পছন্দের ভিডিও অংশটুকু কেঁটে নেওয়ার উপায়।

আসসালামু আলাইকুম! সবাই কেমন আছেন। আশাকরি সবাই ভালোই আছেন।আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভালোই আছি।আজ আমি আপনাদের সাথে একটি এন্ড্রয়েড এপ্স নিয়ে আলোচনা করবো।যে এপ্সটির সাহায্যে আপনি আপনার কাঙ্ক্ষিত যে কোন ভিডিও এর অংশ কেঁটে নিতে পারবেন আপনার পছন্দ মতো।বর্তমানের যুগ হচ্ছে প্রযুক্তির যুগ। সবার হাতে হাতেই এখন স্মার্ট ফোন,ট্যাপ অথবা ল্যাপটপ আছে।বর্তমান সময়ের একটি প্রচলিত ফ্যাশন হচ্ছে শর্ট ভিডিও বা শর্ট মিউজিক।

ধরুন আপনি একটি কমেডি নাটক বা ছায়াছবি দেখতেছেন।ছবি বা নাটকটি দেখার সময় নাটক বা ছবিটির একটি অংশে কোন একটি অভিনয় বা ব্যাকগ্রাউন্ড মিউজিক আপনার পছন্দ হলো। আপনি মনে মনে ভাবলেন যদি এই ব্যাকগ্রাউন্ড মিউজিকটি আমি আমার ইনকামিং কল টোন এ সেভ করে নিতে পারতাম তাহলে খুব ভালো হতো।হ্যাঁ সত্যি সত্যিই খুব ভালো হতো।যদি মনের চাওয়া টাকে পূরণ করা যায় তাহলে সত্যি ই খুব ভালো লাগে।আজ আমি আপনাদের সাথে ঠিক সেই কাজের জন্যই এমন একটি এন্ড্রয়েড এপ্স নিয়ে আলোচনা করবো যে এপ্সটি ব্যবহার করে আপনি আপনার কাঙ্ক্ষিত শর্ট ভিডিও টি এক ঘন্টা বা তিন সাড়ে তিন ঘন্টার পূর্ণ ভিডিও থেকে কেঁটে আলাদা করে নিতে পারবেন।

যাই হোক আর কথা না বাড়িয়ে এবার আসল কথায় আসা যাক।আজ আমি আপনাদের সাথে যে এপ্সটি নিয়ে আলোচনা করবো তার নাম হলো এন্ড্রু ভিড ভিডিও এডিটর।
এই এপ্সটি আপনি গুগল প্লেটোর এ খুব সহজেই পেয়ে যাবেন।গুগল প্লেটোর এ গিয়ে এন্ড্রু ভিড ভিডিও এডিটর লিখে সার্চ করবেন।তাহলেই নিচের ছবিটিতে যে আইকন দেখা যাচ্ছে ঠিক সেই আইকন ওয়ালা এপ্সটি পেয়ে যাবেন। সেই এপ্সটি ডাউনলোড করে ইন্সটল করে নিবেন।
এবার এই এপ্সটি কিভাবে ব্যবহার করতে হয় সেই সম্পর্কে আলোচনা করা যাক।

ব্যবহারের নিয়ম বা পদ্ধতি ঃ-

প্রথমে এপ্সটি ইন্সটল করে নিয়ে তারপর এপ্সটির উপর ক্লিক করুন। তাহলে এপ্সটি ওপেন হয়ে যাবে এবং আপনার মোবাইলের ঠিক উপরে এপ্সটির লগু ভেসে উঠবে।আপনি সেটি আপনার ফোনের স্কিন শাটার নিচে নামালে দেখতে পাবেন।এখন আপনার কাজ হলো মূলত আপনার পছন্দনিয় ভিডিও অংশটুকু কেঁটে নেওয়া।তারজন্য আপনাকে প্রথমে আপনার কাঙ্ক্ষিত সেই ভিডিও এর অংশটুকু বের করে নিতে হবে এবং ভিডিও টি চালু করতে হবে।

তারপর আপনাকে মোবাইলের শাটার টেনে উক্ত এপ্স টির লগুদয় থেকে আপনার হাতের বামদিকে দেখতে পাওয়া ভিডিও ক্যামেরার মতো আইকন টিতে ক্লিক করতে হবে।তাহলেই পরনার কাঙ্ক্ষিত ভিডিও টি রেকর্ড হতে থাকবে।যখন আপনার পছন্দনিয় ভিডিও এর অংশটুকু শেষ হয়ে যাবে তখন ঠিক আগের মতোই মোবাইল এর শটার টেনে ক্লোজ লেখা আইকন ক্লিক করলেই ভিডিও রেকর্ড বন্ধ হয়ে যাবে এবং সেভ হয়ে যাবে।তখন আপনি আপনার কাঙ্ক্ষিত শর্ট ভিডিও টি আপনার ভিডিও স্টোর বা গেলারিতে দেখতে পারবেন এবং সেই ভিডিও টি আপনি আপনার পছন্দ মতো ব্যবহার করতে পারবেন।

তো যাই হোক আজ আর নয়।আমি অন্য আরেকটি আর্টিকেল এ কিভাবে চলমান ভিডিও থেকে ব্যাকগ্রাউন্ড মিউজিক আলাদা করে নেওয়া যায় সেই সম্পর্কে আলোচনা করবো। আমার এ আর্টিকেলটি যদি কারোর বিন্দু মাত্র উপকারে লাগে তবেই আমার এ শ্রম টুকু সার্থক হবে। সবার প্রতি শুভ কামনা করইলো।

আল্লাহ-হাফিজ!!

Related Posts