নবম শ্রেণির সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট

নবম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট 

প্রশ্ন:বর্তমানে কোবিড উদ্ভুদ পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রমের চলমান রাখায় ই লার্নিং এ র ভূমিকা বিস্তার ২৫০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন তৈরী কর। 

উত্তর:

প্রতিবেদনের বিষয়:বর্তমানে কোবিড ১৯ উদ্ভত পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখায় ই লার্নিং এর ভূমিকা। 

প্রতিবেদন তৈরির সময় :৮ জুন ,২০২১।

প্রতিবেদকের নাম ও ঠিকানা:করিম মিয়া ,হাজীগঞ্জ 

প্রতিবেদন প্রাপকের নাম ও ঠিকানা:আব্দুল জলিল 

 

বর্তমানে কোবিড ১৯ উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখায় ই লার্নিং এর ভূমিকা 

ভূমিকা:শিক্ষা ও জ্ঞান হলো মানুষের জীবনের সবচেয়ে মূল্যবান সম্পদ। এই মহামূল্যবান সম্পদ ভিন্ন কোনো মানুষই জীবনে সম্পূর্ণ লাভ করতে পারে না। শিক্ষা শুধুমাত্র বইয়ের পাতায় কিংবা চার দেয়ালের বন্ধনীতে আবদ্ধ নয়। শিক্ষার প্রকৃত রূপ হলো ব্যাপক। কিন্তু সাবেক শিক্ষা ব্যবস্থার মাধ্যমে শিক্ষার এই ব্যাপক রূপ উন্মেষ ঘটাতে পারে না। সেই থেকে আধুনিক জিগের সূচনা কাল থেকে বিভ্ভিন্ন শিক্ষাবিদরা শিক্ষার কার্যক্রমগত এবং পদ্ধতিগত উন্নয়নের কথা বলেছেন। সেই সঙ্গে আরো জোরদার হয়েছে সমাজের সর্বস্তরে শিক্ষার ব্যাপক প্রসার এর প্রয়োজনীয়তার দাবি। এমতাবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যাপক প্রসারকে কাজে লাগিয়ে শিক্ষাব্যবস্থায় রঙ্গমঞ্চে আবির্ভাব হয়েছে ই লার্নিং পদ্ধতির। এই পদ্ধতিকে কাজে লাগিয়ে অভিনব উপায়ে সৃজনশীল পদ্ধতির দ্বারা পৃথিবীর যে কোনো প্রান্তে থেকে অন্য যেকোনো প্রান্তে বিশ্বমানের শিক্ষার প্রচার ও প্রসার সম্ভব। এই ধরণের শিক্ষার মাধ্যমে একদিকে শিক্ষার্থীদের সৃজনমূলক প্রতিভাব যেমন বিকাশ ঘটে ,আবার অন্যদিকে শিক্ষার পথে সকল বাধাকে অতিক্রম করে অত্যন্ত সহজ যেকোনো জায়গায় ,যে কোনো সময়ে ,যেকোনো মানুষের কাছে শিক্ষায় পৌঁছে দেওয়া যায়। সেকারণে একবিংশ শতাব্দীতে আধুনিকতম মাধ্যম হিসেবে সংজোযিত হয়েছে ই লার্নিং পদ্ধতি । 

 

করণকালে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম চালু না রাখার যৌক্তিকতা 

পৃথিবীর ইতিহাসে ২০২০-২০২১ চিরস্বরণীয় বছর হয়ে থাকবে। এই বছর করোনা নামক এক ভয়ংকর ভাইরাসের থাবা প্রাণ কেড়ে নিয়েছে বিশ্বজুড়ে লক্ষ্য লক্ষ্য মানুষের। এই ভাইরাস এইটাই সংক্রামক যে মুহূর্তের মধ্যে মানুষ থেকে মানুষ রোগ ছড়িয়েছে। এই ভাইরাস এতটাই সংক্রামক যে মুহূর্তের মধ্যে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পরে। সেইজন্যই বিশ্বব্যাপী ঘোষিত হয়েছে অনির্দিষ্টকালের জন্য লোকডাউন। সামাজিক দুরুত্ববিধি না মেনে এই ভাইরাসজনিত রোগ থেকে মানুষেকে রক্ষার জন্য বন্ধ করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। 

 

উপসংহার:

ই লার্নিং বা ইলেক্ট্রনিক লার্নিং পদ্ধতি হলো ভবিষতের জন্য অনন্ত সম্ভাবনাময় একটি শিক্ষা ব্যবস্থা। একথা সত্য যে এই ব্যবস্থা বাস্তবায়নে পথে অংসখ্য বাধা ও বিপত্তি রয়েছে আরো অনেক কিছু সমস্যা। 

 

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুষ্ঠ থাকুন

 

Related Posts