দশম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি। 

শিক্ষার্থীরা বর্তমানে শুরু করেছেন এসাইন্টমেন্ট নিয়ে পড়াশোনা। যেহেতু দিন দিন এসাইনমেন্ট এর দিন ঘনিয়ে আসছে তা শিক্ষার্থীরা দিন দিন পড়ালেখা শুরু করে দিয়েছে এসাইন্টমেন্ট নিয়ে।তারই ধারাবাহিকতায় আজ আমি নবম শ্রেণীর সাধারণ বিজ্ঞান এর এসাইন্টমেন্ট উত্তর তুলে ধরবো আপনাদের সামনে।

ক্লাস নাইন বিজ্ঞান এসাইনমেন্ট

খোকন একজন দক্ষ এবং অত্যন্ত পরিশ্রমীফুটবল  খেলোয়াড়। তার ওজন ৬৮ কেজি। এবং উচ্চতা ১৭০ সেন্টিমিটার। সে রুটি,আলু,বাদাম এবং ডিমের কুসুম খেতে পছন্দ করে। শাকসবজি,মাছ ,মাংস এবং ফলমূল খেতে পছন্দ করে না।

ক.স্ফুটনাংক কাকে বলে “
উত্তর:যে তাপমাত্রায় কোন তরল পদার্থের বাষ্পীয় চাপ এক বায়মন্ডলীয় (1 atm,) এর সমান হয় এবং তরলটি বুদবুদসহ ফুটতে থাকে তাকে সেই তরল পদার্থের স্ফুটনাংক বলে।

২.কৈ মাছের দ্রবীভূত অক্সিজেন প্রয়োজন কেন ?ব্যাখ্যা কর।
উত্তর:কৈ  মাছের জন্য দ্রবীভূত অক্সিকেন প্রয়োজন কারণ পুকুরের পানিতে দ্রবীভূত অক্সিজেন মাছ চাষের জন্য অত্যন্ত গুরুত্ত্বপূর্ণ। প্রধানত ফাইইটোপ্লাঙ্কটন ও জলজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় যে অক্সিজেন তৈরী করে পুকুরের পানিতে দ্রবীভূত হয়। বায়ুমণ্ডল হতে সরাসরি পানির উপরভাগেও কিছু অক্সিজেন মিশ্রিত থাকে। পুকুরে বসবাসকারী মাছ ,জলজ উদ্ভিদ ,ও অন্যন্য প্রাণী এ অক্সিজেন দ্বারা শ্বাসকার্য চালায়। রাতে সূর্যালোকের অভাবে সালোকসংশ্লেষণ হয় না বলে পানিতে কোনো অক্সিজেন তৈরী হয় না। এজন্য সকালে পুকুরে অক্সিজেনের পানি কমে যায় ও বিকেলে বেশি থাকে।
মাছ চাষের জন্য পুকুরের পানিতে অক্সিজেনের পরিমান কমপক্ষে ৫ মিলিগ্রাম বা লিটার থাকা প্রয়োজন।।

গ.খোকনের বি.এম। এই নির্ণয় কর।
উত্তর:আমরা জানি ,
বি.এম এই =দেহের ওজন (কেজি )/দেহের উচ্চতা (মিটার)
উদ্দীপকে দেওয়া আছে ,
খোকনের দেহের ওজন =৬৮ কেজি
উচ্চতা =১৭০ সেন্টিমিটার=১.৭ মিটার
অতএব খোকনের বি.এম এই
৬৮/(১.৭)২
=২৩.৬৩(প্রায়) উত্তর।
ঘ.উদ্দীপকে পছন্দনীয় এবং অপছন্দনীয় খাবারগুলো খোকনের শারীরিক দক্ষতা অটুটু রাখতে কি ভূমিকা পালন করবে বিশ্লেষণ কর।
উত্তর:উদ্দীপকে পছন্দনীয় এবং অপছন্দনীয় খাবারগুলো খোকনের শারীরিক দক্ষতা অটুট রাখতে কি ধরণের ভূমিকা পালন করবে তা নিচে বিশ্লেষণ করা হলো:

রুটি ,আলু,বাদামে রয়েছে শর্করা। শর্করা উদ্ভিদের কর্মক্ষমতা বাড়ায় এবং তাপশক্তি উৎপাদন করে। জীবদেহেববিপাকীয় কাজের জন্য যে শক্তির প্রয়োজন হয় সেটি কার্বোহাইড্রেট শক্তি জারণের মাধ্যমে উৎপন্ন হয়। গ্লাইকোযেন প্রাণীদেহে খাদ্যঘাটতি বা অধিক পরিশ্রমের সময় শক্তি সরবরাহ করে। সেলুলোজ একটি অপাচ্চ প্রকৃতির শর্করা ,এটি আঁশযুক্ত খাদ্য এবং এটি আমাদের দৈনন্দিন মূল তেজে সাহায্য করে এবং কোষ রোদে সাহায্য করে। শর্করা অভাবজনিত রোগ থেকে রক্ষা পেতে হলে আমাদের প্রতিদিন শর্করাজাতীয় খাদ্য খাওয়া উচিত। নিঃস্বাস ও শোষণ প্রক্রিয়ায় আমরা বাতাস থেকে যে অক্সিজেন গ্রহণ করি সেটি ফুসফুসে আমাদের রক্তের সাথে মিশে যায় ,রক্তের লোহিত কণিকায় ও অক্সিজেন আমাদের শরীরের কোষে পৌঁছে দেয়। সেখানে গ্লুকোজের সাথে বিক্রিয়া করে তাপশক্তি তৈরী করে এবং এই তাপশক্তি আমাদের সকল শক্তির উৎস।

মাছ ও মাংশে রয়েছে আমিষ
শরীরে আমিষ পরিপাক হবার পর সেগুলো এমাইনো এসিডে পরিণত হয়। অর্থাৎ বলা যায় একটি নির্দিষ্ট আমিষের পরিচয় হয় কিছু এমাইনো এসিড দিয়ে। মানুষের শরীরে এই পর্যন্ত ২ও ধরণের এমাইনো এসিডের দেখা মেলেছে।
বাদাম ও ডিমের কুসুমে রয়েছে স্নেহ পদার্থ:
খাদ্যবস্তুর মধ্যে স্নেহ পদার্থে সবচেয়ে বেশি টপ্ ও শক্তি উৎপাদন করে। দেহের পুষ্টি ও বৃদ্ধির জন্য স্নেহ পদার্থ অত্যাবশ্যক। স্নেহ পদার্থ দেহ থেকে তাপের অপচয় বন্ধ করে দেয় এবং ভবিষ্যতের জন্য খাদ্য ভান্ডার হিসেবে কাজ করে। ত্বকের মসৃণতা বাজার রেখে ,সজীবতা বজায় রেখে চর্মরোগ
প্রতিরোধ করে।
খাদ্য সবজি ও ফলমূলে রয়েছে ভিটামিন এ এবং সি
দেহের স্বাভাবিক গঠন এবং বর্ধন সুস্থভাবে সম্পন্ন হওয়ার জন্য ভিটামিন এ বং কি এর ভূমিকা উনিশিকারজো।এই ভিটামিন সমূহ রাতকানা অর্গ প্রতিরোধ করে এবং সেই সাথে দেহের নানান ধরণের ক্ষতিপূরণে সাহায্য করে

Related keyphrase: নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান, শিক্ষা সফরের অভিজ্ঞতা সম্পর্কে অ্যাসাইনমেন্ট, শিক্ষা সফরের অভিজ্ঞতা সম্পর্কে অ্যাসাইনমেন্ট, দশম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট

Related Posts