নিখুঁত জীবন যাপন ও আনন্দ উপভোগের লাইফস্টাইল।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

জীবনে আনন্দ উপভোগ করতে কে না চায়? আসুন জেনে নেয়া যাক-

আপনি কি কখনও এমন মনে করেন, যে জীবনটি এত দ্রুত গতিতে চলেছে যাতে আপনি উপভোগ করার সময় পান না? যদি তাই হয় তাহলে মনে করবেন পারিবারিক দায়িত্ব আপনাকে গ্রাস করেছে। সম্ভবত, আপনি কাজের সময়সীমার অধীনে বাধা রয়েছেন। অথবা, কীভাবে জীবনধারণ করবেন তা ভুলে গেছেন।

আমরা এমন একটি সমাজে বাস করি যেখানে আমরা প্রায়শই কাজের পেছনে ছুটে চলি। যত তাড়াতাড়ি সম্ভব কাজটি করার চেষ্টা করি এবং যতটা সম্ভব আমাদের প্রতিদিন শেষ করা সম্ভব তা চেস্টা করি। আমরা বুঝতে পারি যে এটি কতটা অপ্রয়োজনীয়। এবং তা বুঝতে সময় নিই না। দিনের শেষে কাজের বিশৃঙ্খলা দেখে আমরা ক্লান্ত হয়ে পড়ি।

সুসংবাদটি হল, এটি এইভাবে হবে না। একটি সহজ জীবনযাপন করা সম্ভব – যেখানে আপনি প্রতিটি ক্রিয়াকলাপ সত্যিই উপভোগ করতে পারেন। আপনি যা কিছু করেন সেখানে উপস্থিত থাকেন।  আপনি এমন একটি জীবন কাটাচ্ছেন যেখানে আপনি আপনার করণীয় তালিকার প্রতিটি কাজ শেষ করতে ছুটে যাওয়ার চেয়ে ধীরগতিতে আছেন। আপনি যদি আরও শান্তিপূর্ণ জীবনযাপন করতে চান তবে কীভাবে আপনি এই মুহুর্তে মন্থর হয়ে বাঁচতে পারবেন সে সম্পর্কে কিছু পরামর্শ এখানে রইল।

প্রথমত, কী গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করুন।

<

প্রাত্যহিক জীবনের তাড়াহুড়া থেকে এক ধাপ পিছনে যান এবং আপনার জন্য সত্যিকার অর্থে কী গুরুত্বপূর্ণ তা ভাবুন। আপনি আসলে কি করতে চান? আপনি কার সাথে আপনার সময় কাটাতে চান? আপনার পেশাগত জীবনে আপনি কী অর্জন করতে চান তার একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করার চেষ্টা করুন।

আপনার কাজের সময় ভাগ করুন।

আপনি আপনার সমস্ত কাজ একসাথে করতে পারবেন না। তাই আপনার জন্য গুরুত্বপূর্ণ তা করার জন্য সময় বের করুন তা গ্রহণ করুন। আপনি শীঘ্রই খুঁজে পাবেন যে কাজগুলো বেশি গুরুত্বপূর্ণ নয় এমন পকাজ শিডিউল থেকে বাদ করা সহজ।

অন্য টিপসঃ – আপনার যদি সন্তান থাকে তবে তাদের জীবনের সময় নির্ধারণ না করার বিষয়টি নিশ্চিত করুন। তারাও সহজ ও শান্তিপূর্ণ জীবনযাপন করতে শিখতে পারে।

কম সময়ে প্রতিদিন কাজ করুন।

প্রতিদিন যতটা সম্ভব কাজে জ্যাম তৈরি করবেন না।আপনি আপনার কার্য তালিকার সব কিছুই চেষ্টা করে শেষ করতে চেস্টা করুন। আপনাকে যা যা করতে হবে তা করার জন্য সময় দেন এবং তাড়াহুড়ো করবেন না।

দুই বারের কাজ বা নিয়োগকর্তা ছাড়ুন।

আর একটি কথা আপনার কাজগুলোর মধ্যে একটি ভাল মাপের ব্যবধান রাখুন যার ফলে আপনি আপনার কাজের অংশিদারের প্রত্যেকের প্রতি আরও বেশি মনোযোগ দিতে পারবেন এবং তাদের মধ্যে এই কাজগুলো স্থানান্তরের সময় রাখুন। যাতে আপনি তাদের মধ্যে কাজ ভাগাভাগি করে দিতে পারেন।

আপনি যা যা করছেন যেমন খাওয়া, দাঁত ব্রাশ করা, রাতের খাবার, এমনকি কাজের জন্য কাজ করা সবকিছুই কেবল আস্তে আস্তে করুন। আপনি যা করছেন তা উপভোগ করার চেষ্টা করুন। অন্যান্য বিষয়ে চিন্তা না করে হাতের কাজটিতে মনোযোগ দেওয়ার চেষ্টা করুন। ড্রাইভিং এর ক্ষেত্রে ধীরে ধীরে গাড়ি চালান এবং যাত্রা উপভোগ করুন।

একক কাজ ও বহুমুখী কাজ একসাথে করবেন না।

যদি আপনার মনোযোগ একাধিক কাজের মধ্যে ভাগ করা হয় তবে এক মুহুর্ত শান্তিতে বেঁচে থাকা অসম্ভব। পরিবর্তে, একক কাজটি বেছে নিন এবং হাতের কাজটির প্রতি সম্পূর্ণরূপে ফোকাস করুন। একবারে একটি কাজে মনোনিবেশ করুন এবংশেষ মুহুর্ত পর্যন্ত আনন্দে বেঁচে থাকুন। সমস্যা সমাধানের জন্য চেস্টা করুন।

কিছুই না করা ছাড়াও নিজের জন্য সময় করাও খুব জরুরি। আপনি যদি ধীরে ধীরে মনোমুগ্ধ না হন এবং সময়ে সময়ে নিজের এবং নিজের মঙ্গলকে মনোনিবেশ করেন তবে আপনি নিজের জীবনে অন্যের যত্ন নিতে পারবেন না।

অনুশীলন উপস্থিত রয়েছে এবং সহজ আনন্দ দেওয়ার জন্য সময় তৈরি করুন।

আপনার সাধারণ আনন্দগুলি কী তা জেনে এবং সেগুলির কয়েকটিকে প্রতিদিন আপনার কার্য তালিকায় রাখলে জীবনকে আরও উপভোগ্য করা যায়।

ভালো থাকুন। জীবনটাকে আনন্দময় করে গড়ে তুলুন। শুভ কামনা আপনার জন্য।

Related Posts