নেটওয়ার্ক মিডিয়া নির্বাচন ও টুইস্টেড পেয়ার ক্যাবল (তার মাধ্যম) জেনে নেন

ডেটা কমিউনিকেশন মাধ্যাম প্রথম পর্বে জেনেছি নেটওয়ার্ক মাধ্যম  ও কানেক্টর ।এ পর্বে নিয়ে এসেছি -নেটওয়ার্ক মিডিয়া নির্বাচন ও ক্যাবল মাধ্যামের টুইস্টেড পেয়ার ক্যাবল 

নেটওক্যাবল য়ার্ক মিডিয়া নির্বাচন

আগেই বলা হয়েছে প্রতিটি নেটওয়ার্ক মিডিয়া আছে ভিন্ন ভিন্ন বিশিষ্ট্য যা বিভিন্ন ধরনের নেটওয়ার্কের জন্য উপযোগী । তবে কোন মিডিয়া ব্যবহার করতে হবে বা নিবার্চন করতে হবে তা নিম্নক্ত নিয়ামকগুলোর ওপর নির্ভর করে ।

  • ব্যয় ঃ নেটওয়ার্ক মিডিয়া নির্বাচনের মধ্যে হওয়া বাঞ্জনীয় । তবে মিডিয়া নির্বাচনের সময় একটু বেশি দাম হলে ভালো পারফরমেন্স দেয় এমন মিডিয়া নির্বাচন করাই ভালো ।
  • ইনস্টলেশন পদ্ধতি  ঃ মিডিয়া ইনস্টলেশনের জন্য বিভিন্ন স্তরের দক্ষতা প্রয়োজন হয় ।তাই যে মিডিয়ার ইনস্টলেশন পদ্ধতি সহজ তা নির্বাচন করা ভালো ।
  • ডেটা পরিবহন ক্ষমতা ঃ ব্যান্ডউইথ বা ডেটা হার যত বেশি হবে নেটওয়ার্ক তত বেশি শক্তিশালী হবে । এক্ষেত্তেও দামের সাথে সামঞ্জস্য রেখে ভালো ব্যান্ডউইথ-এর মিডিয়া নির্বাচন করতে হবে ।
  • এটেনুয়েশন ঃ মিডিয়ার মধ্যে দিয়ে ডেটা সিগনাল বেশ কিছু দূরত্ব অতিক্রমের পর দুর্বল হয়ে পড়ে ।মিডিয়ারে বৈশিষ্ট্যকে এটেনুয়েশন বলে । যে মিডিয়ার এটেনুয়েশন যত কম সেটি তত ভালো ।
  • ইন্টারফেরেন্স প্রতিরোধ ক্ষমতা ঃ কোন ইলেকট্রোম্যাকনেটিক সিগনালকে আশপাশে অন্য কোন সিগনাল থাকলে একটি আরেকটিকে প্রভাবিত করে । একে বলা হয় ইলেকট্রোম্যাকনেটিক ইন্টাফেরেন্স । যে মিডিয়ার ইলেকট্রোম্যাকনেটিক ইন্টারফেরেন্স প্রতিরোধ ক্ষমতা যত বেশি , সে মিড্যা তত ভালো ।

 

তার মাধ্যম ঃ

টুইস্টেড পেয়ার ক্যাবল –

টুইস্টেড পেয়ার ক্যাবল একসাথে কয়েক জোড়া ক্যাবল পাকানো অবস্থান থাকে যার মধ্যে দিয়ে ডেটা সিগনাল প্রবাহিত হয় । এ ধরনের ক্যাবলই সাধারনত টেলিকমিউনিকেশনের জন্য ব্যবহারিত হয় । তামার তার একটি আরেকটির কাছে থাকলে একটি সিগনাল আরেকটির সিগনাল প্রভাবিত করে যাকে বলা ক্রসটক ক্রসটক এবং অন্যান্য ইন্টাফেরেন্সে কমাতে তারগুলোকে পাকানো হয় ।

পা্কানো তারের জোড়াকে আবার পাস্টিক জ্যাকেটে মোড়ানো হয় সুরিক্ষিত করার জন্য । এ ধরনের ক্যাবলে সাধারনত মোট ৪ জোড়া তার ব্যবহারিত হয় ।টুইস্টেড পেয়ার কালার কোড ব্যবহারিত হয় ।প্রতি জোড়া তারের মধ্যে একটি তার সাদা রঙ্গের প্লাস্টিক কোড দ্বারা আবৃত এবং প্রতিটি সাদা রঙ্গের প্লাস্টিক কোডের তারের সাথে নীল,গোলাপী,সবুজ ও বাদামী এর চার রঙ্গের প্লাস্টিক কোডযুক্ত তার থাকে । এই কালার কোড অনুযায়ী ক্যাবলকে কানেক্টরের সাথে সংযুক্ত করতে হয় । প্যাঁচানো তার দুটিকে পৃথক রাখার জন্য এদের মাঝে অপরিবাহী পদার্থ ব্যবহার করা হয়ে থাকে ।

টুইস্টেড পেয়ার ক্যাবল সাধারনত দু-ধরনের হয়   ঃ যথা-

  • আনশিন্ডেড টুইস্টেড পেয়ার ক্যাবল
  • শিন্ডেড টুইস্টেড পেয়ার ক্যাবল

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন