নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে ? ২০২২

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে ?

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখার বিষয়টা অনেকেই জানতে ইচ্ছুক । অনলাইনে অনেকেই এ বিষয়ে সার্চ করে থাকেন । এখনকার সময়ে আপনি ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন । আপনি যখন ভোটার আইডি কার্ডের জন্য অনলাইনে বা নিজে উপস্থিত হয়েছিলেন ,তখন ওই জায়গা থেকে একটি ফরম পূরণ করেছিলেন ।

ওই ফরমে আপনি নিজের নাম ও ছবিসহ ঠিকানা দিয়েছিলেন। তখন তারা আপনাকে জাতীয় পরিচয় পত্র নিবন্ধন এর একটি স্লিপ প্রদান করেছিল । আপনাকে অবশ্যই ওই স্লিপটা যত্নে রেখে দিতে হবে। কারণ অনলাইনে নিজের ভোটার আইডি কার্ডের স্ট্যাটাস জানতে ওই স্লিপটা আপনার কাছে অবশ্যই থাকতে হবে । ওই স্লিপটিতে আট সংখ্যার নাম্বার রয়েছে ।

নিজেই নিজের এনআইডি কার্ড দেখার জন্য যেগুলো প্রয়োজন :

১. একটি স্মার্টফোন অথবা কম্পিউটার
২.নিবন্ধন ফরমের স্লিপের ০৮ সংখ্যা,
৩.জন্ম তারিখ এবং
৪. ইন্টারনেট সংযোগ

এখন জাতীয় নির্বাচন কমিশন ওয়েবসাইট এ ভোটার আইডি কার্ড ইনফর্মেশন জানতে অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

আবেদনের নিয়ম : (নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে)

নিচের লিঙ্কটিতে প্রথমে প্রবেশ করুন: https://services.nidw.gov.bd/nid-pub/

<

এবারে ভোটার আইডি কার্ড চেক করতে একাউন্ট রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করুন । এরপর আপনাকে স্লিপ নম্বর লিখতে হবে। আপনি লক্ষ্য করলে দেখতে পারবেন যে ওখানে কয়েকটি অপশন রয়েছে। ওখানে সঠিক ভাবে আপনার জন্ম তারিখ , বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা দেয়ার পর “পরবর্তী” অপশনে ক্লিক করুন।

এরপর আপনাকে পরের পেজে নিয়ে যাবে। ওই পেজ থেকে আপনার মোবাইল নাম্বারে একটা কোড আসবে। যদি কোন কারনে আপনার ঐ মোবাইল নাম্বার ব্যবহার না করেন, সেজন্য আপনি ইচ্ছে করলে এখানে নতুন নাম্বার যুক্ত করতে পারেন। আপনার মোবাইল নাম্বারে যে কোডটি আসবে ওই কোড নাম্বার দিয়েই কিন্তু পূরণ করতে হবে।

আপনাকে “NID WALLAT” নামক একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। কারণ এখানে আপনাকে ফেস ভেরিফিকেশন করতে হবে। অ্যাপটির মাধ্যমে আপনার উল্লেখিত QR কোডটি স্ক্যান করতে হবে । ফেইস ভেরিফিকেশন এর জন্য আপনাকে সেলফি ক্যামেরা দিয়ে সোজাসুজি লুক নিতে হবে। পরিশেষে আপনাকে ওকে বাটনে ক্লিক করতে হবে। পরবর্তীতে আপনাকে স্বাগতম জানাবে। এই অ্যাপস এর কাজ শেষ।

এখন আপনি আগের জায়গায় ফিরে যান। এখন আপনাকে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে আপডেট করতে হবে। তারপর নতুন একটি পেজ আসবে। আপনি এখান থেকে ডাউনলোড করে আপনার ভোটার আইডি কার্ড দেখতে পারবেন।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

20 Comments

মন্তব্য করুন