নেটওয়ার্কের বিভিন্ন ডিভাইস মডেম ও নেটওয়ার্ক ইন্টাফেস কার্ড কী জেনে নেন

নেটওয়ার্কের বিভিন্ন ডিভাইস

নেটওয়ার্কের বিভিন্ন ডিভাইস কম্পিউটার নেটওয়ার্ক গড়ে তোলার জন্য নেটওয়ার্কে মিডিয়া এবং কানেক্টেরই যথেষ্ট নয় । মিডিয়া এবং কেনক্টরের সাহায্যে গড়ে নেটওয়ার্ক কে কার্যকর করে তোলার জন্য আরও কিছু যন্র বা ডিভাইস প্রয়োজন হয় । এসব ডিভাইসের মধ্যে অন্যতম হচ্ছে মডেম, নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড ,হাব, সুইচ, রাউটার ,গেটওয়ে ইত্যাদি । একটি ভালো মানের নেটওয়ার্ক ডিজাইনের জন্য এসব ডিভাইসের কাজ নিয়মকানুন সম্পর্কে ভালো ধারনা থাকা দরকার ।এসব ডিভাইসের সম্পর্কে আলোচনা করা হলো-

মডেম  ঃ

মডেম একটি ডেটা কমিউনিকেশন ডিভাইস যা ডেটাকে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে মাধ্যমের সাহায্যে পোঁছে দেয় ।মডেম শব্দটি মডুলেটর-ডিমডুলেটর এর সংক্ষিপ্ত রুপ । মডুলেটর ডিজিটাল সিগনালকে অ্যানালগ সিগনাল এবং ডি-মডুলেটর এবং অ্যানালগ সিগনালকে ডিজিটাল সিগনালে রুপান্তর করে । মডেম একটি মডুলেটর এবং একটি ডিমডুলেটর থাকে । প্রেরক কম্পিউটরের সাথে যুক্ত মডেম মডুলেটর হিসাবে মডুলেশন এর কাজ করে

প্রাপক কম্পিউটারের মডেম ডি-মুডুলেটর হিসেবে ডিমডুলেশন এর কাজ করে । সংযোগ পদ্ধতির ভিত্তিতে কম্পিউটারে সাধারনত দু ধরনের মডেম ব্যবহার করা হয় ।ইন্টানাল মডেল কম্পিউটার মাদারবোর্ডের এক্সপানশন স্নটে লাগাতে হয়। এক্সটারনাল মডেম কম্পিউটার মাদারবোর্ডের পেছনে কমিউনিকেশন পোর্টের সাথে সংযুক্ত করতে হয় । এধরনের মডেটি সাধারনত ইউএসবি পোর্টের সাথে লাগাতে হয় ।

এনআইসি কার্ড  ঃ

পূর্নরুপ হলো – নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড । কোন কম্পিউটার কোন নেটওয়ার্ক মিডিয়ার সাথে সংযোগ দেওয়ার জন্য একটি বিশেষ ইন্টারফেসের দরকার পড়ে নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড বা ল্যান কার্ড এই ইন্টারফেসের কাজ করে । এটি নেটওয়ার্ক এডাপ্টার এবং ল্যান কার্ড নামেও পরিচিত ।এই নেটওয়ার্কে এডাপ্টার যেকোন মিডিয়ার জন্য কম্পিউটাকে কানেক্ট করার সুযোগ করে দিতে পারে । বিভিন্ন মিডিয়ার জন্য কম্পিউটারে যুক্ত করা যেতে পারে । কেবল সার্ভার কিংবা ওয়ার্ক স্টেশনেই নেটওয়ার্ক ইন্টাফেস কার্ড থাকে তা নয় , প্রিন্টার কিংবা অন্য ডিভাইসেও নেটওয়ার্কে ইন্টাফেস কার্ড থাকতে পারে ।

কটি ডিভাইস আরেক্টির সাথে যোগাযোগ করার প্রথম ধাপটির শুরু হয় নেটওয়ার্ক ইন্টাফেস কার্ড থেকে ।এটি উৎস এবং গন্তব্য উভয় কম্পিউটারেই বিশেষ ভূমিকা পালন করে থাকে । নেটওয়ার্ক ইন্টাফেস কার্ড ওএসআই রেফারেন্স মডেলের ডেটা লিংক লেয়ারে কাজ করে । এনাইসি মূলত মডেমের কাজ করে থাকে । এজন্য এনআইসি কার্ডকে ইন্টারনাল মডেমও বলা হয় ।

উৎস উৎস কম্পিউটারে এনাইসি এ কাজ গুলো করে থাকে –

  • নেটওয়ার্ক থেকে ডেটা প্যাকেট ম্যাক এড্রেস যোগ করে।
  •  গন্তব্য ডিভাইসের ম্যাক এড্রেস এই ডেটা প্যাকেটে যোগ করে ।
  • নেটওয়ার্ক একসেস মেথড কোনটি ব্যবহারিত হচ্ছে তার ওপর ভিত্তি করে ডেটাকে উপযুক্ত প্যাকেট ফরম্যাট পরিবর্তন করে ।
  • নেটওয়ার্কে ট্রান্সমিট করার প্যাকেটকে ইলেকট্রিক্যাল ,লাইট কিংবা রেডিও সিগনাল পরিনত করে ।
  • মিডিয়ার সাথে ফিজিক্যাল কানেকশন তৈরি করে।

অন্যদিকে গন্তব্য কম্পিউটারে নেটওয়ার্ক ইন্টারফেস কার্ডের কাজ হলো –

  • মিডিয়ার সাথে ফিজিক্যাল কানেকশন তৈরি করে ।
  • ইলেকট্রিক্যাল ,লাইট কিংবা রেডিও সিগনালকে ডেটা প্যাকেট রুপান্তর করে।
  • এ ডেটা প্যাকেট গন্তব্য এড্রেস পরীক্ষা করে দেখে সেটি ঠিক জায়গায় এসেছে কি না ।যদি দেখে সেই প্যাকেটের ম্যাক এড্রেস আর ওই কম্পিউটারের নিজের ম্যাকের সাথে মিল গেলে সেটি নেটওয়ার্ক লেয়ারে পৌঁছানো হয় ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন