নিউ ব্যবসার আইডিয়া বাংলাদেশ, কোন ব্যবসা সবচেয়ে লাভজনক ?

বন্ধুরা আজকে আপনাদের সাথে বেশ কয়েকটি লাভজনক এবং নতুন ব্যবসার আইডিয়া (New Business Ideas) শেয়ার করতে যাচ্ছি ( কোন ব্যবসা সবচেয়ে লাভজনক, নিউ ব্যবসার আইডিয়া বাংলাদেশ )। এটা নিশ্চই বলার অপেক্ষা রাখে না যে, ব্যবসা অন্যান্য পেশার তুলনায় অত্যন্ত লাভজনক এবং সম্মানীয় একটি পেশা। আমাদের দেশে যেখানে বেকারত্বের সমস্যাটি একটি বড় সমস্যায় রূপ নিয়েছে সেখানে বড় বড় উদ্যোগ পারে এই সমস্যা লাঘব করতে।

ব্যবসার আইডিয়া নিয়ে বিস্তারিত বলার পূর্বে আপনাদের বলতে চাই, ব্যবসা করতে হলে আপনাকে অবশ্যই উদ্যোগী হতে হবে। ঝুঁকি ও অনিশ্চয়তার মধ্যে দিয়ে একজন ব্যবসায়ী সফল হোন। এক্ষেত্রে বলবো অবশ্যই উদ্যোগ নিতে হবে। আর তাহলে আপনি ব্যবসা করে ভালো পজিশনে যেতে পারবেন। তো এখন চলুন বিভিন্ন নতুন এবং ইউনিক বিজনেস আইডিয়া গুলোর ব্যাপারে জেনে নেওয়া যাক।

নিউ ব্যবসার আইডিয়া বাংলাদেশ

১. জেন্টস/লেডিস ফ্যাশন

যদিও আগে ছেলে বা মেয়েদের জন্য আলাদা কোনো কাপড় বা অন্যান্য ফ্যাশন সামগ্রীর দোকান দেওয়া হতো না। তবে সম্প্রতি ছেলে এবং মেয়েদের জন্য আলাদা দোকান দেওয়া হচ্ছে। যেমন লেডিস কালেকসন, জেন্টস কালেকশন ইত্যাদি।

এক্ষেত্রে আপনি মেয়েদের কিংবা ছেলেদের বিভিন্ন ফ্যাশন আইটেম নিয়ে একটি ব্যবসা শুরু করতে পারেন। ছেলেদের ক্ষেত্রে হতে পারে ঘড়ি, শার্ট, পেন্ট, জুতা, পাঞ্জাবি, পারফিউম ইত্যাদি। মেয়েদের ক্ষেত্রে মেয়েদের জমা, পেন্ট, শাড়ি, জুতা ইত্যাদি।

২. রেস্টুরেন্ট ব্যবসা

যদি আপনি গ্রামে একটি ব্যবসা করবেন বলে ভাবছেন তবে এই ব্যবসাটি আপনাদের জন্য লাভজনক হতে পারে। শহরে যেসব জায়গাতে জনসমাগম বেশি সেসব জায়গাতে একটি রেস্টুরেন্ট দিয়ে ব্যবসা শুরু করতে পারেন।

এক্ষেত্রে বিভিন্ন ধরনের ফাস্ট ফুড আইটেম বিক্রি করতে পারেন, চাইলে অনলাইনের মাধ্যমেও বিক্রয় কার্যক্রম পরিচালনা করতে পারেন।

৩. কুলিং কর্নার ব্যবসা

কুলিং কর্নার ব্যবসা থেকে ভালো মানের আয় করা সম্ভব। এটি একটি লাভজনক ব্যবসায় আইডিয়া। কুলিং কর্নার ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন বিস্কুট, চা, কফি কেক, বেকারির খাবার, পানীয় ইত্যাদি বিক্রি করা যেতে পারে।

যদি আপনি একটি ব্যবসা শুরু করবেন বলে ভাবছেন হবে উপরের তিনটি আইডিয়া থেকে একটি বেছে নিয়ে শুরু করে দিতে পারেন।

