নবম সপ্তাহের নবম শ্রেণির বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট ২০২১

নবম শ্রেণীর  নবম সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা
প্রশ্ন:বিশ্বসভ্যতা বিকাশে গ্রিক ও রোমান সভ্যতার ভূমিকা “শীর্ষক একটি প্রতিবেদন রচনা কর।
উত্তর:
তারিখ ২৯জুন ,২০২১
বরাবর ,
প্রধান শিক্ষক,
মতিঝিল মডেল সরকারি উচ্চ বিদ্যালয়
মতিঝিল ,ঢাকা।
বিষয়:বিশ্ব সভ্যতা বিকাশে গ্রিক ও রোমান সভ্যতার ভূমিকা বিষয়ক প্রতিবেদন।
জনাব,
বিনীত নিবেদন এই যে ,২৮ জুন ২০২১ তারিখে প্রকাশিত আপনার সভ্যতা জাহার স্বারক ম.ম.স.উ। -০৬/২০২১ অনুসারে বিশ্ব সভ্যতা বিকাশে গ্রিক ও রোমান সভ্যতার ভূমিকা বিষয়ক প্রতিবেদনটি পেশ করছি।বিশ্ব সভ্যতা বিকাশে রোমান ও গ্রিক সভ্যতার ভূমিকা
ভূমিকা:পৃথিবী সৃষ্টির আদি থেকে নানা উত্থান -পতনের মানব সভ্যতা আজ এই পর্যায়ে এসে পৌঁছেছে। আর এ কারণে মানব সভ্যতার বিকাশ বিশ্বের বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে ঘটেছে। আজ থেকে আনুমানিক প্রায় দশ হাজার বছর পূর্বে শিকারী সমাজ থেকে ভিত্তিক সমাজের উদ্ভব ঘটে। প্রায় ছয় থেকে সাত হাজার বছর পূর্বে নগরকেন্দ্রিক সভ্যতা সৃষ্টি করে। কৃষিভিত্তিক সমাজ গড়ে উঠার ফলে কৃষিজীবী ,পশুপালন ,শিকারী এ  দুই ভাগে সমাজ বিভিক্ত হয়ে পরে। ফলে কৃষক ও পশুপালক সমাজ এ মানুষেরা বহুবিধ উন্নত কর্মকৌশল আবিষ্কার করতে থাকে এবং মানুষ   বসবাস শুরু করে। সকল আবিষ্কার একের পর এক ঘটেছিলো পশ্চিম এশিয়া ও ভূমধ্যসাগরের কোলঘেঁষে পূর্ব ইউরোপ ও তৎসংলগ্ন উত্তর আফ্রিকায়। যার ফলে পশ্চিম এশিয়ার মেসোপটেমিয়া পূর্ব ইউরোপের যেমন বলকান অঞ্চল ও বিকাশ ঘটে। আধুনিক মানব সমাজ এ সকল সভ্যতার নিকট ঋণী।
গ্রিক সভ্যতা:
ইউরোপ মহাদেশে গ্রিক রাষ্ট্রের অন্তর্গত প্রাচীন কয়েকটি শহরকে কেন্দ্র করে গ্রাহক সভ্যতার উদ্ভব ঘটে। বলকান উপকূলের দক্ষিণাংশে অবস্থিত গ্রিক প্রায় পাঁচ হাজার বর্গমাইল ব্যাপী বিস্তৃত।
উপসংহার:
গ্রিক সভ্যতার কাছে আধুনিক বিশ্ব বিভিন্নভাবে ঋণী। এথেন্স রাজনৈতিক উৎসকর্ষ সাধনে অগ্রজ ভুমিকা পালন করেছে

মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts

11 Comments

মন্তব্য করুন