে চান সেক্ষেত্রেও আপনার অনেক ভালো আর্টিকেল লিখতে জানতে হবে। একটা বিষয় মাথায় রাখবেন, ‘ কনটেন্ট সবকিছুর মূল’, অর্থাৎ আপনি ব্লগিং, এফিলিয়েট মার্কেটিং, বা অন্যান্য মার্কেটপ্লেস তে তখনই ভালো আয় করতে পারবেন যখন আপনার লেখা মানুষ পছন্দ করবে। যদি আপনার লেখা কেউ না পছন্দ করে তাহলে আপনার আর্নিং কোথা থেকে আসবে।

এবার আসি মূল কথায়, দেখুন কোনো কিছুতে সফল হতে হলে সেটি প্রেকটিস বা অনুশীলন এর প্রয়োজন পড়ে। একটি আর্টিকেল লিখে কেও দক্ষ লেখক হয়ে যায়নি। এক্ষেত্রে যদি আমি আপনাকে বলি আপনি নিয়মিত কনটেন্ট লিখে অনুশীলন করুন। তবে খুব কম মানুষ এটি করবে। কিন্তু এবার যদি আমি আপনাকে বলি আপনি কিছু কনটেন্ট লিখুন এতে আপনার প্রেকটিস হবে পাশাপাশি ইনকাম হবে। তাহলে কিন্তু বেশ অনেকেই রাজি হয়ে যাবে। গ্রাথর এনে দিয়েছে সেই সুযোগটি, এটি এমন এক ধরনের সাইট যেখানে একদম নতুন যারা লেখালেখির কাজ করতে চান তারাও এখানে লেখালেখি করে আয় করতে পারবেন।

তবে গ্রাথরে নতুন কাজ শুরু করার ক্ষেত্রে কিছু বিষয় আপনাদের বলে রাখছিঃ

১. এখানে কাজ করার সময় আপনি টাকার দিকে নজর কম দিন। আপনার লক্ষ্য আপনি অনেক ভালো লেখক হবেন, এই লক্ষ্য নিয়ে এখানে কাজ করুন। একটা সময় দেখবেন আপনি আপনার কাজের সম্মানী এখান থেকে পাবেন, একই সাথে অর্জন করতে পারবেন লেখালেখির দক্ষতা।

<

২. অনলাইনে লেখালেখি করে আয় করার অনেক সাইট থাকলেও, আপনি আপনার লেখালেখির ক্যারিয়ার এখান থেকে শুরু করুন। এটা আমি এইজন্যই বলছি কারণ এখানে নতুন লেখকদের জন্য রয়েছে অনেক ধরনের ক্যাটাগরি। অর্থাৎ আপনি যে বিষয়ে ইচ্ছে হয় সে বিষয়ের উপর একটি আর্টিকেল পাবলিশ করতে পারবেন এখানে।

৩. এখানে প্রত্যেকটি লেখার বিনিময়ে ৮-১০০ টাকা করে আপনি পেয়ে যাবেন, কিন্তু অনেক সময় কোনো পোস্টের জন্য টাকা নাও পেতে পারেন। যদি এমনটা হয় তাহলে বুঝবেন আপনার কাজ আরো ইমপ্রুভ করতে হবে। সে অনুযায়ী ভালো আর্টিকেল পাবলিশ করুন।

৪. অনেক পোস্ট অনুমোদন না হতে পারে, তাই বলে ভেঙে পরার মত কিছু নেই। একটি পোস্ট অ্যাপ্রুভ না হলে চেষ্টা করুন পরের পোস্ট যাতে অ্যাপ্রুভ হয়। এইভাবে একটি পর একটি পোস্ট দিয়ে যান।

৫. বেশি বেশি রিসার্চ করুন এবং ব্লগ পোস্ট পড়ুন। এর ফলে আপনি অনেক দ্রুত একজন দক্ষ লেখক হয়ে উঠতে পারবেন।

সবশেষে, যদি আপনি Grathor দ্বারা নিজের লেখালেখির ক্যারিয়ার শুরু করেন তাহলে আপনি সহজেই নিজের লক্ষে যেতে পারবেন। আর যারা নতুন ব্লগিং করছেন কিংবা করবেন বলে ভাবছেন তাদের আমি বলবো আপনারা অবশ্যই এখানে কাজ করুন।

এখানে কাজ করতে করতে একটা সময় আপনি অনেক দক্ষ একজন আর্টিকেল লেখক হতে পারবেন, তখন আপনি নিজের দক্ষতা কাজে লাগিয়ে প্রচুর অর্থ আয় করতে পারবেন। আজকের আর্টিকেলটা শেষ করছি এইটুকুতে, আল্লাহ হাফেজ

Related Posts

10 Comments

  1. পরামর্শ গুলো ভালো লেগেছে। একটা বিষয় খুব জানতে ইচ্ছে করে গ্রোথার ডট কমের কাছে। এখানে লিখালিখি করে সফল ব্লগার ক’জন হয়েছেন? তাদের নাম বা তালিকা বা গ্রোথারে বর্তমানে মোট কতজন ব্লাগার লিখালিখি করেন জানবো কিভাবে? তবে এটুকু ভালো লাগে এই সাইটে প্রচুর ক্যাটাগরি রয়েছে লিখা পাবলিশ করর জন্য। বিশেষ করে আমার মতো অন্য যারা আছেন যারা একাধিক বিষয়ে লিখতে ভালো বাসেন তাদের জন্য গ্রোথারই সবথেকে ভালো মানের একটা সাই। আমারও একটি লিখা পাবলিশ হয়েছে। ধন্যবাদ গ্রোথার কে।

মন্তব্য করুন