নতুন পেজ তৈরি এবং সম্পাদন করা পদ্ধতি

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন আশাকরি সবাই ভালো আছেন আমিও ঈশ্বরের দয়ায় ভালো আছি।

আজকে আবার একটা বিষয় নিয়ে, হাজির হলাম আপনাদের সামনে, আশাকরি আপনাদের সামনে অনেক কাজে লাগতে পারে।যারা এখনো ও ওয়ার্ডপ্রেসের পেজ খুলতে পারেন নি তারা এ পোস্ট টা ভালভাবে পড়ে দেখুন., আর যারা যানে আমাদের সাথে থাকুন।

আজকে আমরা ওয়ার্ডপ্রেসের কিভাবে পেজ পাবলিশ এবং সম্পাদন করা যায় সেটা নিয়ে আলোচনা করব কিভাবে আপনি ‌নতুন পেজ খুলবেন কিভাবে পাবলিক ও সম্পাদন করবেন। তো চলুন আর দেরি না করে শুরু যাক:

প্রথমে পৃষ্ঠা নতুন যোগ করুন এই লিঙ্কে ক্লিক করুন ।

পাতা শিরোনাম: এই লিঙ্কে গেলে নিচের ছবির মত একটা পেজ ওপেন হবে ।

<

পৃষ্ঠা → নতুন যুক্ত করুন: পেজে কিছু গুরুত্বপুর্ন ফর্ম আছে । নতুন পেজ তৈরি করতে হলে যেগুলো আপনাকে পূরন করতে হবে । সেই ফর্ম গুলোর কাজ কি তা নিচে বর্ননা করা হল ।

পাতা শিরোনাম: এই বক্সে আপনি আপনার পেজের টাইটেল বা শিরোনাম দিবেন ।

পারমালিন : এখান থেকে আপনি আপনার পেজের লিঙ্ক পরিবর্তন করতে পারবেন এবং পাবলিশ বা ড্রাফট করা পেজও দেখতে পারবেন ।

পোস্ট কনটেন্টএই: বক্সে আপনি আপনার পেজে কি থাকবে সেটা লিখবেন ।

মিডিয়া যুক্ত করুন; এই অপশনে ক্লিক করলে একটা পেজ ওপেন হবে । যেখান থেকে আপনি পেজের কনটেন্টের জন্য ইমেজ আপলোড করতে পারবেন ।

ভজ্যুয়াল টেক্সট ;এখান থেকে আপনি আপনার পেজের কনটেন্টের লেখাগুলো এডিট করতে পারবেন । যেমনঃ লেখার সাইজ বড় বা ছোট করা, পোষ্টে লিঙ্ক যোগ করা, পোষ্টে কোড যোগ করা ইত্যাদি ।প্যারেন এই পেজকে যদি অন্য কোনো পেজের অন্তর্ভুক্ত করতে চান তাহলে এখান থেকে সেই পেজ সিলেক্ট করুন ।

টেমপ্লেট :আপনার করা পেজে সাইডবার থাকবে কিনা সেটা এখান থেকে সিলেক্ট করতে পারবেন । অথবা আপনার নিজের করা কোনো টেমপ্লেট থাকলে তাও এখানে থেকে সিলেক্ট করতে পারবেন ।

বশিষ্ট্যযুক্ত চিত্র :এই অপশন থেকে পেজের জন্য ইমেজ সিলেক্ট করতে পারবেন। বৈশিষ্ট্যযুক্ত চিত্র সেট করুন লিঙ্কে ক্লিক করে একটি ইমেজ আপলোড করুন ।

খসড়া সংরক্ষণ :এই বাটনে ক্লিক করলে আপনার পেজটি সংরক্ষিত হবে কিন্তু পাবলিশ হবে না ।

পূর্বরূপ : এই অপশনে ক্লিক করলে আপনার সংরক্ষিত পেজটি পাবলিশ করা ছাড়াই দেখতে পারবেন ।

এভাবে আপনারা পেজ তৈরি করতে পারবেন আশাকরি।

আজকে এখানে শেষ করলাম, আপনাদের সামনে অনেক কাজে লাগতে পারে। ততোক্ষণ সবাই ভালো থাকবেন। যদি কোথাও ভুল করে থাকলে দয়া করে ক্ষমা করে দিবেন। যদি বোঝতে না পারেন তাহলে আপনারা কমেন্ট বক্স এ লিখুন।
সমাধান দেওয়ার চেষ্টা করব।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Related Posts

17 Comments

মন্তব্য করুন