৪. ইলেক্ট্রনিক্স পণ্যের ব্যবসা

ইলেকট্রিক ব্যবসার আইডিয়াটি ব্যক্তিগতভাবে আমার বেশ পছন্দের। কেননা এই ব্যবসায় আপনি বিক্রয় যতটা বেশি করতে পারবেন আপনার লাভের অঙ্কটা ততই বেশি হবে। আমি এটা বলবোনা যে ব্যবসাটি লাভজনক, আপনি শুরু করে দিন। তবে যদি আপনার ইলেকট্রিক পণ্যের প্রতি ধারণা থাকে, এবং আপনি ব্যবসার সব বিষয়াদি জানেন, তাহলে সবকিছু বিবেচনা করে শুরু করে দিতে পারেন। অন্য সব ব্যবসার থেকে এই ব্যবসায় বিক্রয় বৃদ্ধি করতে পারলেই মুনাফার পরিমাণ বেশি হবে।

৫. জুতার ব্যবসা

বর্তমানে জুতা হয়ে গিয়েছে একটি ফ্যাশনের মাধ্যম। এছাড়াও লাভের দিক থেকে ব্যবসাটি রয়েছে এগিয়ে। তাই আপনি চাইলে বিভিন্ন ব্র্যান্ড, কিংবা ব্র্যান্ড এর বাহিরে জুতা বিক্রি করতে পারেন।

কোন ব্যবসা সবচেয়ে লাভজনক

আপনারা অনেকে প্রশ্ন করেন বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি, কোন ব্যবসাটি করা আমার পক্ষে বেশ যৌক্তিক হবে। তো আমি বলবো এই প্রশ্নের নির্দিষ্ট কোনো উত্তর নেই।

বলতে গেলে সবধরনের ব্যবসা লাভজনক, কিন্তু যদি আপনি সঠিক ভাবে সেটি পরিচালনা করতে পারেন। এক্ষেত্রে পণ্য বা সেবার মান, মার্কেট রিসার্চ, চাহিদা, পুঁজি ইত্যাদি বিষয়ের উপরে ভিত্তি করেই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনার জন্য কোন ব্যবসাটি উপযুক্ত। আপনি চাইলে যেকোনো ব্যবসা করতে পারেন, তবে শুরু করার পূর্বে উক্ত ব্যবসার সম্পর্কে রিসার্চ করে তবেই শুরু করুন।

চাকরির পাশাপাশি কোন ধরনের ব্যবসা করা যায়?

ব্যবসা একটি স্বাধীন পেশা। আপনি চাইলে চাকরির পাশাপাশি ব্যবসা করতে পারেন। এক্ষেত্রে আপনি চাকরির পাশাপাশি পার্টটাইম সময়ে যে ব্যবসাগুলো করতে পারেন সেগুলো হলোঃ

১. কুকিং বা বেকিং বিজনেস

২. পার্টটাইম ডেটা এন্ট্রি

৩. ফটোগ্রাফি

৪. কফিশপ এর ব্যবসা

৫. আর্টিকেল/কনটেন্ট রাইটিং ইত্যাদি।

ব্যবসা শুরু করার জন্য কি কি প্রয়োজন?

ব্যবসা শুরু করেছে ক্ষেত্রে প্রথমত আপনাকে উদ্যোগী হতে হবে। বিভিন্ন ধরনের ব্যবসার আইডিয়া থেকে আপনার স্থানে বিভিন্ন বিষয় বিবেচনায় কোন ব্যবসা অধিক লাভজনক হবে সেটি নির্বাচন করতে হবে।

অতঃপর আপনাকে একটি পরিকল্পনা করতে হবে। একটি সঠিক পরিকল্পনা হতে পারে আপনার ব্যবসায় সফলতার সূত্র। পরিকল্পনা হতে হবে পণ্য বা সেবা, পুঁজি, স্থান, দোকান, ব্যবসার শুরু থেকে শেষ পর্যন্ত সব বিষয়ের উপরে। অবশ্যই লিখিত পরিকল্পনা হতে হবে। অতঃপর পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করে দিন। ব্যবসা করতে করতেই আপনি অনেক বিষয় ভুল করবেন, আবার সে ভুল থেকে শিখবেন।

তো আশা করছি আর্টিকেলটা আপনাদের ভালো লেগেছে। যদি তাই হয় তবে কমেন্ট এবং শেয়ার করে দিতে ভুলবেন না। আল্লাহ হাফেজ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন।

Related Posts