নেটওয়ার্কের বিভিন্ন ডিভাইস রিপিটার ও হাব কী জেনে নেন

রিপিটার ঃ

নেটওয়ার্ক মিডিয়ার মধ্যে দিয়ে ডেটা সিগনাল প্রবাহের সময় নিদির্ষ্ট দূরত্ব অতিক্রম করার পর এটেনুয়েশনের মধ্যে দিয়ে ডেটা সিগনাল আস্তে আস্তে দুর্বল হয়ে পড়ে । তখন এই সিগনালকে এমপ্লিফাই বা শক্তিশালী করে গন্তব্য পর্যন্ত পৌছাতে হয় ।মাঝামাঝি অবস্থানে থেকে এই কাজটি যে ডিভাইস করে থাকে তাকে রিপিটার বলে ।
রিপিটার দুধরনের হয়ে থাকে যথা ঃ

  • এমপ্লিফায়ার
    সিগনাল রিজেনারেটিং

এমপ্লিফায়ারঃ এমপ্লিয়ফায়ার পুরো সিগনালকে এমপ্লিফাই করে ।এই সিগনালের মাঝে নয়েজ বা অপ্রয়োজনীয় সিগনাল থাকলে সেটও এমপ্লিফাই করবে এমপ্লিফাই রিপিটার

সিগনাল রিজেনারেটিংঃ  এটি সিগনালকে গ্রহন করার পর সেটিকে পুর্নগঠন করে এবং এখান থেকে নয়েজ বা অপ্রয়োজনীয় সিগনাল বাদ দেয়।এর ফলে নেটওয়ার্কের পারফরম্যান্স ভালো হয় ।

হাব ঃ

হাব হচ্ছে নেটওয়ার্কভুক্ত কম্পিউটারসমূহকে পরস্পর কানেক্টড বা সংযুক্ত করার জন্য একটি সাধারন কানেক্টিং পয়েন্ট যা পোর্টের মাধ্যমে একটি কম্পিউটার নেটওয়ার্কেরস সাথে সংযুক্ত হয় । হাবের অন্তর্ভুক্ত যেকোন কম্পিউটার থেকে কোন ডেটা প্রেরন করলে তা সব পোর্টের কাছেই পৌছায় ।ফলে নেটওয়ার্কভুক্ত সকল কম্পিউটারই উক্ত ডেটা গ্রহন করতে পারে। হাবের দাম কম। হাবের মাধ্যমে ডেটা আদান-প্রদানে বাধার সম্ভবনা থাকে।

কার্যপ্রণালীর ওপর ভিত্তি করে হাবকে তিনভাগে ভাগ করা যায় । যথা ঃ

প্যাসিভ হবা ঃ

প্যাসিভ হাব কেবল নেটওয়ার্কের বিভন্ন ওয়ার্কস্টেশনের সিগনাল একটি আরেকটির নিকট পাঠানোর কাজ করে ।এটিতে কোন সিগনাল প্রসেসিং কিংবা রিজেনারেশনের ব্যবস্থা নেই । সিগনাল আসেছে তাই সবদিকে পরিবাহিত হচ্ছে । এ ধরনের হাব ব্যবহার করলে রিপিটারের সুবিধা পাওয়া যাবে না ।ছোট নেটওয়ার্কের জন্য এটি উপযোগী হলেও মাঝারি বা বড় ধরনের নেটওয়ার্কে ব্যবহার করলে অসুবিধা হতে পারে । নেটওয়ার্কের এক অংশের সিগনাল অন্য অংশে যেতে দুর্বল হয়ে পড়ে।
অ্যাক্টিভ হাব ঃ
এখানে প্রতিটি সিগনাল রিজেনারেট করা হয়। ফলে এটি রিপিটারের কাজ করে ।রিপিটারের কাজ করে বলে এখানে হাব থেকে স্টেশনের এবং হাব থেকে হাবের দূরত্ব বেশি হতে পারে।এটি সিগনালকে এমপ্লিফাই করার সাথে সাথে এর সাথের নয়েজ বা অপ্রয়োজনীয় সিগনালকেও এমপ্লিফাই করে ।রিপিটারের কাজ করতে পারে বলে এগুলোর দাম প্রাসিভ হাবের চেয়ে বেশি । এক্টিভ হাবকে মাল্টিপোর্ট রিপিটারও বলে হয়ে থাকে ।যা সিগনালের মান বৃদ্ধি করে মূল সংকেত থেকে অপ্রয়োজনীয় সংকেত বাদ দিয়ে প্রেরন করে ।

ইন্টেলিজেন্ট হাব ঃ
এক্টিভ হাব কেবল সিগনাল রিজেনারেট করতে পারে কিন্তুঅ সেসব সিগনাল ফিল্টারিং কিংবা প্রসেসিং করতে পারে না ।ইনটেলিজেন্ট হাব বিভিন্ন সিগনাল প্রসেসিং ও প্রয়োজনের ফিল্টারিং করতে পারে। বিভিন্ন সিগনাল পরীক্ষা করে সেই সিগনালকে নিদির্ষ্ট গন্তব্য কম্পিউটারের নিকট পাঠিয়ে দিতে পারে ইন্টেলিজেন্ট হাব। এর ফলে একটি সিগনাল সব কম্পিটারে যায় না এবং নেটওয়ার্কে অযথা ট্রাফিক তৈরি করে না ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন