নবজাতকের সবুজ পায়খানা কেন? হলে করণীয়

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ নবজাতকের সবুজ পায়খানা কেন? হলে করণীয় । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

নবজাতকের সবুজ পায়খানা হয় কেন?

আমরা বিভিন্ন সময়ে বাচ্চাদের পায়খানা বা মলের রং বিভিন্ন রকম দেখে থাকি। কোন কোন বাচ্চার পায়খানা সবুজ হতে দেখা যায়। তবে বাচ্চাদের মলের রং সবুজ হলে এ নিয়ে চিন্তার কোন কারণ নেই। এটি কোনো রোগ নয়।

বাচ্চাদের খাবারে যখন সবুজ শাকসবজি যেমন পালং শাক মটরশুঁটি ইত্যাদি দেওয়া হয়, তখন পায়খানার রং সবুজ হতে দেখা যায়।

বাচ্চারা খুব ভালোভাবে খাবার চিবিয়ে খেতে পারেনা ফলে খাবারটি খুব দ্রুত পাকস্থলীতে চলে যায় এবং মলের সাথে সবুজ আকার ধারণ করে বের হয়।

আবার বাচ্চারা কখনো যদি ভাইরাস দ্বারা আক্রান্ত কোন রোগে আক্রান্ত হয় তখন জলের মতো সবুজ মল বের হয়।

যেসব বাচ্চা মায়ের বুকের দুধ পান করে সে সব মায়েরা যখন বেশি পরিমাণে সবুজ শাক-সবজি যেমন পালং শাক, মুলা শাক, মটরশুটি খাবার খায় তখন মায়ের বুকের দুধের কারনে বাচ্চার পায়খানার রঙ সবুজ হতে পারে।

<

বাচ্চারা বিভিন্ন ভিটামিন জাতীয় ওষুধ বা আয়রন সাপ্লিমেন্ট খেয়ে থাকে, এসব ওষুধ খাওয়ার কারণে অনেক সময় পায়খানার রং সবুজ হতে দেখা যায়।

বাচ্চার যদি এলার্জির কোন ধরনের সমস্যা থাকে তাহলে এলার্জি সমস্যার কারণে অনেক সময় মলের রং সবুজ হয়।

নবজাতকের প্রায়ই জন্ডিসের সমস্যা হতে দেখা দেয়, কারণ তাদের লিভার অপরিণত অবস্থায় থাকে। জন্ডিস হলে শরীরে বিলিরুবিন উৎপন্ন বন্ধ হয়ে যায়। এই কারণে পায়খানার রং সবুজ হয়।

শিশুর যখন দাত বের হয় তখন মুখ দিয়ে অতিরিক্ত পরিমাণ লালা নির্গত হয়। অতিরিক্ত লালা নির্গমণের ফলে শিশুর পায়খানা সবুজ হতে পারে।

অনেক বাচ্চারা কৌটার দুধ পান করে, বয়স বাড়ার সাথে সাথে দুধ পরিবর্তনের দরকার হয়। দুধের এই পরিবর্তনের কারণে অনেক সময় পায়খানা সবুজ হতে পারে।

বাচ্চাদের সবুজ পায়খানা সবুজ হলে করণীয়

পায়খানা সবুজ হলে বাচ্চাকে সবুজ শাকসবজি খাওয়ানো থেকে বিরত থাকতে হবে।

গরুর দুধে ল্যাকটোজের পরিমাণ বেশি থাকে, যার কারণে পায়খানা সবুজ হতে পারে। বেশি পরিমাণে সবুজ হলে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করতে হবে।

যেসব খাবারে এলার্জি পরিমাণ বেশি থাকে, বাচ্চাকে সেইসব এলার্জি জাতীয় খাবার খাওয়ানো বন্ধ করতে হবে।

বাচ্চাদের সংক্রমণের হার বেশি থাকে। বাচ্চারা সহজে যে কোন রোগে আক্রান্ত হতে পারে। তাই বাচ্চাদের সব সময় নিয়ম মেনে খাবার খাওয়ানো উচিত। যেসব খাবারে রঙ জাতীয় পদার্থ ব্যবহার করা হয়, সেসব খাবার খাওয়ানো থেকে বিরত থাকা উচিত।

তবে পায়খানা সবুজ হলে এটা নিয়ে উদ্বেগের কোন কারণ নেই কারণ এটি নিজে নিজেই ঠিক হয়ে যায়। তবে যদি পায়খানা সবুজ হওয়ার সাথে সাথে পেট ব্যথা বা অন্যান্য বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা উচিত।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন