নতুন ব্লগার হয়ে থাকলে আপনার কি কি বিষয় মানতে হবে দেখে নিন।

আসসালামুআলাইকুম, আসা করছি সবাই অনেক ভালো আছেন। ছাত্রজীবনে আমাদের মাথায় অনেক প্রশ্ন আসে। তার মধ্যে কলেজ জীবনে বেশিরভাগ ছাত্র- ছাত্রীর মাথায় এইটা বেশি আসে যে কিভাবে সে তার খরচ নিজে বহন করতে পারবে। এর জন্য অনেকে অনলাইনে পার্ট টাইম কিছু একটা করার মাধ্যমে কিছু টাকা ইনকাম করতে চায়।

তো এইক্ষেত্রে ব্লগিং কিন্তু বেস্ট একটি বিষয়। কিন্তু ধরুন আপনি ব্লগিং করবেন ভাবছেন, কিন্তু ব্লগিং সম্পর্কে আপনার কোনো ধারণা নেই তাহলে আজকের আর্টিকেলটা পড়তে পারেন। আপনি যদি ব্লগিং করেন নতুন নতুন, কিংবা ব্লগিং করবেন ভাবছেন তাহলে অবশ্যই আপনাকে কিছু বিষয় সম্পর্কে জানতে হবে।

আজকের আর্টিকেলটি পড়ে যা জানবো

  • ব্লগিং কি ?
  • কিভাবে ব্লগিং শুরু করবেন?
  • কিভাবে আর্টিকেল লিখতে পারেন?
  • কয়েকটি সেরা ব্লগিং এর বিষয়?
  • ব্লগে টাকা ইনকাম করে কিভাবে?
  • টাকা পাবেন কিসের মাধ্যমে?
  • সর্বশেষ কিছু কথা

ব্লগিং কি ?

তো সর্বপ্রথম আপনার জানতে হবে ব্লগিং টা আসলে কি।ব্লগিং হচ্ছে আপনি একটি ওয়েবসাইট তৈরি করার মাধ্যমে সেখান থেকে ইনকাম করতে পারবেন। কিন্তু কিছু নির্দিষ্ট নিয়মকানুন এর মাধ্যমে। যদি আপনার ব্লগে ভিজিটর আসে তাহলে google ads থেকে আপনি ইনকাম করতে পারেন। এইটাই মূলত ব্লগিং।

কিভাবে ব্লগিং শুরু করবেন?

ব্লগিং শুরু করতে হলে প্রথমত আপনার চিন্তা করতে হবে আপনি কি বিষয় নিয়ে ব্লগ শুরু করবেন।অবশ্যই এটি ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে।নাহলে আপনি ব্লগিং করতে পারবেন না।

তারপর আপনি একটি ব্লগ সাইট ফ্রী তে বানিয়ে সেখানে পোস্ট করা শুরু করে দিবেন।পোস্ট করে ভিজিটর আসলে তখন আপনি ডোমেইন কিনে সেটিকে নিজের প্রোফেশনাল কাজ হিসেবেও করতে পারেন।

কিভাবে আর্টিকেল লিখতে পারেন?

ব্লগে মূলত আর্টিকেল লিখা নিয়ে অনেকের মনে অনেক প্রশ্ন জাগে।কিভাবে ব্লগের জন্য আর্টিকেল লিখবো আরো ইত্যাদি।

ব্লগের জন্য আর্টিকেল লিখার ক্ষেত্রে অবশ্যই আপনি যে বিষয়ে দক্ষ সে বিষয় নিয়ে লিখুন।অবশ্যই ইউনিক হতে হবে।

কয়েকটি সেরা ব্লগিং এর বিষয় হলো:

১.Health বা সাস্থ্য: সাস্থ্য নিয়ে প্রত্যেকের নিয়মিত অনেক সমস্যা হয়ে থাকে যার কারণে এটি নিয়ে সার্চ ও বেশি হয়।আর তাই এটি সম্পর্কে আপনি লিখতে পারেন।

২.মোবাইল অথবা লেপটপ রিভিউ: মোবাইল অথবা লেপটপ রিভিউ নিয়ে প্রতিনিয়ত অনেক সার্চ হয়। আর এখানে কপিরাইট সমস্যা কম হয় তাই এটি নিয়ে লিখতে পারেন।

৩.নিউজ বা ভাইরাল খবর: ভাইরাল খবর নিয়ে সার্চ এর সংখ্যা অনেক।এটি থেকে ভিজিটর বেশি পাওয়া যায়।তাই এটি নিয়ে কাজ করতে পারেন।

এছাড়াও অনলাইনে ইনকাম, অন্যান্য ইত্যাদি নিয়ে লিখতে পারেন তবে ওপরের তিনটি বেশি গুরুত্বপূর্ণ।

ব্লগে টাকা ইনকাম করে কিভাবে?

ব্লগে টাকা ইনকাম হয় কিভাবে মূলত, এটি নিয়ে অনেকের মনে প্রশ্ন জাগে।আপনি যে ব্লগে পোস্ট করেন, সেটি ভিজিটররা দেখে,তখন গুগল অ্যাডসেন্স অনুমোদন করলে আপনার ওয়েবসাইটে কিছু এড শো হয়, আপনার ভিজিটররা সেখানে ক্লিক করলে আপনার ইনকাম হওয়া শুরু হয়।তাছাড়াও আরো বিভিন্ন মাধ্যমে ব্লগ থেকে ইনকাম করা যায়।যেমন: এফিলিয়েট মার্কেটিং, ইত্যাদি।

টাকা পাবেন কিসের মাধ্যমে?

ব্লগে কাজ করার পর যখন আপনার ইনকাম হবে তখন টাকাটি আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট এর মাধ্যমে নিতে পারবেন।

সর্বশেষ কিছু কথা

সর্বশেষ কথা হলো, আপনি যদি ব্লগিং করতে চান তাহলে অবশ্যই আপনার 2 থেকে 3 মাস আগে কাজ করতে হবে।এইসময় ইনকাম এর চিন্তা মাথায় রাখবেন না। কারণ প্রথম 2 মাসে আগে আপনার ব্লগে ভিজিটর আসুক তারপর আপনি Adsense এর জন্য এপ্লাই করবেন।আর আপনার ব্লগে ভালো ভিজিটর না থাকলে আপনি অ্যাডসেন্স এর অনুমোদন পাবেন না।

1 মাস অথবা 2 মাস কাজ না করেই টাকার কথা চিন্তা করলে হবে না।কারণ আপনি যখন একটি গাছ লাগাবেন সেটি লাগানো মাত্র বড় হবে না। প্রথমত গাছটি বড় হবে তারপর গাছটি আপনাকে ফল দিবে। গাছটি বড় না হওয়া পর্যন্ত গাছটিকে আপনার পরিচর্যা করতে হবে।সুতরাং একইভাবে ব্লগের ক্ষেত্রেও আগে কাজ করবেন তারপর ইনকাম এর কথা ভাববেন।

আসা করি ব্লগিং নিয়ে সব কিছু বুঝে গিয়েছেন।তো আজকে এই পর্যন্ত।দেখা হচ্ছে পরের এপিসোডে ।ধন্যবাদ

Related Posts

8 Comments

মন্তব্য করুন