নিজেই তৈরি করো নিজের ওয়েবসাইট

ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করার সময় একটা ওয়েব সাইট দেখে ভালো লাগলো । হঠাৎ মনে হলো আমার যদি এমন একটা ওয়েব সাইট থাকত তাহলে কেমন  হতো ? যে ভাবা সেই কাজ , কিভাবে ওয়েব সাইট তৈরি করতে হয় তা জানার জন্য অনেক টিউটোরিয়াল দেখলাম , এখন সিদ্ধান্ত নিলাম আমি নিজেই নিজের জন্য ওয়েব সাইট তৈরি করব ! কিন্তু এখন সমস্যা হচ্ছে আমি যে ওয়েব সাইট টি তৈরি করব , তা ভালো ভাবে সম্পন্ন করার জন্য আমাকে কোন কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানতে হবে । তা যদি জানতে পারি তাহলে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো লিখে ফেলতাম এবং নিজেই নিজের জন্য পছন্দ মত ওয়েব সাইট ডেভেলপমেন্ট এর কাজ ভালো ভাবে সম্পন্ন করতে পারতাম । এই আক্ষেপ ঘুচানোর জন্য আর্টিকেল টি পড়তে থাকো শেষ পর্যন্ত ।

ওয়েব সাইট ডেভেলপমেন্ট ভালো ভাবে সম্পন্ন করার জন্য কোন কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ  জানতে হবে তা জানার আগে জেনে নেওয়া ভালো ওয়েব ডেভেলপমেন্ট কি ? ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে ওয়েব সাইট এর ডিজাইন/কাঠামো কে কোডিং এর মাধ্যমে পরিপূর্ণ রুপ দেওয়া। ওয়েব সাইট টি কেমন হবে তা জানা যায় ওয়েব ডিজাইন এর মাধ্যমে । আর তার রুপান্তরিত রুপ দেখা যায় ওয়েব ডেভেলপমেন্ট এর মাধ্যমে ।এখন বিষয় হচ্ছে আমাদের ওয়েব সাইট টির ডেভেলপমেন্ট ভালোভাবে সম্পন্ন করতে হলে কোন কোন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করতে হবে !

১. HTML : (Hyper Text Markup Language) এটি ব্যবহার করে ওয়েব সাইট এর স্ট্রাকচার(structure) তৈরি করা হয় । (বি:দ্র: HTML কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়, এটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ ।

২. CSS : সিএসএস ল্যাঙ্গুয়েজ টি ব্যবহার করে প্রেজেন্টেশন করা হয় । অর্থাৎ একটি ওয়েব সাইট কেমন দেখাবে ? ওয়েব সাইট এর আকর্ষণীয়তা নির্ভর করে সিএসএস এর উপর ।

৩. JavaScript : জাভা স্ক্রিপ্ট একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । ওয়েব সাইট কে ডায়নামিক করে তুলতে এটি ব্যবহার করা হয় ।

৪. PHP : পিএইচপি ও একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । এটি ব্যবহার করে ওয়েব সাইট কে ইউনিক করে তোলা যায় ? বিশ্বের বড় বড় বেশির ভাগ ওয়েব সাইট পিএইচপি নির্ভর । যেমন :- ফেসবুক এর বড় একটি অংশ পিএইচপি নির্ভর ।

এই চারটি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে একটি আদর্শ ও ইউনিক ওয়েব সাইট তৈরি করা সম্ভব । বিশ্বের বেশির ভাগ ওয়েব সাইট ই এ চারটি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে তৈরি করা হয়েছে । যে কেউ চাইলে অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো ব্যবহার করতে পারে । এক্ষেত্রে প্রোগ্রামার এর চিন্তা ভাবনার উপর নির্ভর করবে । ওয়েব সাইট এ ডেটাবেজ এর ব্যবহার এর  জন্য SQL আদর্শ ল্যাঙ্গুয়েজ , কেউ চাইলে এটিও ব্যবহার করতে পারে । তবে আর দেরি কেন তুমিও তোমার পছন্দ মত ওয়েব ডেভেলপমেন্ট ল্যাঙ্গুয়েজ শিখে তৈরি করে ফেলো তোমার স্বপ্নের ওয়েব সাইট । শুভ কামনা রইলো সবার জন্য ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন