পঞ্চম সপ্তাহের অষ্টম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট পার্ট ৩

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই? আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে আছেন ভালো আছেন।আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়।

চলে এসেছে পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট সমূহ।তাই আমি নিয়ে এসেছি এসাইনমেন্ট সিরিজ।যেখানে সকল ক্লাসের পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট পাওয়া যাবে উত্তর সহ।এসাইনমেন্ট সিরিজের ধারাবাহিকতায় আমি অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য নিয়ে এসেছি পঞ্চম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট নিয়ে।আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

# অষ্টম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্টঃ

(ক)উত্তরঃপৃথিবীর কেন্দ্র হতে বিভিন্ন স্থানের দূরত্ব পরিবর্তন হয় বলে অভিকর্ষজ ত্বরণ ও পরিবর্তন হয়।
পৃথিবীর কেন্দ্র থেকে পৃথিবীর ব্যাসার্ধ R,M পৃথিবীর ভর এবং মহাকর্ষীয় দ্রুবক হলে ভূপৃষ্ঠ
g=GM/R2. যেহেতু পৃথিবী সম্পূর্ণ গোলাকার নয় মেরু অঞ্চলের ব্যাসার্ধ কম এবং বিষুব অঞ্চলের ব্যাসার্ধ বেশি।এজন্য মেরু অঞ্চলে ব্যাসার্ধ g এর মান বেশি এবং বিষুব অঞ্চলে কম।তাই পৃথিবীর বিভিন্ন প্রান্তে R এর মান বিভিন্ন হয়।সুতরাং ভূপৃষ্ঠে g এর মনা সর্বদা এক নয়।

২.উত্তরঃএখানে,
আমার ভর =50 kg
ভূপৃষ্ঠে অভিকর্ষজ ত্বরণ =9.8 ms-2
ভূপৃষ্ঠে আমার ওজন=50kg×9.8ms-2=490kgms-2
Konঅ

বস্তুর ওজন পৃথিবিতে যা হবে চাঁদ এ তার ছয় গুনের এক গুন হবে।
চাঁদে আমার ওজন=1/6× 490kgms-2=81.67kgms-2=81.67 N
সুতরাং চাঁদ এ অভিকর্ষজ ত্বরণ কম বলে আমার ওজন কম হবে।

৩.উত্তরঃকোন আলোকরশ্নি যখন ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যম। যেমনঃপানি থেকে বায়ুতে প্রবেশ করে যখন পরিসৃত রশ্নি অভিলম্ব থেকে দূরে সরে যায়।

১.যখন গ্লাসের উপর থেকে সরাসরি দেখা হয়ঃ
কোন ঘন মাধ্যম পানি থেকে লঘু মাধ্যম বায়ুতে আলোকরশ্নি প্রতিসরণের ফলে পানির মধ্যে থাকা পাথরকে এর সঠিক মাধ্যম থেকে কিছুটা উপরে ওঠা অবস্থায় দেখা যায়। উপরের ঘটনায় আপতন কোণের মান কম বলে প্রতিসরণ কোণের মানও কম হয়,তাই পাথরকে সঠিক অবস্থান থেকে অল্প কিছুটা উপরে উঠা অবস্থায় দেখা যায়।

২.যখন গ্লাসের উপর তীর্যকভাবে নেয়া হয়ঃ এক্ষেত্রে ঘন মাধ্যমে পানি থেকে লঘু মাধ্যম বায়ুতে আলোক রশনির প্রতিসরণের ফলে পানির মধ্যে থাকা পাথরকে এর সঠিক অবস্থান থেকে কিছুটা উপরে ঊঠা অবস্থায় দেখা যায়।

৩.যখন গ্লাসের যে অবধি পানি আছে কিন্তু একটু নিচে থেকে দেখা যায়ঃ
এক্ষেত্রে ঘন মাধ্যম পানি থেকে লঘু মাধ্যম বায়ুতে আলোকরশ্নির প্রতিসরণ হয় দিক পরিবর্তন হয় না।ফলে পানির মধ্যে থাকা পাথরকে এর সঠিক অবস্থানে দেখা যায়।

ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts

10 Comments

মন্তব্য করুন