নানা বর্ণের গোলাপের ব্যবহার

ভালোবাসার শুরু তো ফুল দিয়েই। যখনই আমরা কাউকে ফুল উপহার দেয়ার কথা ভাবি, সবার আগে কিন্তু গোলাপ ফুলের কথাই মনে আসে। ফুলের রানি যে গোলাপ সেকথা সকলেরই জানা।সবচেয়ে সুন্দর ও ঘ্রানে সেরা গোলাপ ফুল ভালোবাসে না এমন মানুষ আমাদের বাংলাতে পাওয়া দুষ্কর। আচ্ছা, আমরা তো নানা বর্ণের গোলাপ দেখি তাইনা? আমরা জানি কি, কোন রঙের গোলাপ আমাদের কি বুঝায় ? আসুন আজকে সেটাই জেনে নিই।

লাল গোলাপ

প্রেম নিবেদনে লাল গোলাপের প্রাধান্যেই বেশী। লাল গোলাপের আকর্ষণই আলাদা৷ সে কারণেই পৃথিবীতে লাল গোলাপের জাতই বেশি৷ লাল গোলাপের বৈচিত্র্যও তাই অধিক৷ লাল গোলাপের পাঁপড়িতে সায়ানিডিন থাকায় গোলাপ এরকম লাল বর্ণ ধারণ করে। প্রিয়জনকে প্রেম নিবেদন ও নিজের আবেগ বুঝাতে লাল গোলাপে বিকল্প নাই।

গোলাপী গোলাপ

গোলাপী রঙের অর্থ হচ্ছে, কাউকে খুব যত্ন করা। আপনি যার প্রতি খুব মনোযোগী, যত্নশীল তেমন কাউকে গোলাপী গোলাপ অনায়াসে উপহার দিন। সে হতে পারে আপনার প্রেমিক-প্রেমিকা, স্বামী-স্ত্রী, মা-বাবা, ভাই-বোন অথবা বন্ধু-বান্ধবী। ভালোলাগার সাথে গোলাপী গোলাপ উপহার দিন যে কোন সময়ই নিজের মনের আবেগকে বোঝাতে।

হলুদ গোলাপ

গ্র্যাজুয়েশন, প্রোমোশন, স্কলারশিপ, বিভিন্ন দিবস, যেমন বিবাহ-বার্ষিকী অথবা জন্মদিনেও হলুদ রঙের গোলাপ দিয়ে অভিনন্দন জানাতে পারেন অনায়াসে কেননা হলুদ গোলাপকে অভিনন্দন জানানোর প্রতিক হিসেবে দেখা হয়।আপনার কাছের প্রিয়জনদের কারোও কোন অর্জনে হলুদ গোলাপ হতে পারে আপনার পক্ষ থেকে সেরা অভিনন্দন উপহার। হলুদ গোলাপকে ধরা হয় অভিনন্দন জানানোর সেরা মাধ্যম।

সাদা গোলাপ

স্নিগ্ধতা ও শান্তির প্রতীক সাদা। তাই সাদা গোলাপ ব্যবহৃতও হয় কাউকে শুভকামনা জানানোর জন্য। তবে কোন কোন সময়, যেমন যদি কেউ অসুস্থ থাকে, তার সুস্থতা কামনা করে সাদা গোলাপ উপহার দেয়া যেতে পারে। অথবা কাউকে যে কোন বিষয়ে শুভকামনা  জানানোর জন্য সাদা গোলাপ ব্যবহৃত হয়। আপনার প্রিয়জনদের শুভ কামনায় স্নিগ্ধতার প্রতীক সাদা গোলাপ হউক আপনার দেয়া সেরা উপহার।

কমলা গোলাপ

উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি পাশে আছেন কমলা গোলাপ আবেগ, উৎসাহ, উদ্দীপনার প্রতীক।

পিচ গোলাপ

পিচ গোলাপ আরোগ্যর প্রতীক। প্রিয়জনদের আরোগ্য কামনায় এবং শুভ কামনায় পিচ গোলাপ উপহার হতে পারে।

কালো গোলাপ

মৃত্যুর প্রতীক ও শোকের প্রতীক  হিসেবে কালো গোলাপকে ধরা হয় । তবে এখন কালো গোলাপ বলতে সূচনাকেও বোঝানো হয়। কোন কিছুর শুরুর শুভকামনা জানাতে কালো গোলাপ উপহার দিতে পারেন প্রিয়জনদের মাঝে।

পরিশেষে রবী-ঠাকুরের একটি কবিতা নিয়ে এলাম-

‘‘গোলাপ ফুল ফুটিয়ে আছে,  মধুপ, হোথা যাস নে­­
ফুলের মধু লুটিতে গিয়ে কাঁটার ঘা খাস নে
হেথায় বেলা, হোথায় চাঁপা শেফালি হেথা ফুটিয়ে
ওদের কাছে মনের ব্যথা বল্ রে মুখ ফুটিয়ে
ভ্রমর কহে, ‘হেথায় বেলা হেথায় আছে নলিনী
ওদের কাছে বলিব নাকো আজিও যাহা বলি নি৷
মরমে যাহা গোপন আছে গোলাপে তাহা বলিব
বলিতে যদি জ্বলিতে হয় কাঁটার ঘায়ে জ্বলিব৷’’        

লেখা: রাখী দোজা।

Related Posts

11 Comments

মন্তব্য করুন